বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বাংলা থেকে সাইনা-সিন্ধু গড়ে
তোলার আশ্বাস গোপীর

অভিজিৎ সরকার, কলকাতা: বাংলা তাঁকে সবসময় আকর্ষণ করে। বারবার ছুটে আসেন ক্রীড়াপ্রেমীদের ডাকে। শনিবার হরিনাভিতে স্টার ব্যাডমিন্টন অ্যাকাডেমির উদ্বোধনে এসে প্রাক্তন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন ও দ্রোণাচার্য্য পুল্লেলা গোপীচাঁদ নতুন স্বপ্ন উস্কে দিলেন বাংলার ব্যাডমিন্টন ঘিরে।
প্রশ্ন: ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস আপনার কাছে আর্জি রেখেছেন, এ রাজ্য থেকেও আন্তর্জাতিক মানের প্লেয়ার তৈরি করতে হবে। সেটা কি সম্ভব?
গোপীচাঁদ: সবসময় বিশ্বাস করি, বাংলায় প্রতিভা রয়েছে। এখান থেকেও সাইনা বা সিন্ধুর মতো প্লেয়ার তৈরি করা সম্ভব। ঠিকঠাক পরিকাঠামো গড়ে তুলতে পারলে ক্রীড়ামন্ত্রীর লক্ষ্যপূরণ হবেই। যে কোনও খেলায় সাফল্য পেতে গেলে জুনিয়র ডেভেলপমেন্ট নিখুঁত হওয়া দরকার। ওটাই তো আসল ভিত উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলার।
প্রশ্ন: স্টার ব্যাডমিন্টন অ্যাকাডেমির মেন্টর হিসেবে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন আপনি। কতটা আশাবাদী?
গোপীচাঁদ: এই প্রথম বাংলার কোনও অ্যাকাডেমির সঙ্গে যুক্ত হয়ে ভালো লাগছে। এখানকার আন্তর্জাতিক মানের পরিকাঠামো আমাকে মুগ্ধ করেছে। হয়তো নিয়মিত এখানে থাকতে পারব না। তবে মাঝেমধ্যেই চলে আসব তরুণ প্লেয়ারদের গাইড করতে। পাশাপাশি প্রশিক্ষকদেরও প্রয়োজনীয় পরামর্শ দেব। আশা করি, এই অ্যাকাডেমি থেকে ভবিষ্যতে অনেক ভালো প্লেয়ার উঠে আসবে।
প্রশ্ন: ইদানীং সাইনা পরপর টানা দু’টি ম্যাচ জিততে পারছেন না। আবার সামনে চাইনিজ তাইপের তাই জু ইংকে দেখলেই কাঁপছেন সিন্ধু। আপনার সেরা দুই ছাত্রীর ভবিষ্যৎ কী?
গোপীচাঁদ: তাই জু বড় মাপের প্লেয়ার। তবে সিন্ধুর এই ব্যাডপ্যাচ সাময়িক।  বড় টুর্নামেন্টে ওর পারফরম্যান্স গ্রাফ ভালো। কিছু টেকনিক্যাল ভুল হচ্ছে, তা দ্রুত সংশোধন করতে হবে। আশা করি, শীঘ্রই ও স্বহিমায় ফিরবেই। তবে সাইনার দুর্বলতা নিয়ে জাতীয় কোচ ও ফিজিওদের আলোচনা করা উচিত। কোথাও একটা ফাঁক থেকে যাচ্ছে।
প্রশ্ন: দু’জনকেই নিজের হাতে গড়েছেন। কে সেরা? সিন্ধু, না সাইনা?
গোপীচাঁদ: একজন কোচ হিসেবে ওদের তুলনা করতে পারব না। তবে বলতে পারি, সিন্ধুর আগ্রাসি ও লড়াকু মেজাজ একেবারেই ব্যতিক্রমী। ওর অ্যাথলিটিসিজমের কোনও তুলনা নেই।
প্রশ্ন: কমনওয়েলথ গেমসে কেমন ফল আশা করছেন? 
গোপীচাঁদ: খুবই শক্তিশালী দল আমাদের। টমাস কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর প্লেয়ারদের মোটিভেশন অনেক বেড়েছে। ২০১৮ গেমসে দু’টি সোনা এসেছিল। এবছর আরও ভালো ফল আশা করছি। বিশেষ করে পুরুষদের ডাবলস ও মহিলা সিঙ্গলসে সোনা জয়ের দাবিদার ভারতই।
প্রশ্ন: ভারতের ভবিষ্যতের তারকা হিসেবে কাকে দেখছেন? 
গোপীচাঁদ: অনেক ভালো মানের প্লেয়ার উঠে আসছে। বাংলারই ঋতুপর্ণা দাস আমার অ্যাকাডেমির ফসল। খুব ভালো খেলছে।
প্রশ্ন: সম্প্রতি অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল দলের চিফ কোচ অ্যালেক্স অ্যামব্রোজের বিরুদ্ধে যৌনহেনস্থার অভিযোগ উঠেছে। ভারতের সবচেয়ে ক্লিন ইমেজের কোচ গোপীচাঁদের কী প্রতিক্রিয়া?
গোপীচাঁদ: এই অভিযোগ প্রমাণিত হলে কোচের দৃষ্টান্তমূলক শাস্তি পাওয়া উচিত। ক্রীড়াজগতে নোংরামির কোনও রকম স্থান নেই।

3rd     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ