বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

এআইএফএফ নির্বাচনে
লড়ছেন একঝাঁক প্রাক্তন

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী২৮ আগস্ট এআইএফএফের নির্বাচন। তবে তা আদৌ হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। সবকিছু নির্ভর করছে সোমবার সুপ্রিম কোর্টে শুনানির উপর। তবে নির্বাচনী নির্ঘণ্ট মেনেই সভাপতি, কোষাধ্যক্ষ এবং কর্মসমিতিতে একাধিক মনোনয়ন জমা পড়েছে। শুক্রবারই ছিল তা জমা দেওয়ার শেষ দিন। সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ’র ড্রাফট করা সংবিধান  অনুসারে ৩৬টি রাজ্য ইউনিটের প্রতিনিধির পাশাপাশি সমসংখ্যক প্রাক্তন ফুটবলারও ভোট দিতে পারবেন। এর মধ্যে পুরুষ ফুটবলারের সংখ্যা ২৪। বাকি ১২ জন মহিলা ফুটবলার। সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন বাইচুং ভুটিয়া। প্রাক্তন ফুটবলারদের কোটাতেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। তাঁর নাম প্রস্তাব করেছেন প্রাক্তন ডিফেন্ডার দীপক মণ্ডল। সিকিম ফুটবল সংস্থার কর্মসমিতির সদস্য হলেও, নিজের রাজ্য থেকে ফেডারেশনের নির্বাচনে লড়ছেন না পাহাড়ি বিছে। কারণ, রাজ্যসংস্থার জোটের পক্ষে রয়েছে সিকিম। পূর্ব ভারতের এই রাজ্যটি থেকে মেনেলাও সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন।
সভাপতি পদে লড়াইটা মূলত বাইচুং ভুটিয়ার সঙ্গে কল্যাণ চৌবের। সভাপতি পদে তিনি মনোয়ন জমা দিয়েছেন গুজরাত ফুটবল সংস্থা থেকে। কল্যাণ বিজেপির নেতা। প্রধানমন্ত্রীর রাজ্য থেকে তাঁর মনোনয়ন জমা দেওয়াটা খুবই তাৎপর্যপূর্ণ। তাঁর নাম প্রস্তাব করেছে অরুণাচল প্রদেশ ফুটবল সংস্থা। এক্ষেত্রে প্রাক্তন ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুর বড় ভূমিকা রয়েছে। বোঝাই যাচ্ছে, কেন্দ্রের শাসক দল বিসিসিআইয়ের মতোই এআইএফএফের রিমোট নিজেদের হাতে রাখতে আগ্রহী। রাজ্যগুলির জোট সভাপতি পদের প্রার্থী প্রাক্তন খেলোয়াড় ইউজেনসন লিংডো। এই প্রাক্তন মিডিও মনোনয়ন জমা দিয়েছেন নিজের রাজ্য মেঘালয় থেকে। তিনি বিধায়কও বটে। নির্বাচনে নর্থ-ইস্টের সাতটি ভোট খুবই গুরুত্বপূর্ণ। আইএফএ সভাপতি অজিত ব্যানার্জি ও দিল্লি থেকে সাজি প্রভাকরণও সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন। চার্চিল ব্রাদার্সের কর্ত্রী ভালেঙ্কা সভাপতি, কোষাধ্যক্ষ এবং কর্মসমিতিতে একসঙ্গে মনোনয়ন দিয়েছেন।
বাইচুং ভুটিয়া বলেছেন,‘সুপ্রিম কোর্ট প্রাক্তন ফুটবলারদের সম্মান দিয়েছে। তাই নির্বাচনে লড়ার সুযোগ পেলাম।’ কল্যাণ চৌবের কথায়,‘ফুটবল হাউসকে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছেন কিছু মানুষ। তাঁদের সরানোর জন্য মামলা হয়েছিল। ফিফা-এএফসি’র দেওয়া অর্থ সঠিকভাবে ব্যবহার করে দেশের ফুটবলে প্রাণ ফেরানোর জন্যই নির্বাচনে দাঁড়ালাম।’ ২৪ আগস্ট মনোয়ন প্রত্যাহারের শেষ দিন।
এদিকে, এটিকে মোহন  বাগান ও গোকুলাম এফসি মহিলা দলকে এএফসি টুর্নামেন্টে খেলতে দেওয়ার জন্য ফিফা ও এএফসিকে চিঠি দিল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, মেয়েদের এশিয়া চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ  করতে উজবেকিস্তানে রয়েছে কেরলের দলটি।

20th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ