বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু ভারতের
দেশের জার্সিতে নেতা
হার্দিকের অভিষেক

ডাবলিন: রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরাহদের মতো মহাতারকা নেই। তবুও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের দুই ম্যাচের টি-২০ সিরিজ নিয়ে আগ্রহে টান পড়েনি ক্রিকেটপ্রেমীদের। কয়েক মাস পরেই টি-২০ বিশ্বকাপ। তার আগে রিজার্ভ বেঞ্চের শক্তি বুঝে নেওয়ার মঞ্চ হাজির টিম ইন্ডিয়ার সামনে। তাই প্রতিপক্ষ আয়ারল্যান্ড হলেও এই সিরিজের গুরুত্ব খুব একটা কম নয়।
রাহুল দ্রাবিড় রয়েছেন ইংল্যান্ডে টেস্ট দলের সঙ্গে। তাই এই সিরিজে টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস লক্ষ্মণ। অধিনায়কও নতুন— হার্দিক পান্ডিয়া। রবিবার দেশের জার্সিতে প্রথমবার টস করতে নামবেন তিনি। আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে নেতা হিসেবে নজর কেড়েছিলেন হার্দিক। জিতেছিলেন ট্রফি। অনেকেই তাঁর মধ্যে দক্ষ অধিনায়ক হয়ে ওঠার রসদ দেখছেন। আইরিশদের বিরুদ্ধে হার্দিক সেই আস্থার মর্যাদা রাখতে পারেন কিনা সেটাও দেখার। এমনিতে এই সিরিজে ভারতই ফেভারিট। কোহলি-রোহিতরা না থাকলেও ধারে-ভারে টিম ইন্ডিয়া অনেকটাই এগিয়ে। 
চোট সারিয়ে দলে এসেছেন সূর্যকুমার যাদব। তাঁর দিকে চোখ থাকবে টিম ম্যানেজমেন্টের। জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটেছে সঞ্জু স্যামসনেরও। অতীতে বেশ কয়েকবার সুযোগ পেয়েও জায়গা পাকা করতে পারেননি তিনি। তাই এই সিরিজ ব্যক্তিগতভাবে তাঁর কাছে অত্যন্ত মূল্যবান।  ব্যাটিং অর্ডারের তিন ও চার নম্বরে সূর্য ও সঞ্জুকে দেখা যেতে পারে।
প্রশ্ন হল, ওপেনিংয়ে ঈশান কিষানের সঙ্গী কে হবেন। ঋতুরাজ গায়কোয়াড় প্রোটিয়াদের বিরুদ্ধে পাঁচ ম্যাচেই ওপেন করেছিলেন। কিন্তু একটি ইনিংস বাদে প্রত্যাশা পূরণে ব্যর্থ তিনি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাই ওপেনার হিসেবে সুযোগ পেতে পারেন রাহুল ত্রিপাঠি। পাঁচ ও ছয় নম্বরে নামবেন যথাক্রমে হার্দিক ও দীনেশ কার্তিক।
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে স্কোয়াডে থাকা সত্ত্বেও দীপক হুদা, বেঙ্কটেশ আয়ার, উমরান মালিক, অর্শদীপ সিং, রবি বিষ্ণোইরা কোনও ম্যাচ খেলার সুযোগ পাননি। সিরিজের প্রতিটি ম্যাচেই একই দল খেলানো হয়েছিল। আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রমাণ করতে মরিয়া থাকবেন তাঁরা। এই প্রসঙ্গে অধিনায়ক হার্দিক জানান,  ‘আমরা নতুনদের যথাসম্ভব বেশি সুযোগ দেব। পাশাপাশি নজর থাকবে ভালো পারফরম্যান্সেও। তার সঙ্গে সমঝোতা করা হবে না। রিজার্ভ বেঞ্চ যথেষ্ট শক্তিশালী। তাই দলে জায়গা পাকা করতে নিজেদের মধ্যে স্বাস্থ্যকর লড়াই চলছে ক্রিকেটারদের।’ 
সিরিজ জয়ের পাশাপাশি অধিনায়ক হিসেবে কি নিজেকে চেনানোর তাগিদ থাকবে তাঁর? হার্দিক তা মানছেন না। তাঁর কথায়, ‘ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছি। এটাই বিশাল বড় ব্যাপার। কাউকে কিছু প্রমাণ করার জন্য ক্রিকেট খেলি না। নেতৃত্ব নিয়ে পরে ভাবব।’অন্যদিকে, আয়ারল্যান্ড গত বছর জিম্বাবোয়ের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতেছিল। তাছাড়া তেমন সাফল্য নেই তাদের। ব্যাটিংয়ে অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নিই সেরা ভরসা।
 খেলা শুরু রাত ৯টা।
সরাসরি সম্প্রচার সোনি স্পোর্টসে।

26th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ