বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

নাটকীয় জয়ে ফাইনালে স্মৃতিরা

বার্মিংহাম: শেষ তিন ওভারে ইংল্যান্ডের দরকার ছিল ৩০ রান। হাতে সাত উইকেট। ক্রিজে ক্যাপ্টেন ন্যাট স্কিভার। কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেটের ফাইনালে ওঠার লক্ষ্যে হোমটিম ইংল্যান্ড তখনও চালকের আসনে। ভারতের জয় কার্যত অসম্ভব মনে হচ্ছিল। কিন্তু টানটান উত্তেজনায় ভরা সেমি-ফাইনালে শেষ হাসি হেসেছেন হরমনপ্রীত কাউররা। প্রবল স্নায়ুচাপ সামলে ৪ রানে জিতে খেতাবি লড়াইয়ের টিকিট পাকা করেছে ভারতের প্রমীলা ব্রিগেড। দুরন্ত পারফরম্যান্সে সোনা জয়ের স্বপ্ন উস্কে দিয়েছেন স্মৃতি মান্ধানা, স্নেহ রানারা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৬৪ তোলে ভারত। জবাবে ছয় উইকেটে ১৬০ রানে আটকে যায় ইংল্যান্ড। 
ভারতের জয়ের প্রধান কারিগর অবশ্যই স্মৃতি মান্ধানা। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার পর তাঁর ঝোড়ো ইনিংসই বড় রানের ভিত গড়ে দেয়। ৩২ বলে ৬১ করেন তিনি। মারেন আটটি চার ও তিনটি ছয়। তিন নম্বরে নামা জেমাইমা রডরিগেজ একদিক আগলে রাখেন। ৩১ বলে তাঁর অপরাজিত ৪৪ করানের ইনিংসে ছিল সাতটি চার। এছাড়া হরমনপ্রীত ২০, দীপ্তি শর্মা ২২ ও শেফালি ভার্মা ১৫ রান করেন। প্রথম উইকেটে মান্ধানা-শেফালি ৭৬ রান যোগ করলেও পরের দিকে রানের গতি বাড়াতে ব্যর্থ মিডল অর্ডার ব্যাটাররা। তারই মধ্যে অবশ্য জেমাইমা ও দীপ্তি চতুর্থ উইকেটে ৫৩ রান যোগ করে দেড়শোর উপর পৌঁছে দেন দলের স্কোর।
জবাবে জয়ের জন্য ১৬৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ঝোড়ো শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু স্কিভার (৪১), ড্যানি ওয়াট (৩৫), অ্যামি জোনসরা (৩১) বড় কোনও পার্টনারশিপ গড়ে তুলতে পারেননি। উল্টে চাপের মুখে রান আউট হন তিনজন। ভারতের সফলতম বোলার স্নেহ রানা ২৮ রানের বিনিময়ে দুই উইকেট নেন। শেষ ওভারে দম বন্ধ করা পরিস্থিতিতে হাতে ১৩ রান নিয়ে বাজিমাত করেন এই অফস্পিনার। ৯ রানের বেশি খরচ করেননি তিনি।
ফাইনালে ওঠার পর ক্যাপ্টেন হরমনপ্রীত বলেন, ‘চাপের মুখেও আমরা হাল ছাড়িনি। স্মৃতি অসাধারণ ব্যাট করল। জেমাইমা দারুণ ফাইটার। হাতে লাগলেও ফাইনালে নিশ্চিতভাবেই ও খেলবে।’ ম্যাচের সেরা হয়েছেন স্মৃতি মান্ধানা। দারুণ রোমাঞ্চিত তিনি। জানিয়েছেন, ‘কমনওয়েলথ গেমসের মতো বড় আসরে ফাইনালে উঠে গর্বে বুক ভরে যাচ্ছে। লড়াইটা সহজ ছিল না। তবে কখনও আশা ছাড়িনি। এমন এক গুরুত্বপূর্ণ ম্যাচে নিজের পারফরম্যান্সে আমি খুশি।’

7th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ