বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

টিম ইন্ডিয়া হারলেও মন
জিতলেন সঞ্জু স্যামসন

লখনউ: টি-২০ বিশ্বকাপ খেলতে রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল চলে গিয়েছে অস্ট্রেলিয়ায়। সেজন্যই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাকিদের কাছে হয়ে উঠেছে প্রমাণের মঞ্চ। সেটাই কাজে লাগালেন সঞ্জু স্যামসন, শ্রেয়স আয়ার, শার্দূল ঠাকুররা। ভারত ৯ রানে হারলেও মন জিতলেন সঞ্জুরা। টস হেরে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা তোলে ৪ উইকেটে ২৪৯ রান। জবাবে ভারতের সংগ্রহ ৮ উইকেটে ২৪০ রান। এই জয়ের সুবাদে সিরিজে ১-০ এগিয়ে গেল প্রোটিয়ারা। 
লখনউতে এদিন শেষ ওভারে জয়ের জন্য টিম ইন্ডিয়ার প্রয়োজন ছিল ৩০ রান। একটি ছক্কা ও তিনটি চার হাঁকিয়ে সঞ্জু একাই তুলেছেন ১৯ রান, একটি ওয়াইড। দলকে জেতাতে না পারলেও প্রশংসা করতে হবে সঞ্জুর। ৬৩ বলে তাঁর অপরাজিত ৮৬ রানের ইনিংস সাজানো ছিল ৩টি ছক্কা ও ৯টি চারে। টি-২০ বিশ্বকাপে অবহেলার জবাব তিনি ২২ গজে ব্যাট হাতেই দিলেন।
২৫০ রান তাড়া করতে নেমে দুই ওপেনারকে শুরুতেই হারিয়েছিল ভারত। রাবাডার বল ব্যাটে লাগিয়ে স্টাম্পে টেনে আনেন গিল (৩)। অধিনায়ক শিখর (৪) একইভাবে বোল্ড হন পার্নেলের ডেলিভারিতে। অভিষেককারী ঋতুরাজ (৪২ বলে ১৯) ও চারে নামা ঈশান (৩৭ বলে ২০) ৬৯ বলে যোগ করেন মাত্র ৪০।   এই দু’জনের মন্থর ব্যাটিংই চাপে ফেলে দেয় দলকে। পাঁচে নামা শ্রেয়স অবশ্য ৩৭ বলে ৫০ রানের ইনিংস খেলে লড়াইয়ে ফেরায় ভারতকে। সঞ্জুর সঙ্গে পঞ্চম উইকেটে তিনি ৫৪ বলে যোগ করেন ৬৭। শ্রেয়সের হাফ-সেঞ্চুরি আসে মাত্র ৩৩ বলে। স্যামসন নেন ৪৯ বল। তারপর হাত খোলেন তিনি। শার্দূল যখন ৩৩ করে ফিরছেন, তখন ১৫ বলে ভারতের দরকার ৩৯ রান। কিন্তু উল্টোদিকে পর পর উইকেট পড়ায় সঞ্জুর কিছু করার ছিল না। 
উল্লেখ্য, বৃষ্টিতে ম্যাচের মেয়াদ কমে দাঁড়িয়েছিল ৪০ ওভারে। টস হেরে ব্যাট করতে গিয়ে ধীরেসুস্থে শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। তবে জানেমন মালানকে (২২) ফিরিয়ে প্রথম আঘাত হানেন শার্দূল ঠাকুর। বিপক্ষ অধিনায়ক তেম্বা বাভুমাও (৮) তাঁর শিকার। এরপর আইডেন মার্করামকে (০) অনবদ্য ডেলিভারিতে বোল্ড করেন কুলদীপ যাদব। তবে ষষ্ঠ উইকেটে হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার ১৩৯ রানের জুটিই ম্যাচের চেহারা বদলে দেয়। 
ভারতীয় বোলারদের মধ্যে ৩৫ রান দিয়ে জোড়া উইকেট নিয়েছেন শার্দূল। ‘চায়নাম্যান’ কুলদীপও স্পিনের কারিকুরিতে নজর কাড়লেন। তবে ভারতের ফিল্ডিং জঘন্য হল। বেশ কয়েকবার ক্যাচ পড়ল, মিসফিল্ডও হল, যা জন্ম দিল অজস্র প্রশ্নেরও।
সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ৪০ ওভারে ২৪৯-৪ (মিলার অপরাজিত ৭৫, ক্লাসেন অপরাজিত ৭৪, ডি’কক ৪৮, শার্দূল ২-৩৫, কুলদীপ ১-৩৯)। ভারত ৪০ ওভারে ২৪০/৮ (সঞ্জু অপরাজিত ৮৬ , শ্রেয়স ৫০, এনগিডি ৩-৫২)। দক্ষিণ আফ্রিকা ৯ রানে জয়ী।

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ