বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

কুস্তিতে সোনা রবি, ভিনেশ ও নবীনের

বার্মিংহাম: ২ মিনিট ১৬ সেকেন্ডেই ‘ক্লিন ১০’। শনিবার রাতে পুরুষদের ফ্রিস্টাইল কুস্তির ৫৭ কেজিতে দাপটেই সোনা জিতলেন রবি দাহিয়া। এরপর দেশকে পরপর দু’টি সোনা এনে দেন নবীন ও মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাট। মহিলাদের ৫৩ কেজি ফ্রিস্টাইলে ভিনেশ ৪-০ পয়েন্টে হারান শ্রীলঙ্কার চামোদিয়া কেশনিকে। এদিন ভিনেশের প্যাঁচের বজ্রআঁটুনিতে ধরাশায়ী হন শ্রীলঙ্কার কুস্তিগির। টানা তিনবার কমনওয়েলথ গেমসে সোনা জিতলেন ভিনেশ। পুরুষদের ৭৪ কেজি ফ্রিস্টাইল ক্যাটাগরির ফাইনালে নবীন ৯-০ পয়েন্টে ধরাশায়ী করেন পাকিস্তানের মহম্মদ শরিফ তাহিরকে। মহিলাদের ৭৬ কেজি ও পুরুষদের ৫৭ , ৯৭ কেজিতে ব্রোঞ্জ পূজা সিহাগ, হুসামুিদ্দন ও দীপক নেহরার।
টোকিও’তে রুপো জয়ী রবি দাহিয়া নাইজেরিয়ান ওয়েলসেনের সঙ্গে ছেলেখেলা করে জিতলেন। ২৪ বছর বয়সি কুস্তিগির প্রথম প্রয়াসেই আট পয়েন্ট ছিনিয়ে নেন। কয়েক সেকেন্ডের মধ্যে আরও দুই পয়েন্ট নিয়ে নিশ্চিত করেন সোনা। স্কোর দাঁড়ায় ১০-০। নেলসনকে ম্যাটে পরপর চারবার মোচড় দিয়েই ধরাশায়ী করেন তিনি। চলতি আসরে কুস্তিতে ভারতকে চার, পাঁচ ও ছয় নম্বর সোনা এনে দিলেন রবি, ভিনেশ ও নবীন। 
এদিকে, টানা দ্বিতীয়বার গেমসের ফাইনালে উঠলেন বক্সার অমিত পাঙ্ঘাল (৫১ কেজি)। নিশ্চিত করেছেন মহিলা বক্সার নীতু গ্যাংহাস (৪৮ কেজি)। মহিলাদের লাইট ফ্লাইওয়েটের ফাইনালে উঠেছেন বিশ্বচ্যাম্পিয়ন নিখাত জারিন। ৬০ কেজি লাইটওয়েটে ব্রোঞ্জ জিতেছেন জেসমিন। পুরুষদের ৬৭ কেজিতে ব্রোঞ্জ রোহিত টোকাসের। নিখাত ২-৩ পয়েন্টে হারেন ইংল্যান্ডের রিচার্ডসনের কাছে। মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে পূজা গেহলট জিতেছেন ব্রোঞ্জ। তিনি ১২-২ পয়েন্টে হারান স্কটল্যান্ডের লেমোফাককে। টেবিল টেনিসে শরৎ কমল দু’টি রুপোর পদক নিশ্চিত করেছেন। ডাবলসে জি সাথিয়ানের সঙ্গে জুটিতে ফাইনাল উঠেছেন। মিক্সড ডাবলসে শ্রীজা আকুলার সঙ্গে জুটিতে সোনা জয়ের লক্ষ্যে নামবেন। সিঙ্গলসে শরৎ ও সাথিয়ান শেষ চারে উঠেছেন। 
শনিবার মহিলাদের ১০ হাজার মিটার রেস ওয়াকিংয়ে প্রিয়াঙ্কা গোস্বামী প্রথম ভারতীয় হিসেবে জিতেছেন রুপো। তিনি ব্যক্তিগত সেরা সময় (৪৩ মিনিট ৩৮.৮৩ সেকেন্ড) করে দ্বিতীয় স্থানে শেষ করেন। তিন হাজার মিটার স্টিপলচেজে অবিনাশ সাবলে জিতেছেন রুপো। ২৭ বছর বয়সি এই অ্যাথলিট সময় নেন ৮ মিনিট ১১.২০ সেকেন্ড। এর আগে তাঁর জাতীয় রেকর্ড ছিল ৮ মিনিট ১২.৪৮ সেকেন্ড। মহিলাদের ৪×১০০ মিটার রিলের ফাইনালে উঠেছে ভারত। হিটে ৪৪.৪৫ সেকেন্ড সময় করে দ্বিতীয় স্থানে শেষ করেন দ্যুতি চাঁদ, হিমা দাস, শ্রাবণী নন্দা ও জ্যোতি ইয়ারাজিরা। লন বোলে ভারতকে পদক এনে দিয়েছে পুরুষ দল। তাদের ফোরস টিম জিতেছে রুপো। ভারত ৫-১৮ পয়েন্টে হারে নর্দান আয়ারল্যান্ডের কাছে। ভারতের প্রতিনিধিত্ব করেন সুনীল বাহাদুর (লিড), নবনীত সিং (সেকেন্ড), চন্দন কুমার সিং (থার্ড) ও দীনেশ কুমার (স্কিপ)। স্কোয়াশের মিক্সড ডাবলস সেমি-ফাইনালে হার দীপিকা পাল্লিকাল ও সৌরভ ঘোষাল জুটির। এবার তাঁদের লক্ষ্য ব্রোঞ্জ পদক।

7th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ