বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

রোহিতের নেতৃত্বে টি-২০’তে নামছে ভারত

সাদাম্পটন: দুয়ারে কড়া নাড়ছে টি-২০ বিশ্বকাপ। অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে কুড়ি ওভারের সেই কাপযুদ্ধ। তার আগে সব মিলিয়ে প্রায় ১৫টি ম্যাচ পাচ্ছে টিম ইন্ডিয়া। এর মধ্যে বৃহস্পতিবার শুরু হচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ। তারপর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রয়েছে পাঁচটি ম্যাচ। এছাড়া আগস্ট-সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। সেপ্টেম্বরের শেষদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও রয়েছে তিনটি ম্যাচ। বিশ্বকাপের প্রথম এগারো ঠিক করে নেওয়ার জন্য এই ম্যাচগুলির গুরুত্ব অপরিসীম।
বার্মিংহামে টেস্টে ইংল্যান্ডের কাছে হেরেছে ভারত। বেন স্টোকসের দল অনায়াসে জিতে সমতা ফিরিয়েছে গতবছর স্থগিত হওয়া সিরিজে (২-২)। টেস্টে বিশ্রী হারের ধাক্কা সামলে টি-২০ সিরিজে ঘুরে দাঁড়ানোই লক্ষ্য টিম ইন্ডিয়ার। নতুন ফরম্যাটে দ্রুত মানিয়ে নেওয়া জরুরি। তবে টেস্ট স্কোয়াডে থাকা কাউকেই প্রথম ম্যাচে খেলানো হচ্ছে না। বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজা, শ্রেয়স আয়ার, ঋষভ পন্থরা দলের সঙ্গে যোগ দেবেন দ্বিতীয় ম্যাচে। তবে করোনা থেকে সেরে ওঠা রোহিত শর্মা বৃহস্পতিবার ভারতকে নেতৃত্ব দিতে তৈরি। তাঁর সঙ্গে ওপেন করবেন ঈশান কিষান। আয়ারল্যান্ডে চোটের জন্য শেষ ম্যাচে খেলতে পারেননি ঋতুরাজ গায়কোয়াড়। তাঁর জায়গায় নেমে অর্ধশতরান করেছিলেন সঞ্জু স্যামসন। তবে রোহিত ফেরায় ইংল্যান্ডের বিরুদ্ধে সঞ্জু ও ঋতুরাজকে ওপেনিংয়ে দেখার সম্ভাবনা কম। তেমনই তিন নম্বরে দীপক হুদা বড়জোর আর একটি সুযোগ পাবেন। কারণ, দ্বিতীয় ম্যাচ থেকে বিরাট কোহলি ফিরলে তিনেই নামবেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করা হুদাকে কোথায় খেলানো হবে তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে টিম ম্যানেজমেন্ট। এই সিরিজ অগ্নিপরীক্ষা শ্রেয়স আয়ার ও সূর্যকুমার যাদরের কাছ। সূর্য আয়ারল্যান্ড সিরিজে চরম ব্যর্থ। আর শর্টপিচ ডেলিভারিতে শ্রেয়সের দুর্বলতা ক্রিকেট সার্কিটে সবাই জেনে গিয়েছে। 
ভারতীয় পেসারদের মধ্যে উমরান মালিক আয়ারল্যান্ডে শেষ ওভারে ১৭ রানের পুঁজি নিয়ে জয় এনে দিয়েছিলেন। তারই পুরস্কার স্বরূপ তাঁর সুযোগ পাওয়া উচিত। বর্ষীয়ান ভুবনেশ্বর কুমার ও নবীন হার্শল প্যাটেল অবশ্য আয়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে সেরা ছন্দে ছিলেন না। তাঁদের লক্ষ্য থাকবে দ্রুত চেনা ফর্মে ফেরা। আর রবি বিষ্ণোইয়ের জায়গায় দলে আসতে পারেন যুজবেন্দ্র চাহাল। 
এই সিরিজের বাড়তি গুরুত্ব রয়েছে ইংল্যান্ডের কাছেও। গত কয়েক বছর ধরে সাদা বলের ক্রিকেটে ইয়ন মরগ্যানের নেতৃত্বে খেলেছে ব্রিটিশরা। তাঁর অবসরের পর অধিনায়ক বাছা হয়েছে জস বাটলারকে। নতুন ক্যাপ্টেনের অধীনে তারা কেমন খেলে সেদিকে সবার নজর থাকবে। বিশ্রাম দেওয়া হয়েছে টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও এজবাস্টন টেস্টের নায়ক জনি বেয়ারস্টোকে। তবে জেসন রয়, দাবিদ মালান, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, স্যাম কারান, ক্রিস জর্ডন, টাইমাল মিলস, ডেভিড উইলির মতো পরিচিত মুখরা রয়েছেন দলে। এর মধ্যে বাটলার ও লিভিংস্টোন আইপিএলে দুর্ধর্ষ ফর্মে ছিলেন। সব মিলিয়ে জমজমাট সিরিজের অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। 
খেলা শুরু রাত ১০.৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার সোনি চ্যানেলে

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ