বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

দুঃসময় কাটিয়ে আলোর সন্ধানে কোহলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদা প্রবল পরাক্রান্ত শাসক। অধুনা রাজ্যপাট হারানো ভাগ্যবিড়ম্বিত। চুম্বকে বিরাট কোহলি এখন এটাই। কয়েক বছর আগেও চিহ্নিত হতেন ‘কিং কোহলি’ হিসেবে। তিন ফরম্যাটেই গড় ছিল পঞ্চাশের উপরে। যা নজির। ব্যাট হাতে বাইশ গজে যাওয়া মানেই কোনও না কোনও রেকর্ড। বাড়তে বাড়তে সেঞ্চুরির সংখ্যা পৌঁছেছিল সত্তরে। শচীন তেন্ডুলকরের একশো সেঞ্চুরির রেকর্ড ভাঙতে চলেছেন, এমন একটা আবহ ছিল বিশ্বজুড়ে। ২০১৬ থেকে ২০১৯, এই তিন বছরে টেস্টে সাতটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। সাদা বলের ক্রিকেটেও দেখিয়েছিলেন দাপট। পরিচিতি ছিল চেজমাস্টার হিসেবে। রান তাড়ায় ছিল এমনই খ্যাতি।
অধিনায়ক হিসেবেও উঠেছিলেন একের পর এক সাফল্যের শিখরে। ৬৮ টেস্টে নেতৃত্ব দিয়ে জয় ৪০টিতে। কোনও ভারতীয় এত টেস্টে নেতৃত্ব দেননি। এত টেস্ট জেতেনওনি। বিশ্বক্রিকেটেই তাঁর চেয়ে বেশি টেস্ট জিতেছেন মাত্র তিনজন, দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও অস্ট্রেলিয়ারই স্টিভ ওয়া। ওভারের ফরম্যাটেও কোহলির রেকর্ড ঈর্ষণীয়। শুধু ক্যাবিনেটে কোনও আইসিসি ট্রফি নেই, এটাই যা আপসোস।
মুশকিল হল, এই হিমালয়প্রমাণ উচ্চতা থেকেই আচমকা অতলস্পর্শী ঝাঁপ দিয়েছে ভিকের কেরিয়ার। তিন ফরম্যাটে আর নেতা নন। যতই শার্টের কলার উঁচু করে চলুন, ব্লেজার পরে টসের অধিকার হারিয়েছেন। হারিয়েছে রানের ঝরনাধারাও। কফি মেশিনের সামনে দাঁড়িয়ে আঙুল ছোঁয়ালে কফি বের হওয়ার মতো ক্রিজে তিনি যাওয়া মানেই একসময় ছিল স্ট্রোকের ফুলঝুরি। যা শুকিয়ে গিয়েছে আচমকা।
অফস্টাম্পের বাইরের ডেলিভারিতে খোঁচা দেওয়ার পুরনো রোগ হয়ে উঠেছে ঘাতক। আসছে না বড় রান। আউট হচ্ছেন নতুন নতুন ভাবেও। বিরূপ দেখাচ্ছে ভাগ্যকেও। ফিরতে হচ্ছে প্রথম ভুলেই। নতুন প্রজন্মের ব্যাটসম্যানদের রান করাও চাপে ফেলছে। প্রশ্ন উঠছে টি-২০ বিশ্বকাপে তিন নম্বরে তাঁর জায়গা নিয়ে। ক্রমাগত ব্যর্থতা সত্ত্বেও কেন বয়ে বেড়ানো হবে, জানতে চেয়েছেন কপিল দেবের মতো কিংবদন্তিও।
দ্রুত রানে ফেরাই হতে পারে কোহলির লাইফলাইন। কিন্তু তা যে হচ্ছেই না। তিন বছরে আসেনি একটাও শতরান। তার উপর বিশ্রাম নেওয়ার সিদ্ধান্তও সমালোচিত হচ্ছে। এশিয়া কাপেও যদি রান না আসে, তিরের সংখ্যা বাড়বে। পরিষ্কার, কেরিয়ারে এমন দুঃসময় আসেনি কোহলির। অন্ধকারের উৎস থেকে বেরিয়ে এসে আলোর সন্ধান পাবেন কি তিনি? নাকি সুড়ঙ্গেই হারিয়ে যাবেন? উত্তর মিলবে এশিয়া কাপেই।

16th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ