বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

সিন্ধুই দেশের সর্বশ্রেষ্ঠ
মহিলা ক্রীড়াবিদ: গোপীচাঁদ

অভিজিৎ সরকার, কলকাতা: কমনওয়েলথ গেমসে প্রথমবার সিঙ্গলসে সোনা জিতেছেন পি ভি সিন্ধু। ছাত্রীর সাফল্যে অবাক নন গুরু পুল্লেলা গোপীচাঁদ। মঙ্গলবার বর্তমানকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে একাধিক প্রশ্নের উত্তর দিলেন তিনি। 
প্রশ্ন: দুঃসময় কাটিয়ে সিন্ধুর এই সাফল্যকে কীভাবে দেখছেন? 
গোপীচাঁদ: আন্তর্জাতিক স্তরে, বিশেষ করে বড় ইভেন্টে ধারাবাহিকতা ধরে রেখেছে সিন্ধু। গত এক দশকের ইতিহাস তাই-ই বলছে। কমনওয়েলথ গেমসের সোনা ওর কেরিয়ারকে আরও উজ্জ্বল করবে।
প্রশ্ন: গেমসের ব্যাডমিন্টনে ভারতের সংগ্রহ মোট ছ’টি পদক। এরমধ্যে রয়েছে তিনটি সোনা। এই পারফরম্যান্সকে কীভাবে মূল্যায়ণ করবেন? 
গোপীচাঁদ: ভারতের ব্যাডমিন্টন প্লেয়াররা এখন প্রতিদ্বন্দ্বীদের সমীহ আদায় করে নিচ্ছে। এই সাফল্য একদিনে আসেনি। ধারাবাহিকতা বজায় রাখাই এখন আমাদের লক্ষ্য। 
প্রশ্ন: কমনওয়েলথ গেমসের আগে সিন্ধুকে কী পরামর্শ দিয়েছিলেন? 
গোপীচাঁদ: তেমন কিছু নয়। পুরোটাই মেন্টাল টিউন। কিছু জায়গায় ব্লকেজ ছিল। তা নিয়েই আলোচনা করেছিলাম। 
প্রশ্ন: ওলিম্পিকসে দু’বার পদক জিতলেও নেই সোনা। যা পেলে সিন্ধুর সাফল্যের বৃত্ত পূর্ণ হবে। আপনারও কি একই মত?
গোপীচাঁদ: সেদিনের আর বেশি দেরি নেই। ২০২৪ প্যারিস ওলিম্পিকসে ওর গলায় সোনার পদক দেখলে অবাক হব না। ফিটনেসই সিন্ধুর সম্পদ। গতি নিয়ন্ত্রণ করে র‌্যালিতে উন্নতি ঘটিয়েছে। স্ট্রোকের বৈচিত্র্য বেড়েছে। তার সঙ্গে যোগ হয়েছে পাওয়ার-প্লেসমেন্ট। আন্তর্জাতিক স্তরের মহিলা সার্কিটেও সিন্ধুর মতো প্লেয়ার কম রয়েছে। শুধু পেশাদার সার্কিটে চীনের চেন ইউ ফেই ও হংকংয়ের তাই জু ইংকে নিয়ে একটু বেশি হোমওয়ার্ক করতে হবে। এই মুহূর্তে এই দু’জনই সিন্ধুর কঠিন চ্যালেঞ্জার।
প্রশ্ন: মেয়ে গায়ত্রী গোপীচাঁদকে তৈরি করছেন। সিন্ধুই কী আপনার ছাত্র-ছাত্রীদের সামনে বেঞ্চমার্ক? 
গোপীচাঁদ: পি ভি নিজেকে এক দারুণ উচ্চতায় নিয়ে গিয়েছে। শেখার অদম্য ইচ্ছা, শৃঙ্খলা, কঠোর পরিশ্রম করার ক্ষমতা ও হার না মানা মনোভাব ওর ইউএসপি। কোনও সন্দেহ নেই, পিভি সিন্ধু ভারতের সর্বকালের সেরা মহিলা ক্রীড়াবিদ। তরুণ প্রজন্ম অবশ্যই ওকে সামনে রেখে এগবে।
প্রশ্ন: ভাবতে পেরেছিলেন, লক্ষ্য সেন সোনা জিতবে? 
গোপীচাঁদ: শুরুটা ভালো না হলেও ক্রমশ লক্ষ্যের খেলায় উন্নতি হয়েছে। ওর লড়াকু মানসিকতা অবশ্যই প্রশংসনীয়। বয়স কম। টেকনিক্যালি আরও নিখুঁত হলে অনেক দূর যাবে। সিন্ধুর মতোই লক্ষ্য হার্ড স্ম্যাশার। সঠিক সময়ে আক্রমণাত্মক হয়ে ওঠে। তবে পুরুষ ডাবলসে সাত্ত্বিক-চিরাগরা সোনা পাওয়ায় আমি তৃপ্ত। সবচেয়ে বড় কথা, বিশ্ব ব্যাডমিন্টনের ‘পাওয়ার হাউস’ এখন ভারত। 

10th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ