বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

টেস্ট ক্রিকেটের
রাজা এখন রুট

বার্মিংহাম: বছর তিনেক আগেও ছবিটা ছিল একেবারেই ভিন্ন। প্রচারের সিংহভাগ আলো তখন পড়ত বিরাট কোহলি ও স্টিভ স্মিথের উপর। বাকিটা পেতেন কেন উইলিয়ামসন। জো রুট ছিলেন নিষ্ফলের, হতাশের দলে। কিন্তু সময়ের সঙ্গে বদলেছে ছবিটা। ২০১৯ সালের নভেম্বরে বিরাট কোহলির নামের পাশে লেখা ছিল ২৭টি টেস্ট সেঞ্চুরি। জো রুটের সংগ্রহে মাত্র ১৬। তারপর টেমস দিয়ে অনেক জল গড়িয়েছে। করোনার থাবায় বদলে গিয়েছে বাইশ গজের ফেভারিটের তালিকাও। স্মিথ, উইলিয়ামসনরা এখন মেঘে ঢাকা তারা। বিরাট কোহলির অবস্থা আরও শোচনীয়। ২০১৯ সালের নভেম্বরের পর তিনি আর আন্তর্জাতিক ক্রিকেটে শতরান পাননি। হারিয়েছেন ভারতীয় দলের নেতৃত্বও। ঠিক এই পর্বেই জীবনের সেরা ফর্মে ধরা দিয়েছেন জো রুট। হাঁকিয়েছেন একের পর এক সেঞ্চুরি। ব্যাটসম্যান রুট সফল হলেও অধিনায়ক হিসেবে তিনি ব্যর্থ। তাই নেতৃত্ব ছাড়তে হয়েছে তাঁকে। ক্রিকেট পণ্ডিতরা বলেন, সেটা নাকি শাপে বর হয়েছে রুটের। এখন তিনি ব্যাট হাতে নামা মানেই প্রতিপক্ষ শিবিরে কাঁপুনি ধরা। সে নিউজিল্যান্ড হোক কিংবা ভারত, প্রতিপক্ষ বোলারদের বশ মানাতে তাঁর জুড়ি মেলা ভার। গত দেড় বছরে উল্কার গতিতে উত্থান ঘটেছে রুটের। বিরাট কোহলি আজও ২৭টি টেস্ট সেঞ্চুরিতেই দাঁড়িয়ে। সেখানে রুটের ঝুলিতে ২৮টি শতরান। নিকটতম প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলে টেস্ট ক্রিকেটে আসল রাজা এখন রুটই। উল্লেখ্য, ভারতের বিরুদ্ধে সব চেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিকও এখন তিনি (৯)।
রিভার্স সুইপ আর রিভার্স স্কুপ— এজবাস্টন টেস্টে জোড়া ফলায় ভারতীয় বোলিংকে যেভাবে ছিন্নভিন্ন করলেন রুট, তাতে আরও বড় কীর্তির ইঙ্গিত মিলছে। 
রুট বুঝিয়ে দিলেন, ক্রিকেট সত্যিই ভদ্রলোকের খেলা। কয়েকদিন আগে তাঁকেও ক্যাপ্টেন্সি ছাড়তে বাধ্য করা হয়েছিল। হাসিমুখে তা মেনে নিয়েছিলেন তিনি। কে অধিনায়ক তা তাঁর কাছে গৌণ। মুখ্য, ভালো পারফর্ম করে দলকে জেতানো। এখানেই পিছিয়ে কোহলি। মাঠের বাইরের ঘটনায় তিনি প্রভাবিত হন। অধিনায়কত্ব নিয়ে অযথা বিতর্কে জড়ান। আগ্রাসী ক্রিকেটের ব্র্যান্ড তৈরি করতে গিয়ে লক্ষ্যভ্রষ্ট তিনি। প্রভাব পড়ছে ব্যাটিংয়ে। খারাপ সময় সবারই জীবনে আসে। কিন্তু সেটা কাটিয়ে উঠতে হয়। সিংহাসন হারিয়েও রাজার মতো বাঁচা যায়। আর তা রুটকে দেখা কোহলির শেখা উচিত!

6th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ