বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

শচীনের মতো সংযম
দেখাতে হবে বিরাটকে

কয়েক মাস ধরে দেখছি, যে কোনও ক্রিকেট আড্ডাতেই একটা প্রসঙ্গ অবধারিতভাবে আসছে। আর সসেটা হল বিরাট কোহলির ফর্ম। চায়ের কাপ হাতে ভারতের প্রাক্তন অধিনায়ককে নিয়ে চর্চা বা তর্কবিতর্কের যথেষ্ট কারণও রয়েছে। ওর মতো বড় মাপের ব্যাটসম্যান তিন বছর সেঞ্চুরি না পেলে কথা তো উঠবেই! আমিও বুঝতে পারছি না, বিরাটকে কেন এমন দিশেহারা দেখাচ্ছে?
সব ক্রিকেটারের জীবনেই ব্যাডপ্যাচ আসে। আবার কেটেও যায়। সাধারণত এত লম্বা সময় তা স্থায়ী হয় না। এটা ঘটনা যে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রিফ্লেক্স কমতে থাকে মানুষের। কিন্তু বিরাটের ক্ষেত্রে সেটা সমস্যা নয়। আমার ধারণা, মানসিক দৃঢ়তার অকভাবেই ওকে এভাবে ভুগতে হচ্ছে। তবে বিশ্বাস করি, খুব তাড়াতাড়িই পুরনো ছন্দে বিরাটকে দেখা যাবে। ওর মতো ব্যাটসম্যান ক্রমাগত ব্যর্থ হতে পারে না। কথায় রয়েছে, ফর্ম সাময়িক, ক্লাসটাই আসল।
গত কয়েক বছরে বিরাটের আউটের ধরনে একটা প্রবণতা লক্ষ্য করেছি। অফস্টাম্পের বাইরের ডেলিভারি অহেতুক তাড়া করা। অথচ, ওই বলগুলো অনায়াসেই ছাড়তে পারত। মনে আছে, একই সমস্যা থেকে মুক্তি পেতে ২০০৪ সালে সিডনিতে শচীন তেন্ডুলকরের সেই প্রতিজ্ঞাবদ্ধ ইনিংসের কথা। একের পর এক অফস্টাম্পের বাইরের বল ছেড়েও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিল মাস্টারব্লাস্টার। সেই সংযম দেখানো উচিত বিরাটেরও। কিন্তু সেটাই পারছে না। ফলে সম্প্রতি ওর পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ নামছে। একসময় তিন ফরম্যাটেই গড় ছিল পঞ্চাশের উপর। চেজমাস্টার বলা হতো ওকে। আশা জাগিয়েছিল, শচীনের একশো সেঞ্চুরির রেকর্ড ভাঙার। সেই বিরাটের এমন দুর্দশা দেখে ভীষণ খারাপ লাগছে। পরিস্থিতি এতটাই খারাপ যে, দল থেকে বাদ দিতে বলছে কপিল দেবের মতো কিংবদন্তি! 
এরপরও ওর বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত আমাকে অবাক করেছে। ফর্মে না থাকলে বাইশ গজে বাড়তি সময় কাটিয়েই ছন্দে ফিরতে হয়। বিশ্রাম নিলে তো আর সেঞ্চুরি আসবে না। বিরাটের উচিত ছিল নাগাড়ে খেয়ে যাওয়া। সুনীল গাভাসকরের মতো গ্রেটের সঙ্গে কথাও তো বলতে পারত। সানি তো খোলাখুলি সেই প্রস্তাবও দিয়েছিল। অবশ্য যত পরামর্শই আসুক, ব্যাট হাতে রানটা করতে হবে নিজেকেই। খেয়াল রাখতে হবে, কোন বলটা মারার আর কোনটা ছাড়ার। মাঠে ফিরে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই কেল্লাফতে। আবার তখন আপন গতিতে ছুটতে থাকবে রান মেসিন।

7th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ