বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ
জয়ের দোরগোড়ায় টিম ইন্ডিয়া

হারারে: প্রত্যাশিত সাফল্যেই জিম্বাবোয়ে সফর শুরু করেছে ভারত। প্রথম একদিনের ম্যাচে প্রতিপক্ষকে দশ উইকেটে বশ মানিয়েছে টিম ইন্ডিয়া। শনিবার ফের মুখোমুখি দুই দেশ। দ্বিতীয় ওডিআই জিতে সিরিজ পকেটে পুরে ফেলার সুবর্ণ সুযোগ লোকেশ রাহুলদের সামনে। শক্তির বিচারে দুই দলের মধ্যে বিস্তর ফারাক স্পষ্ট। তাই ভারতের সিরিজ জয় শুধু সময়ের অপেক্ষা।
জিম্বাবোয়ে সফরে বেশ কয়েকজন ক্রিকেটারকে দেখে নিতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তালিকায় সর্বাগ্রে রয়েছেন লোকেশ রাহুল। চোটের কারণে বহুদিন তিনি মাঠের বাইরে ছিলেন। জার্মানিতে স্পোর্টস হার্নিয়া অপারেশনের পর দীর্ঘদিন রিহ্যাব করেন বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে খেলার কথা ছিল লোকেশের। কিন্তু রিহ্যাবের সময় তিনি করোনায় আক্রান্ত হন। ফলে তাঁর কামব্যাক বিলম্বিত হয়। অবশেষে ফিট হয়ে জাতীয় দলে ফিরেছেন রাহুল। জিম্বাবোয়ে সফরে পেয়েছেন অধিনায়কের দায়িত্বও। তবে ব্যাটসম্যান রাহুল এখনও পরীক্ষিত হননি। কারণ, সিরিজের প্রথম ম্যাচে ভারত দশ উইকেটে জিতেছিল। ওপেনিং জুটিতেই জয়ের ঠিকানা লিখে দিয়েছিলেন শুভমান গিল ও শিখর ধাওয়ান। দুই ব্যাটসম্যানই রয়েছেন দুরন্ত ফর্মে। দ্বিতীয় ম্যাচেও হয়তো তাঁরাই ওপেন করবেন। বাঁহাতি-ডানহাতি জুটি দারুণভাবে ক্লিক করেছে। এই পরিস্থিতিতে ব্যাটিং অর্ডার নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষায় যেতে চাইছে না টিম ম্যানেজমেন্ট। লোকেশ রাহুল অতীতে সীমিত ওভারের ক্রিকেটে বহুক্ষেত্রে ইনিংসের গোড়াপত্তন করেছেন। তবে জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে টিম লিস্টে তাঁর নাম ছিল চার নম্বরে। দ্বিতীয় ম্যাচে তিনি উপরের দিকে ব্যাট করতে নামেন কিনা, সেটাই দেখার। কারণ, সামনেই রয়েছে এশিয়া কাপ। ভারত অভিযান শুরু করবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের মাধ্যমে। এই মহাম্যাচ ঘিরে পারদ চড়ছে। শাহিন আফ্রিদির মতো পেসারদের মুখোমুখি হওয়ার আগে লোকেশ নিশ্চয়ই চাইবেন, জিম্বাবোয়ের বিরুদ্ধে ব্যাট হাতে ঝালিয়ে নিতে। দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকলে মনোবলে চিড় ধরতেই পারে। তাই সিরিজের বাকি ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ অবশ্যই খুঁজবেন তিনি।
শোনা যাচ্ছে, শিখরের নাকি সামান্য চোট রয়েছে। সেক্ষেত্রে শনিবার ভারতের ওপেনিং জুটিতে পরিবর্তন দেখা যেতে পারে। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, রাহুলের সঙ্গে ঈশান কিষানের জুটিও খুব খারাপ হবে না। এক্ষেত্রেও ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন অটুট থাকবে। হুদা, সঞ্জুরাও সুযোগের অপেক্ষায় রয়েছেন। কারণ, ভারতীয় দলে টিকে থাকার লড়াই এখন বেশ কঠিন। তাই জিম্বাবোয়ের মতো দুর্বল দলের বিরুদ্ধে লম্বা ইনিংস খেলে মনোবল বাড়িয়ে নেওয়ার দারুণ সুযোগ রয়েছে।
গত ম্যাচে বল হাতে নজর কেড়েছেন দীপক চাহার, প্রসিদ্ধ কৃষ্ণা ও অক্ষর প্যাটেল। ভারতের পেস ও স্পিনের সাঁড়াশি আক্রমণে জিম্বাবোয়ের ইনিংস ১৮৯ রানে গুটিয়ে গিয়েছিল। তিন বোলারই নিয়েছিলেন তিনটি করে উইকেট। তবে সবাইকে ছাপিয়ে ম্যাচের সেরা হয়েছেন দীপক চাহার। চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন এই ডানহাতি পেসার। প্রত্যাবর্তনেই সাফল্য নিশ্চিতভাবে তাঁর মনোবল বৃদ্ধিতে সাহায্য করবে। তবে কুলদীপ যাদব ও মহম্মদ সিরাজ সেভাবে বল হাতে ছাপ ফেলতে পারেননি। তাই ভারতীয় দলের অস্থায়ী কোচ ভি ভি এস লক্ষ্মণ শাহবাজ আহমেদ কিংবা পেসার আভেশ খানকে সুযোগ দিতে পারেন এই ম্যাচে।
 ম্যাচ শুরু দুপুর ১২-৪৫ মিনিটে। সরাসরি সোনি স্পোর্টসে।

20th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ