বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ভারতীয় বোলারদের ব্যর্থতায়
ঘুরে দাঁড়াল ইংল্যান্ড

বার্মিংহাম: স্কোরবোর্ড দেখে সব সময় টেস্ট ম্যাচের গতিপ্রকৃতি বোঝা যায় না। এমন কিছু উপাদান মজুত থাকে, যা মুহূর্তে খেলার রং বদলে দেয়। এজবাস্টন টেস্টের চতুর্থ দিনে যেন তারই প্রতিচ্ছ্ববি। ৩৭৮ রানের টার্গেট নিয়ে ইংল্যান্ড যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামল, তখন অ্যাডভান্টেজ ভারত। কিন্তু দিনের শেষে উল্টো ছবি। ৩ উইকেটে ২৫৯ রান তুলে ফেলল ইংল্যান্ড। পাল্টা চাপে বুমরাহরা। দর্শকদের করতালিতে ড্রেসিংরুমে ফিরলেন জো রুট (অপরাজিত ৭৬) ও জনি বেয়ারস্টো (অপরাজিত ৭২)। জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন আর মাত্র ১১৯ রান। হাতে রয়েছে একটা দিন, সাত উইকেট। রুট, বেয়ারস্টো যেভাবে খেলছেন, তাতে এই ম্যাচে জিতে ইংল্যান্ড সিরিজ ড্র করলে অবাক হওয়ার কিছু থাকবে না। 
দুই ইংরেজ ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলি ড্রেসিংরুম থেকে বেরনোর সময়ই ঠিক করে নিয়েছিলেন, পাল্টা আক্রমণে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজবেন। ৯ ওভারে বিনা উইকেটে ৫৩ রান তোলার পর সঞ্জীবনী সুধা পেয়ে যায় ইংল্যান্ড। রিভার্স স্যুইপকে হাতিয়ার করে লিস দ্রুত গতিতে রান যোগ করেন। অর্ধশতরান পূর্ণ করতে তাঁর লাগে ৪৪টি বল। তুলনায় ক্রলি ছিলেন কিছুটা গুটিয়ে। এই জুটি ১০৭ রান যোগ করার পর প্রবল চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। বেড়ালের গলায় কে ঘণ্টা বাঁধবে, সেই প্রশ্নই উঁকি দিতে শুরু করে ভারতীয় সমর্থকদের মনে। অবশেষে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন অধিনায়ক স্বয়ং। অনবদ্য ডেলিভারিতে ক্রলিকে (৪৬) বোল্ড করেন বুমরাহ। চা পানের বিরতির পর ওলি পোপের (০) উইকেটও তুলে নিয়ে ইংল্যান্ডকে আরও চাপে ফেলে দেন তিনি। তবে আয়োজক দেশের কাছে সবচেয়ে বড় ধাক্কা লিসের (৫৬) রান আউট। যদিও তা সামলে রুট ও বেয়ারস্টো চতুর্থ উইকেটে তুলেছেন অপরাজিত ১৫০ রান। বুমরাহ ছাড়া ভারতীয় বোলিং একেবারেই পাতে দেওয়ার মতো ছিল না। জাদেজা ১৫ ওভারে দিয়েছেন ৫৩ রান। প্রচুর রান বিলিয়েছেন সিরাজও (১০ ওভারে ৬৪)। সাত ওভারে ৩৩ রান দেওয়ার পর আর বল করানো হয়নি শার্দূলকে দিয়ে। সামি চেষ্টা করেও উইকেট পাননি।
ভারতের দ্বিতীয় ইনিংসে যবনিকা পড়ে ২৪৫ রানে। বড় রানের লিড পাওয়ার পর ভারতীয় ব্যাটসম্যানরা কিছুটা হলেও আত্মতুষ্টিতে ভুগছিলেন। পিচ এতটা খারাপ ছিল না যে শেষ সাতটি উইকেট পড়বে মাত্র ১২০ রানে। টিম ইন্ডিয়া এদিন শুরু করেছিল ৩ উইকেটে ১২৫ নিয়ে। পূজারা ৫০ ও ঋষভ ৩০ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত পূজারা ৬৬ রানে ব্রডের বলে ধরা পড়েন লিসের হাতে। ফের ব্যর্থ শ্রেয়স (১৯)। তবে দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত ব্যাটিং করেন ঋষভ। ৮৬ বলে তাঁর সংগ্রহ ৫৭। ইংল্যান্ডের মাটিতে একের পর এক কীর্তি গড়লেন তিনি। দুই ইনিংস মিলিয়ে তাঁর রান ২০৩। জাদজোর ২৩ ছাড়া টেল এন্ডারদের ব্যাটিং পাতে দেওয়ার মতো ছিল না। ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস একাই নেন চারটি উইকেট।

5th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ