বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

নক-আউটে ওঠার ব্যাপারে আশাবাদী হ্যান্সি ফ্লিক
জিততে না পারলেই
 বিদায় জার্মানির

সোমনাথ বসু, দোহা; আল ওয়াক্রায় আর্জেন্তাইন সমর্থকদের ভিড়। মাঝেমধ্যে দেখা যাচ্ছে জনা পঞ্চাশ ব্রাজিল অনুরাগীকেও। কিন্তু জার্মানির ফ্যান হাতে গোনা। বাস, ট্রাম, মেট্রো কিংবা রেস্তরাঁয় তাঁরা বড়ই উদাসীন। মৃদুস্বরে নিজেদের মধ্যে কথা বলছেন। হই-হুল্লোড় থেকে দূরে থাকছেন। জাতীয় দলের পারফরম্যান্সের সঙ্গে যা খাপ খায়। চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখনও পর্যন্ত দ্বিতীয় রাউন্ডের টিকিট জোগাড়ে ব্যস্ত। বৃহস্পতিবার আল বায়েত স্টেডিয়ামে কোস্টারিকাকে হারাতে না পারলে মিউনিখের ফ্লাইট ধরতে হবে হ্যান্সি ফ্লিক-ব্রিগেডকে। দুই ম্যাচে জার্মানির সংগ্রহ মাত্র এক। কোস্টারিকা দাঁড়িয়ে তিন পয়েন্টে।
জাপানের কাছে হারের ধাক্কা সামলে স্পেনকে রুখে দিয়েছেন টমাস মুলার-ম্যানুয়েল ন্যুয়েররা। তবে তাঁদের খেলা এখনও পর্যন্ত ফুটবলপ্রেমীদের মন ভরাতে ব্যর্থ। অবশ্য যে যাই বলুন না কেন, বিশ্বকাপের আসরে জার্মানি সবসময় ভয়ঙ্কর। নক-আউট পর্বে উঠলে হয়তো বদলে যাবে গোটা দলের চেহারা। কিন্তু এটা সত্যি যে, ফ্লিকের দলে শ্রমিক শ্রেণির ফুটবলারদের ভিড়। গুন্ডোগান, কিমিচ, নাবরি, নিকলাস সুলরা ক্লাব পর্যায়ে ভালো খেললেও প্রথম দু’টি ম্যাচে যথেষ্ট নিষ্প্রভ। 
কোস্টারিকা আবার আনপ্রেডিক্টেবল। স্পেনের কাছে সাত গোল হজমের পর জাপানকে তারা হারিয়ে দিয়েছে। সেই পারফরম্যান্স বৃহস্পতিবারও মেলে রাখতে পারলে জার্মান দুর্গে ফাটল ধরতে পারে। তবে প্রতিপক্ষের চ্যালেঞ্জ এড়িয়ে নক-আউটে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী কোচ ফ্লিক। এদিন তিনি বলেছেন, ‘জাপানের কাছে হার নিছকই অঘটন। তার প্রমাণ আমরা দ্বিতীয় ম্যাচে দিয়েছি। অনেকেই তো স্পেনের বিরুদ্ধে আমাদের আন্ডারডগ ভেবেছিলেন। এনরিকের দলকে রুখে ছেলেরা আত্মবিশ্বাস ফিরে পেয়েছে।’ প্রতিপক্ষ প্রসঙ্গে জার্মান কোচের বিশ্লেষণ, ‘স্পেনের বিরুদ্ধে ০-৭ ব্যবধানে হেরেও কোস্টারিকা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে। পরের ম্যাচে জাপানের মতো দলকে ওরা বশ মানিয়েছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে। স্বস্তির খবর, দলের সবাই ফিট। লেরয় সানেও খেলার জন্য প্রস্তুত। তবে প্রথম একাদশ এখনও ঠিক করিনি।’
বৃহস্পতিবারের ম্যাচে লেরয় সানেকে শুরু থেকে খেলাতে পারেন জার্মান কোচ। সেক্ষেত্রে আপফ্রন্টে ভারসাম্য অবশ্যই বাড়বে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সানে কিংবা গুন্ডোগান ছন্দে থাকলে কোস্টারিকা বিপদে পড়তে বাধ্য। কিন্তু জয়ের জন্য তো শুধু গোল করলে চলবে না, দুর্গ অটুটও রাখতে হবে। ম্যানুয়েল ন্যুয়েরের নেতৃত্বে রুডিগার-কেহরাররা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে এই ম্যাচে জার্মানিই অবিসংবাদিত ফেভারিট।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ