বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বক্সিংয়ে সোনা নিখাত, অমিত ও নীতুর
ট্রিপল জাম্পে ইতিহাস পলের

বার্মিংহাম: মাত্র চার বছর বয়সেই মাতৃহারা হয়েছিলেন। সেই থেকে ঠাকুমাই তাঁকে দিয়ে এসেছেন মায়ের স্নেহ। তাঁর আদরের ‘সারাম্মা’। রবিবার কমনওয়েলথ গেমসে পুরুষদের ট্রিপল জাম্পে জেতা ঐতিহাসিক সোনা সেই সারাম্মাকেই উৎসর্গ করেছেন এলধোস পল। পোডিয়াম চত্বরে ভারতের জাতীয় সঙ্গীত বেজে উঠতেই দু’চোখ ছলছল করে উঠল তরুণ অ্যাথলিটের। জড়িয়ে ধরলেন একই ইভেন্টে রুপো জয়ী সতীর্থ আবদুল্লা আবুবাকারকে। পরে তিনি বলেন, ‘ঠাকুমাই আমার জীবনের আশার আলো জ্বালিয়েছেন। দেশবাসীর পাশাপাশি এই পদক আমি তাঁকেই নিবেদন করছি।’
ট্রিপল জাম্পের শুরুটা খুব একটা ভালো হয়নি পল এলধোসের। প্রথম ও দ্বিতীয় প্রয়াসে তিনি লাফান ১৪.৬২ ও ১৬.৩০ মিটার। তবে তৃতীয় তৃতীয় প্রয়াসে ১৭.০৩ মিটার লাফিয়ে নিশ্চিত করেন সোনা। প্রথম ভারতীয় ট্রিপল জাম্পার হিসেবে এই উজ্জ্বল নজির গড়লেন এলধোস। তাঁর চেয়ে মাত্র ০.০১ মিটার কম লাফিয়ে রুপো পেয়েছেন আবুবাকার (১৭.০২ মিটার)। রবিবার ট্রিপল জাম্প ইভেন্টের তিনটি পদকই ভারতের ঝুলিতে উঠতে পারত। কিন্তু আশা জাগিয়েও অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয় প্রবীণ চিত্রাভেলের। ১৬.৮৯ মিটার লাফিয়ে একটা সময় তৃতীয় স্থানে ছিলেন তিনি। কিন্তু শেষ দিকে তাঁকে টপকে যান বারমুডার পেরিনচিফ (১৬.৯২ মিটার)। পুরুষদের ১০ হাজার মিটার রেস ওয়াকে ব্রোঞ্জ পেয়েছেন সন্দীপ কুমার। মহিলাদের জ্যাভেলিনেও তৃতীয় স্থানে শেষ করেন ভারতের অন্নু রানি।
কমনওয়েলথ গেমসে ভারোত্তোলক, কুস্তিগিরদের পর সোনালি আলো ছড়াচ্ছেন ভারতের বক্সাররা। গেমসে দেশকে ১৭তম সোনা এনে দিলেন মহিলাদের বিশ্বচ্যাম্পিয়ন নিখাত জারিন। লাইট ফ্লাইওয়েট বিভাগে (৪৮-৫০ কেজি) সেরার শিরোপা পেলেন তিনি। ফাইনালে তিনি ৫-০ পয়েন্টে উড়িয়ে দেন নর্দান আয়ারল্যান্ডের কার্লি এমসি নাউলকে। উল্লেখ্য, কয়েক মাস আগে বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন নিখাত। 
রবিবার রিংয়ে সোনার আলো ছড়ান ভারতের আরও দুই বক্সার অমিত পাঙ্ঘাল ও নীতু গ্যাংঘাস। পুরুষদের ৪৮ কেজি বিভাগে ইংল্যান্ডের ডেমিস-জেড রেজস্তানকে হারান নীতু। বাউটের ফল ৫-০। কমনওয়েলথ গেমস অভিষেকেই সোনা জিতলেন যুব বিশ্বচ্যাম্পিয়নশিপে দু’বারের সোনা জয়ী। এই সাফল্য বাবা জয় ভগবানকে উৎসর্গ করেছেন নীতু। পুরুষদের ৫১ কেজি বিভাগে অমিতও একই ব্যবধানে ধরাশায়ী করেন ইংল্যান্ডের কিয়ারান ম্যাকডোনাল্ডকে। কমনওয়েলথ গেমসে এটি তাঁর দ্বিতীয় পদক। গোল্ড কোস্টে পেয়েছিলেন রুপো। এবার তার রং বদলে সোনালি করলেন অমিত। 
তবে পুরুষদের ৯২ কেজি বিভাগের ফাইনালে সোনা জিততে পারলেন না ভারতের সাগর আহলাওয়াট। ইংল্যান্ডের অরির কাছে হেরে রুপো পেলেন তিনি। এদিকে, টেবিল টেনিসের মিক্সড ডাবলসে ভারতকে সোনা এনে দেন শরৎ কমল ও শ্রীজা আকুলা জুটি। ফাইনালে মালয়েশিয়ার চুং জীবন ও লাইনে কারেন জুটিকে তাঁরা হারান ৩-১ ব্যবধানে। তার আগে পুরুষদের ডাবলসে জি সাথিয়ানকে সঙ্গে নিয়ে রুপো পান শরৎ কমল। পুরুষদের সিঙ্গলসের ফাইনালেও উটেছেন শরৎ কমল। তবে সাথিয়ান হেরে গেলেন সেমি-ফাইনালে। স্কোয়াশের মিক্সড ডাবলসে দীপিকা পাল্লিকাল ও সৌরভ ঘোষাল জুটি অবশ্য ব্রোঞ্জ জিতেছেন। 

8th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ