বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

মায়াবি ইডেনে বিষণ্ণতার সুর

সৌরাংশু দেবনাথ, কলকাতা: হাল্লা বোল বনাম আভা দে! করবো, লড়বো, জিতবো রে নয়। মঙ্গল-রাতের নন্দনকানন মেতে উঠল অন্য স্লোগানে। গোলাপি জার্সির গর্জনে বাজল হাল্লা বোল। তেমনই নীলরঙাদের জন্য ধ্বনিত হল আভা দে। রাজস্থান রয়্যালস আর গুজরাত টাইটান্সের মধ্যে সমর্থন ভাগাভাগি করলেন কলকাতার ক্রিকেটপ্রেমীরা। তার মধ্যেই গ্যালারিতে বয়ে গেল মন কেমন করা সুর। দীর্ঘ তিন বছর পর ইডেনে কোটিপতি লিগ ফিরল ঠিকই, কিন্তু তা যে কলকাতা নাইট রাইডার্সকে ছাড়াই!
এতদিন আইপিএল মানেই শহরজুড়ে বেগুনি বিপ্লব। জার্সি থেকে গালের আল্পনা, মাথার টুপি— ইডেন মেতে উঠত একটাই রঙে। করোনার দাপাদাপি ছিনিয়ে নিয়েছে সেই উৎসবের আবেশ। অবশেষে আইপিএলের প্রত্যাবর্তন ঘটল গঙ্গাপারের স্টেডিয়ামে। উপচে পড়ল গ্যালারি। শুধু আবেগের চেনা বিস্ফোরণটাই ঘটল না। টানা দু’দিন প্লে-অফের জমজমাট লড়াইয়ে বেগুনি ব্রিগেডই যে নেই!
ম্যাচ শুরুর অনেক আগে থেকেই প্রেসবক্সের দু’পাশের গ্যালারির ছাদে চলছিল আলোর খেলা। প্লে-অফের চার দলের জার্সির সঙ্গে মিল রেখে লাল, নীল, গোলাপি, আকাশি নীলের বিচ্ছুরণ। সবুজ ঘাসে পাতা হল রেড কার্পেট। আগুনের ফুলকির মধ্যে দিয়ে মাঠে ঢুকলেন ক্রিকেটাররা। খেলা চলাকালীন জায়ান্ট স্ক্রিনের ঠিক নীচে বারবার দেখা গেল আলোর ঝলকানি। সৃষ্টি হল কৃত্রিম ধোঁয়া। সাউন্ড সিস্টেমে বাজল একের পর এক হিট গান। ঝলমলে ইডেন হয়ে উঠল মায়াবি। যদিও নীলের তুলনায় গ্যালারিতে গোলাপি পতাকার ওড়াটাই চোখে পড়ল বেশি। যদিও জার্সি বেশি বিক্রি হল হার্দিকদের। তবে সামগ্রিকভাবে গ্যালারিকে গোলাপিই দেখাল। কপালে, গালে রঙ-তুলিতে গোলাপি ফুটিয়ে তোলার হিড়িক পড়ল মাঠের বাইরে। আনন্দ-নগরী নয়, এই শহর যেন গোলাপি-নগরী!
খেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ভরতে থাকল দর্শকাসন। তবে কোথাও যেন থেকে গেল অপূর্ণতা। রাজস্থান, গুজরাত যত ভালোই খেলুক, তারা তো আর এই শহরের দল নয়। কী করেই বা একাত্ম হওয়া যায়! সারা শরীরে বেগুনি রং মেখে এসেছিলেন কেকেআরের কট্টর সমর্থক অশোক চক্রবর্তী। মাথায় সোনালি মুকুট। তাতে লেখা, ‘ইডেন মিস ইউ কেকেআর।’ চুম্বকে, নাইটদের মনে পড়ছে ইডেনের। চার-ছক্কার ফুলঝুরি, মন মাতানো শট, অসাধারণ বোলিং, দুরন্ত ফিল্ডিংয়ের মধ্যেও তাই লুকিয়ে থাকল আক্ষেপ। নেপথ্যে ঝরে পড়ল লুকনো যন্ত্রণা। শহরের ক্রিকেটযজ্ঞে প্রাণের দলটারই তো আমন্ত্রণ নেই!

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ