বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

এমবাপের জোড়া গোলে শেষ ষোলোয় ফ্রান্স
ফ্রান্স-২               :        ডেনমার্ক-১
(এমবাপে ২)            (ক্রিশ্চেনসেন)
সোমনাথ বসু, দোহা:
 

চ্যাম্পিয়নদের গ্রুপ পর্বে বিদায়ের ধারা চলে আসছে ২০০২ সাল থেকে। ব্যতিক্রম ২০০৬-এর ব্রাজিল। বাকিরা কেউ নক-আউটে যায়নি। কিন্তু পরিসংখ্যান দিয়ে যে ফুটবল হয় না, তা প্রমাণ করল ফ্রান্স। টানা দ্বিতীয় জয়ে শেষ ষোলোয় পৌঁছল ফরাসি-ব্রিগেড। অস্ট্রেলিয়ার পর শনিবার ডেনমার্ককে ২-১ ব্যবধানে হারাল দিদিয়ের দেশঁর দল। জোড়া গোলে ম্যাচের নায়ক কিলিয়ান এমবাপে।
ডেনমার্ক বরাবরই ফ্রান্সের বড় গাঁট। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপেও ফরাসি ব্রিগেডকে রুখে দিয়েছিল ড্যানিশরা। চলতি মরশুমেও তাদের কাছে দু’বার হেরে মাঠ ছাড়তে হয়েছে দেশঁর দলকে। তাই এদিন রক্ষণ জমাট করতে প্রথম একাদশে তিনটি পরিবর্তন করেন ফ্রান্স কোচ। প্রথম মিনিট থেকেই দাপট দেখিয়েছে তাঁর দল। ২২ মিনিটে ফ্রি-কিক থেকে গ্রিজম্যানের ভাসানো বলে র‌্যাবিয়টের হেড দুরন্ত সেভ করে দলের পতন রোখেন  ড্যানিশ গোলরক্ষক কাসপার স্কিমিচেল। ৩৩ মিনিটেও গ্রিজম্যানের কোনাকুনি শট আটকে দেন তিনি। প্রথমার্ধেই ডেনমার্কের গোল লক্ষ্য করে মোট ১৩টি শট নেন এমবাপেরা।
বিরতির পর ফরাসি আক্রমণের ঝাঁঝ আরও বাড়ে। ৫৬ মিনিটে এমবাপের শট কোনওক্রমে রোখেন স্কিমিচেল। তবে চার মিনিট পর কোনও ভুল করেননি পিএসজি তারকা। বাঁদিক থেকে থিও হার্নান্ডেজের ঠিকানা লেখা পাস থেকে লক্ষ্যভেদে দলকে এগিয়ে দেন এমবাপে (১-০)। যদিও এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ফরাসি-ব্রিগেড। ৬৮ মিনিটে আন্দ্রেস ক্রিশ্চেনসেনের গোলে সমতায় ফেরে ডেনমার্ক। কর্নার থেকে এরিকসেনের ভাসানো বল জোয়াকিম বক্সে নামালে ফাঁকায় পেয়ে যান ক্রিশ্চেনসেন। সেখান থেকে হেডে লক্ষ্যভেদে ভুল হয়নি বার্সা ডিফেন্ডারের (১-১)। জয়ের জন্য শেষ দিকে ডেনমার্ককে চেপে ধরেন গ্রিজম্যানরা। ফলও মেলে হাতে নাতে। নির্ধারিত সময়ের চার মিনিট আগে গ্রিজম্যানের ভাসানো বল থেকে জয়সূচক গোলটি সেই এমবাপের (২-১)। চার বছর আগে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন তিনি। এখন তিনি আরও পরিণত ও ধারালো। বেনজেমা-পোগবাদের অভাব ঢেকে  ফরাসিদের খেতাব রক্ষার স্বপ্ন দেখাচ্ছেন কিলিয়ান এমবাপেই।
ফ্রান্স: লরিস, কৌন্দে, ভারানে (ইব্রাহিম), উপামেকানো, হার্নান্ডেজ, চৌমিনে, র‌্যাবিয়ট, ডেম্বেলে (কোম্যান), গ্রিজম্যান (ফোফানা), এমবাপে, জিরু (থুরাম)।

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ