বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

কাসেমিরোর দুরন্ত গোলে
নক-আউট পর্বে ব্রাজিল
ব্রাজিল-১            :         সুইৎজারল্যান্ড-০
(কাসেমিরো)
সোমনাথ বসু, দোহা

 

ম্যাচ শুরুর ঘণ্টা চারেক আগে থেকেই সাম্বা ফুটবলপ্রেমীদের কবলে কাতারের রাজধানী। যতদূর চোখ যায়, হলুদের ঘনঘটা। যেন চলমান সর্ষে খেত। উৎসাহ-উচ্ছ্বাসে ভরপুর প্রত্যেকের কাঁধে ব্রাজিলের জাতীয় পতাকা। তিতে-ব্রিগেডের জয় কামনায় সকলেরই গন্তব্য ‘স্টেডিয়াম ৯৭৪’। খেলা শেষ হতেও একই দৃশ্য দেখা গেল। সুইৎজারল্যান্ডের চ্যালেঞ্জ টপকে নক-আউট পর্বে উঠল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দুই ম্যাচে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। 
মাঠের বাইরের ঝলমলে আবহের প্রতিচ্ছবি ছিল গ্যালারিতেও। চারদিকে যেন সূর্যমুখী ফুলের সমাহার। হলদেটে ব্যাকড্রপ থেকে ছিটকে বেরচ্ছে সবুজের অভিযান। চোটের জন্য এই ম্যাচে না থেকেও গ্যালারিতে ‘হাজির’ নেইমার। রিও ডি জেনেইরো থেকে আসা একঝাঁক সমর্থকের জার্সিতে জ্বলজ্বল করছেন নেইমার। তাঁর দ্রুত সুস্থ হয়ে ওঠার প্রার্থনায় অনুরাগীরা। স্বয়ং নেইমার আবার ফিজিওথেরাপির ফাঁকে চোখ রাখলেন টিভিতে। 
প্রথমার্ধে ব্রাজিলকে কড়া চ্যালেঞ্জ জানাল সুইত্জারল্যান্ড। পরিসংখ্যান বলছে, বিশ্বকাপের মঞ্চে এর আগে তাদের কখনও হারাতে পারেনি ব্রাজিল। ১৯৫০ এবং ২০১৮, দুই আসরেই  ড্র হয়েছিল। দোহায় সোমবার অবশ্য সেই পরিসংখ্যান বদলে দিল তিতে-ব্রিগেড। প্রথম একাদশে দু’টি পরিবর্তন করেছিলেন কোচ তিতে। নেইমার ও ডানিলোর জায়গায় খেলেন ফ্রেড এবং এডার মিলিতাও। প্রথম মিনিট থেকেই ম্যাচে আধিপত্য বিস্তার করে তিতের দল। চতুর্থ মিনিটেই প্রতিপক্ষের বক্সের সামনে ফ্রি-কিক আদায় করেন ভিনিসিয়াস।  তবে তা কাজে লাগাতে ব্যর্থ হয়ে ব্রাজিল। এরপর ১২ মিনিটে সুইস রক্ষণে কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন রিচার্লিসন। তবে বক্সে থেকে নেওয়া তাঁর শট প্রতিপক্ষ ডিফেন্সে প্রতিহত হয়। ২৭ মিনিটে সেরা সুযোগ পেয়েছিলেন ভিনিসিয়াস। কিন্তু ডানদিক থেকে রাফিনহার ঠিকানা লেখা পাস বক্সে ফাঁকায় পেয়েও গোল করতে পারেননি তিনি। এদিন প্রথমার্ধে ব্রাজিলের ভেদশক্তির অভাব সুস্পষ্ট ছিল। সেলেকাওদের বেশিরভাগ আক্রমণ প্রতিপক্ষ বক্সের সামনে খেই হারিয়ে ফেলছিল। এক্ষেত্রে প্রশংসা করতে হবে সুইস রক্ষণভাগেরও। 
দ্বিতীয়ার্ধের শুরুতে পাকুয়েতাকে তুলে রডরিগোকে ব্যবহার করেন তিতে। এই পর্বে বেশি পাস খেলে বিপক্ষের ডিফেন্সিভ থার্ড ভাঙাই ছিল ব্রাজিলের লক্ষ্য। ৬৪ মিনিটে কাসেমিরোর পাস থেকে ভিনিসিয়াস জুনিয়র জাল কাঁপালেও রিচার্লিসন অফ-সাইডে থাকায় তা বাতিল হয়। ভার প্রযুক্তির সহযোগিতায় এই সিদ্ধান্ত নেন রেফারি।  ৭৩ মিনিটে রিচার্লিসনের পরিবর্তে গ্যাব্রিয়েল হেসাসকে নামান তিতে। এর ঠিক মিনিট দশেক পরেই পরিকল্পিত আক্রমণ থেকে গোল তুলে নেয় ব্রাজিল। ভিনিসিয়াস ও রডরিগো মারফৎ বল পেয়ে ডানপায়ের আউটস্টেপে জাল কাঁপান কাসেমিরো (১-০)।
ব্রাজিল: অ্যালিসন, মিলিতাও, মার্কুইনহোস, সিলভা, স্যান্ড্রো (টেলেস), ফ্রেড (ব্রুনো), কাসেমিরো, পাকুয়েতা (রড্রিগো), রাফিনহা (অ্যান্টনি), জুনিয়র, রিচার্লিসন (হেসাস)।
     

29th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ