বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

দোহায় রাতভর
চলল ‘রিও কার্নিভাল’

 

সাম্বার ছন্দে নিজস্বতা আছে। তালে বৈচিত্র্য। দোহা শহরের সঙ্গে যা একেবারেই বেমানান। কিন্তু ফুটবল-সেতুতে দুই বিপরীত চরিত্র এখন পায়ে পা মিলিয়েছে। বৃহস্পতিবার লুসাইলে সার্বিয়ার চ্যালেঞ্জ সহজে পেরনোর পর প্রায় সারারাত কাতারের রাজধানী মেতে ছিল সাম্বার দোলায়। এক ঝলক দেখলে রিও কার্নিভাল বলে মনে হতেই পারে। মেট্রো, বাস— এমনকী ক্যাবগুলিতেও হলুদ-সবুজ অনুরাগের ছোঁয়া। উদ্দাম নৃত্য, নেইমার ও রিচার্লিসনের জন্য উপচে পড়া ভালোবাসার পাশাপাশি বাড়তি পাওনা বিশাল বিশাল সাউন্ড বক্সে রিকি মার্টিনের সেই গান, ‘হিয়ার উই গো, আলে আলে আলে....’।
দোহা এমনিতে শান্ত। বৈভবের শহর। কোনও কাজে কারও তেমন তাড়াহুড়ো নেই। সবই হচ্ছে আপন গতিতে। শুক্রবার এখানে ছুটির দিন। তাই বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হয়েছে উইকএন্ড। বিভিন্ন মলে এবং ফ্যান জোনে এসে বিশ্বকাপের স্মারক কিনতে ব্যস্ত কাতারিয়ানরা। আর এদেশে কর্মরত ভারতীয়, বাংলাদেশি, পাকিস্তানিরা? তাঁরাও মহানন্দে সামিল হয়েছেন বিশ্ব ফুটবলের আনন্দযজ্ঞে। 
বৃহস্পতিবার ব্রাজিলের আগে জয়ের স্বাদ পেয়েছে পর্তুগালও। কিন্তু ফার্নান্দো স্যান্টোসের দলকে নিয়ে স্থানীয়দের তেমন মাথাব্যথা নেই। উজ্জ্বল ব্যতিক্রম অবশ্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পেনাল্টিতে গোলের পর তাঁর সেলিব্রেশনের ভঙ্গি নিয়ে জোর আলোচনা আল সাদ থেকে আল ওয়াক্রায়। তবে চোখ বন্ধ করে তাকে পিছনে ফেলবে ব্রাজিলের জয়ের উল্লাস। জুম্মাবারে বিস্ত পরিহিত কাতারবাসীদের একটাই প্রার্থনা, নেইমারের চোট যেন তাড়াতাড়ি সারে। সোশ্যাল নেটওয়ার্কে তাঁর ফোলা গোড়ালির ছবি দেখে অনেকেই আঁতকে উঠছেন। কারও মুঠোফোনের স্ক্রিনসেভারেও এখন ব্রাজিলিয়ান মহাতারকার পায়ের ছবি। স্থানীয় এক ফুটবলপ্রেমী আব্বাসের কথায়, ‘এটাই ব্রাজিল। জীবনে কোনওদিন ওদেশে যাইনি। ভবিষ্যতেও হয়তো যাওয়া হবে না। কিন্তু ওই হলুদ জার্সি দেখলেই কেমন মন আনচান করে। পেলে, গ্যারিঞ্চাদের খেলা দেখিনি। তবে জিকো-সক্রেটিসের জন্যই ব্রাজিলের প্রেমে পড়ি। এই রোম্যান্টিসিজম বিশ্বের কোনও দেশের ফুটবলে নেই। তাই কাতারের নাগরিক হয়েও আমি ব্রাজিলের সমর্থক।’ 
নেইমারের চোট কি আপনার দলকে থুড়ি, ব্রাজিলকে সমস্যায় ফেলবে? এজদান মলের একটি মোবাইল কোম্পানির শো-রুমের সামনে দাঁড়ানো আব্বাস উত্তর দেওয়ার আগেই তাঁর বন্ধুরা প্রায় সমস্বরে বলে উঠলেন, ‘না, না। সুইৎজারল্যান্ড ও ক্যামেরুনকে হারানোর জন্য নেইমারের প্রয়োজন নেই। বরং দিন সাতেক বিশ্রাম পেলে নক-আউট পর্বে সেরা ছন্দে পাওয়া যাবে ওকে।’ ব্রাজিল শেষ ষোলোয় পৌঁছচ্ছে, আশাবাদী কাতারবাসী। ভুল বললাম। শুধু এদেশ কেন, বিশ্বব্যাপী ফুটবলপ্রেমীরাও এই ব্যাপারে আত্মবিশ্বাসী। আর তাঁদের আশার আলো দেখাচ্ছেন রিচার্লিসন-ভিনিসিয়াসরা।

26th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ