বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

রুট-বেয়ারস্টোর শতরান, ৭ উইকেটে জয়ী ইংল্যান্ড
এজবাস্টনে লজ্জার হার ভারতের

বার্মিংহাম: নিছক পরাজয় নয়, নির্লজ্জ আত্মসমর্পণ বলাই ভালো। সাড়ে তিন দিন ম্যাচে দাপট দেখিয়েও এজবাস্টনে দুরমুশ হল ভারত। মঙ্গলবার দেড় ঘণ্টার মধ্যেই জয়ের স্টেশনে অনায়াসে পৌঁছে গেল ইংল্যান্ড। রীতিমতো পরাক্রমের সঙ্গে দলকে সাত উইকেটে জেতালেন দুই শতরানকারী জো রুট (অপরাজিত ১৪২) ও জনি বেয়ারস্টো (অপরাজিত ১১৪)। ভারতের সিরিজ জেতার স্বপ্নকে চুরমার করে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে দু’জনে যোগ করলেন ২৬৯ রান। ওই জুটির সামনে দিশেহারা দেখাল ভারতীয় বোলিং আক্রমণকে। সাম্প্রতিককালে বিদেশের মাটিতে ভারতীয় বোলাররা দুর্দান্ত পারফর্ম করেছেন।  কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে হঠাৎ নিস্প্রভ দেখাচ্ছে সামিদের। তাহলে কি বোলিং কোচ পরশ মামরের দাওয়াই কাজে লাগছে না?
পঞ্চম দিনে ইংল্যান্ডের দরকার ছিল আরও ১১৯ রান। শুরু থেকেই রুট-বেয়ারস্টোর দাপটে গুটিয়ে যান ভারতীয় বোলাররা। ২০ ওভারও লাগল না, লক্ষ্যে পৌঁছল ইংল্যান্ড (৩৭৮-৩)। গড়ল একের পর এক রেকর্ডও। পাঁচ টেস্টের সিরিজে ২-২ সমতা ফেরাল তারা। এর আগে চতুর্থ ইনিংসে ভারত কখনও এত বড় রানের পুঁজি নিয়ে হারেনি। সত্যিই চরম লজ্জার। সামি, সিরাজরা আর কবে সঠিক সময়ে জ্বলে উঠবেন? কেনই বা রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়লেন বুমরাহরা? কোনও ‘প্ল্যান বি’দেখা গেল না ভারতের খেলায়। সাড়ে তিনদিন টেস্টের রিমোট মুঠোয় রেখেও শেষলগ্নে তা হারিয়ে ফেলল টিম ইন্ডিয়া। বেয়ারস্টোর দু’বার ক্যাচ ফেলার মাশুল দিতে হল দ্রাবিড়ের দলকে। 
ইংল্যান্ড ক্রিকেটে এখন জনপ্রিয় ‘বাজবল’ তত্ত্ব। আদতে তা যে কোনও পরিস্থিতিতে আগ্রাসনের প্রতীক। ১৭৩ বলের ইনিংসে রুট মারলেন ১৯টি চার ও একটি ছয়। বেয়ারস্টোর ১৪৫ বলে থাকল ১৫টি চার ও একটি ছয়। দু’জনের ব্যাটেই ফুটে উঠল ঔদ্ধত্য। ওভারপ্রতি প্রায় পাঁচ রান (৪.৯৩) করে তুলল ইংল্যান্ড। দুই ইনিংসেই সেঞ্চুরি করে ম্যাচের সেরা হলেন বেয়ারস্টো। আর বুমরাহর সঙ্গে যৌথভাবে সিরিজের সেরা রুট। তাঁর রিভার্স সুইপেই এল জয়সূচক রান। তা হয়ে উঠল হেলায় ভারতকে হারানোর প্রতীকী। 
টানা চতুর্থ টেস্টে রান তাড়া করে জেতার পর স্টোকসের গলায় শোনা গেল হুঙ্কার। সাড়ে চারশো রান তাড়া করতে হলেও নাকি চ্যালেঞ্জ নিত ইংল্যান্ড। অন্যদিকে বিদেশে টানা টেস্ট হারের হ্যাটট্রিক চাপে ফেলল কোচ দ্রাবিড়কে। অধিনায়ক হিসেবে অভিষেকও অভিশপ্ত হয়ে রইল বুমরাহর।
স্কোরবোর্ড: ভারত ৪১৬ ও ২৪৫। ইংল্যান্ড ২৮৪ ও (গতদিনের ২৫৯-৩ এর পর): রুট অপরাজিত ১৪২, বেয়ারস্টো অপরাজিত ১১৪, অতিরিক্ত ২০, মোট (৭৬.৪ ওভারে, তিন উইকেটে) ৩৭৮। 
বোলিং: বুমরাহ ১৭-১-৭৪-২, সামি ১৫-২-৬৪-০, জাদেজা ১৮.৪-৩-৬২-০, সিরাজ ১৫-০-৯৮-০, শার্দূল ১১-০-৬৫-০। 
ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।  ম্যাচের সেরা-বেয়ারস্টো  সিরিজের সেরা-বুমরাহ ও রুট।

6th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ