বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

জাদেজার প্রশংসায়
জিমি অ্যান্ডারসন

বার্মিংহাম: এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে ৯৮ রানে পাঁচ উইকেট খুইয়ে ধুঁকছিল ভারত। কিন্তু ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজার ব্যাটে পাল্টে যায় ম্যাচের রং। পন্থের সেঞ্চুরির পর জাড্ডুও ১৯৪ বলে ১০৪ রানের ইনিংস খেলেছেন। বিদেশের মাটিতে কোনও টেস্টে এটাই তাঁর প্রথম শতরান। স্বাভাবিকভাবেই তৃপ্ত জাদেজা। ভারতের তারকা অলরাউন্ডারটিকে প্রশংসায় ভরিয়েছেন প্রতিপক্ষের সেরা স্ট্রাইক বোলার জেমস অ্যান্ডারসনও। জাদেজার ব্যাটিং প্রসঙ্গে জিমি বলেন, ‘অতীতে ও আট নম্বরে নামত। টেলএন্ডারদের সঙ্গে ব্যাট করার ফলে মেরে খেলতে হতো ওকে। তবে এখন সাত নম্বরে নেমে পরিপূর্ণ ব্যাটসম্যানের মতোই ব্যাট করছে জাদেজা। খুব ভালোভাবে বল ছাড়ছে, যা আমাদের কাজটা আরও কঠিন করে দিয়েছে।’ জবাবে জাদেজা বলেন, ‘যখন আপনি রান পাবেন, তখন অনেকেই আপনাকে পরিপূর্ণ ব্যাটসম্যান হিসেবে বর্ণনা করবে। তবে ভালো লাগছে যে, দেরিতে হলেও অ্যান্ডারসন এটা বুঝেছে।’ জাড্ডুর পুরনো প্রসঙ্গ টানার যথেষ্ট কারণ রয়েছে। সেটা ২০১৪ সালের ঘটনা। ট্রেন্ট ব্রিজে জিমির সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন জাদেজা। তা নিয়ে যথেষ্ট জলঘোলাও হয়েছিল। তাই সুযোগ বুঝে তারকা ইংলিশ পেসারকে খোঁচা দিতে ভোলেননি তিনি।
এজবাস্টনে সেঞ্চুরি প্রসঙ্গে জাদেজা বলেন, ‘ভারতের বাইরে প্রথমবার টেস্ট সেঞ্চুরি করতে পেরে ভালো লাগছে। তবে শতরানের ভাবনা নিয়ে ব্যাট করতে নামিনি। ক্রিজে বেশি সময় কাটানোই ছিল একমাত্র লক্ষ্য। ইংল্যান্ডের পিচে বল বেশি সুইং করে। তাই শুরুর দিকে আমার পরিকল্পনা ছিল, অফ-স্টাম্পের বল ছেড়ে দেওয়া। শরীরের কাছের বল খেলার চেষ্টা করেছি। তাতেই সাফল্য এসেছে।’ আর ঋষভ পন্থের সঙ্গে ব্যাটিংয়ের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ‘ওর সঙ্গে ব্যাটিং আমি দারুণ উপভোগ করি। কোনও বোলরাকেই রেয়াত করে না ঋষভ। তাই প্রতিপক্ষ টিম ওকে দ্রুত আউট করার পরিকল্পনাতেই বেশি মগ্ন ছিল। আমার দিকে তেমন নজর দেয়নি। সেই সুযোগটা আমি কাজে লাগিয়েছি।’
এদিকে, ইংল্যান্ডের হয়ে বল হাতে নজর কেড়েছেন জিমি অ্যান্ডারসন। প্রথম ইনিংসে পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। তাঁর কথায়, ‘ঋষভ পন্থ দারুণ একটা ইনিংস খেলল। ওর মতো ব্যাটসম্যানকে বল করা খুব কঠিন। কারণ ভালো বলেও সে অনায়াসে বাউন্ডারি হাঁকাতে পারে। পাশাপাশি ভারতের অলরাউন্ডাররাও ভালো ব্যাট করেছে।’ তবে ইংলিশ-ব্রিগেডের কামব্যাক নিয়েও আশাবাদী জিমি।

4th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ