বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

লোকেশ রাহুলের সঙ্গে জিম্বাবোয়ে গেলেন কুলদীপও
হারারেতে অনুশীলনে শুভমানরা

হারারে: শনিবারই জিম্বাবোয়ে পৌঁছছে ভারতীয় দল। তবে ফিটনেস সংক্রান্ত ছাড়পত্র না পাওয়ায় দলের সঙ্গে যেতে পারেননি অধিনায়ক লোকেশ রাহুল ও কুলদীপ যাদব। অবশেষে রবিবার দুই ক্রিকেটার জিম্বাবোয়ের বিমান ধরলেন। সোশ্যাল মিডিয়ায় রাহুলের সঙ্গে বিমানযাত্রার ছবিও পোস্ট করেছেন কুলদীপ।
দীর্ঘদিন ধরেই চোট সমস্যায় ভুগছিলেন রাহুল। জিম্বাবোয়ে সফরে দলে রাখা হলেও, তাঁর খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তাই প্রাথমিকভাবে অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করা হয়েছিল শিখর ধাওয়ানের। তবে ফিটনেস পরীক্ষায় রাহুলের পাস হাতেই নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয় তাঁর হাতে। জিম্বাবোয়ে সফরটা লোকেশ রাহুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এশিয়া কাপের আগে ছন্দে ফেরাই মূলত তাঁর লক্ষ্য থাকবে। তাছাড়া অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপও রয়েছে। আসন্ন জিম্বাবোয়ে সফরে শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে রাহুলকে। কিন্তু সমস্যা হচ্ছে, সম্প্রতি ওয়েস্ট  ইন্ডিজ সফরে ওপেনার হিসেবে নজর কেড়েছেন তরুণ শুভমান গিল। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে যথাক্রমে ৬৪, ৪৩ ও অপরাজিত ৯৮ রান করে সিরিজের সেরা হয়েছিলেন তিনি। তবে এশিয়া কাপ দলে শুভমান নেই। তাই রাহুলকেই ওপেন করানো হতে পারে। সেক্ষেত্রে শুভমানকে তিন নম্বরে খেলানো হবে। পাশাপাশি এই সফরে কুলদীপ যাদবের উপরও নজরও থাকবে। চায়নাম্যান স্পিনারও দীর্ঘদিন চোটের জন্য মাঠের বাইরে ছিলেন। তবে আইপিএলে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে দুর্দান্ত পারফরম্যান্স মেলে ধরেছিলেন তিনি। পাশাপাশি ঈশান কিষান ও দীপক চাহারের দিকেও তাকিয়ে টিম ম্যানেজমেন্ট। আইপিএল নিলামে ঈশান কিষানকে চড়া দামে কিনেছিল মুম্বই ইন্ডিয়ান্স। তবে তরুণ বাঁহাতি ব্যাটসম্যানকে এশিয়া কাপের স্কোয়াডে রাখা হয়নি। তাই জিম্বাবোয়ে সফরে নিজেকে প্রমাণের বাড়তি তাগিদ থাকবে তাঁর মধ্যেও। টি-২০ স্পেশালিস্ট পেসার হলেন দীপক চাহার। অতীতে আইপিএল এবং জাতীয় দলের জার্সিতে নজর কেড়েছেন তিনি। কিন্তু পিঠের চোটের জন্য প্রায় ছ’মাস মাঠের বাইরে ছিলেন তিনি। খেলতে পারেননি আইপিএলও। জিম্বাবোয়ে সফরে ভালো পারফরম্যান্স করে টি-২০ বিশ্বকাপের দলে জায়গা পাওয়াই প্রধান লক্ষ্য তাঁর।
উল্লেখ্য, ২০১৬ সালের পর ফের জিম্বাবোয়ে সফরে গিয়েছে ভারত। দেশটির রাজধানী হারারেতেই তিন ম্যাচের ওডিআই সিরিজ অনুষ্ঠিত হবে। রবিবারই কোচ ভিভিএস লক্ষ্মণের তত্তাবধানে প্রথম প্র্যাকটিস সেশনে নেমেছিল ‘মেন ইন ব্লু’। শক্তির নিরিখে এই সিরেজে ভারতই অবিসংবাদিত ফেভারিট। তবে ঘরের মাটিতে টিম ইন্ডিয়াকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত জিম্বাবোয়ও। শনিবারই কোচ ডেভ হাউটন হুংকার দিয়েছিলেন, ‘জিম্বাবোয়েকে হাল্কাভাবে নিলে মূল্য চোকাতে হবে ভারতকে।’ রবিবার একই সুর শোনা গেল ব্যাটসম্যান ইনোসেন্ট কাইয়ার মুখে। তাঁর কথায়, ‘বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজ জিতে আমরা আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। ভারতকেও ছেড়ে কথা বলব না। সিরিজটা আমরা ২-১ ব্যবধানে জিততে চলেছি।’ তবে কোচ ভি ভি এস লক্ষ্মণ অবশ্য এই সব হুমকিকে পাত্তা দিচ্ছেন না। সামনেই বড় দু’টি টুর্নামেন্ট। তার আগে সঠিক কম্বিনেশন গড়ে তোলাই মূল লক্ষ্য ভারতীয় টিম ম্যানেজমেন্টের। 

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ