বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

রজতের দুরন্ত সেঞ্চুরি,
জয় আরসিবির

সুকান্ত বেরা, কলকাতা: ইডেনের গ্যালারিতে এমন অনেকেই ছিলেন, যাঁরা হয়তো কখনওই নাম শোনেননি রজত পাটীদারের। কিন্তু ক্রিকেট দেবতার কী পরিহাস! তারকাদের ছাপিয়ে একজন পরিবর্ত, অজ্ঞাতকুলশীল ক্রিকেটারের হাত ধরেই দ্বিতীয় কোয়ালিফায়ারে পৌঁছে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স। বুধবার ইডেনে এলিমিনেটরের লড়াইয়ে লখনউকে ১৪ রানে হারালেন ডু’প্লেসিরা। ৫৪ বলে ১১২ রানে অপরাজিত থেকে নায়ক পাটীদারই।
জয়ের জন্য ২০৮ রান তাড়া করতে নেমে শুরুতেই কুইন্টন ডি’ককের (৬) উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লখনউ। বড় রান করতে পারেননি মনন ভোরাও (১৯)। লখনউ ৪১ রানে ২ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছিল। লোকেশ রাহুল ও দীপক হুদা তৃতীয় উইকেটে ৯৬ রান যোগ করে আশা কিছুটা জাগিয়ে রেখেছিলেন। কিন্তু তুলে মারতে গিয়ে হুদা আউট হন ৪৫ রানে। ব্যর্থ স্টোইনিস (৯)। খাতা খুলতে পারেননি ক্রুনালও। তবে লখনউ সমর্থকরা ভেবেছিলেন, ক্যাপ্টেন লোকেশ রাহুল হয়তো শেষ দিকে ঝোড়ো ব্যাটিংয়ে জয় ছিনিয়ে নেবেন। একটা সময় ১২ বলে ৩৩ রান প্রয়োজন ছিল লখনউয়ের। কিন্তু হ্যাজলউড ৭৯ রানে লোকেশকে ফিরিয়ে আরসিবি’র জয় কার্যত নিশ্চিত করে দেন। ভালো বোলিং করলেন হার্শল প্যাটেল (২৫/১) লখনউয়ের লড়াই থেমে যায় ১৯৩/৬। 
আইপিএলে আরসিবি’র প্রাপ্তির ভাঁড়ার শূন্য। এবার যেন চাকা ঘোরার ইঙ্গিত মিলছে। নাটকীয়ভাবে প্লে-অফে ওঠা এবং লখনউকে দাপটে হারানো দেখে স্বপ্নে বিভোর বিরাট ভক্তরা। দ্বিতীয় কোয়ালিফায়ারে আরসিবি’র প্রতিপক্ষ রাজস্থান। শেষ পর্যন্ত কোহলির হাতে আইপিএল ট্রফি দেখা যাবে কিনা, তা সময় বলবে। তবে বুধবার ইডেনে রজত পাটীদারের ইনিংস বহুদিন মনে থাকবে ক্রিকেটপ্রেমীদের। লাভনিত সিসোদিয়া চোট না পেলে এবার বেঙ্গালুরুর জার্সি পরাই হতো না তাঁর। কর্ণাটকের ক্রিকেটারটি চোট পাওয়ায় পরিবর্ত হিসেবে রজতকে ২০ লক্ষ টাকায় দলে নেয় আরসিবি টিম ম্যানেজমেন্ট। কিন্তু কে জানত, সেই পরিবর্ত ক্রিকেটারই হয়ে উঠবেন পরিত্রাতা।
ঝোড়ো হাওয়া, ঝিরঝিরে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের বেশ কিছুটা পরে শুরু লখনউ বনাম বেঙ্গালুরুর ম্যাচ। টসে জিতে প্রথমে ফিল্ডিং নেয় লখনউ। প্রথম ওভারেই মহসিন খানের বলে খাতা না খুলেই মাঠ ছাড়তে হয় আরসিবি অধিনায়ক ফাফ ডু’প্লেসিকে। যদিও প্রাথমিক ধাক্কা সামলে উঠতে বেশি সময় লাগেনি তাদের। প্রত্যাশার পারদ বাড়িয়ে শুরুটা বেশ ভালোই করেছিলেন বিরাট কোহলি। উইকেটের সঙ্গে মানিয়ে নিয়ে বড় ইনিংসের পথে এগচ্ছিলেন তিনি। বিরাট বাউন্ডারি হাঁকালেই গর্জে উঠছিল ইডেন। কিন্তু সেই উন্মাদনায় হঠাৎই ভাটা পড়ল নবম ওভারে। আভেশ খানের বলে তুলে মারতে গিয়ে ২৫ রানে মহসিনের হাতে ধরা পড়েন ‘ভিকে’। বিমর্ষ হয়ে পড়েন আরসিবি সমর্থকরা। ম্যাক্সওয়েল (৯) ক্ষতে প্রলেপ দিতে ব্যর্থ। ৮৬ রানে আরসিবি’র ‘বিগ থ্রি’ ফিরে যায় ডাগ-আউটে। তখন মনে হচ্ছিল, এখান থেকে ম্যাচে ফেরা সহজ হবে না বেঙ্গালুরুর। কিন্তু এটা যে টি-২০ ফরম্যাট। মুহূর্তে অনেক কিছু বদলে যায়। প্রতিপক্ষের যাবতীয় কৌশল ধুলোয় মিশিয়ে দুরন্ত ব্যাটিংয়ে ইডেনে আলো ছড়ালেন রজত। চার-ছক্কার বন্যা বইয়ে দিলেন তিনি। সেঞ্চুরি হাঁকাতে তাঁর লেগেছে ৪৯টি বল। মহীপাল (১৪) সেভাবে সঙ্গ দিতে না পারলেও, রজতকে সাহসী ব্যাটিংয়ের অক্সিজেন জোগান অভিজ্ঞ দীনেশ কার্তিক (অপরাজিত ৩৭)। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ