বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

লক্ষ্য ফাইনাল, তাল ঠুকছে
গুজরাত-রাজস্থান 

সুকান্ত বেরা, কলকাতা: এ যেন নিজভূমে পরবাসী। যে ইডেনে খেলে বড় হয়েছেন, সেখানেই আজ তিনি ‘ব্রাত্য’। চেনা মুখগুলো হঠাৎই অচেনা। তা নিয়ে মোটেও বিচলিত নন ঋদ্ধিমান সাহা। মঙ্গলবার ‘ঘরের মাঠে’ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে প্রথম কোয়ালিফায়ারে নামার আগে পাপালি সাফ জানিয়ে দিলেন, ‘আমি এখন গুজরাত টাইটান্সের ক্রিকেটার। ইডেন নয়, মোতেরাই আমার হোম গ্রাউন্ড। এটা অ্যাওয়ে ম্যাচের সমান।’ 
কীসের ইঙ্গিত দিতে চাইলেন ঋদ্ধিমান? সিএবির কর্তাদের সঙ্গে তাঁর যে ঠান্ডা লড়াই চলছে, তা এখনই শেষ হওয়ার নয়। বরং তিনি বুঝিয়ে দিলেন, সহজে মাথা নোয়াবেন না। যে মঞ্চে ভালো খেলে জাতীয় দলে ফিরলেন দীনেশ কার্তিক, সেখানে ৯টি ম্যাচে তিনটি হাফ-সেঞ্চুরি সহ ৩১২ রান করেও তিনি অবহেলিত। যাবতীয় বঞ্চনা, অপমানের জবাব  দিতে চান ব্যাটে এবং দস্তানায়। সোমবার সন্ধ্যায় তারই মহড়া সারলেন নীরবে। 
অতীতেও অন্যায়ের প্রতিবাদে সোচ্চার হতে দেখা গিয়েছে ইডেনের গ্যালারিকে। পঞ্চম পর্বের আইপিএলে কেকেআর বনাম পুনে ওয়ারিয়র্স ম্যাচের কথা কী সহজে ভোলা যায়? যতই নাইটদের হোম গ্রাউন্ড হোক ইডেন, সেদিন পুনের অধিনায়ক সৌরভ গাঙ্গুলির জন্য গলা ফাটিয়েছিল কলকাতা। উত্তাপ টের পেয়েছিলেন গম্ভীররা। সে ঘটনার সঙ্গে হয়তো ঋদ্ধির এই লড়াইয়ের সঙ্গে পুরোপুরি মিল নেই ঠিকই, কিন্তু কোথাও যেন অভিমানী সুর একই তারে বাঁধা। সামাজিক মাধ্যমে ইতিমধ্যেই তাঁর হয়ে সমর্থন জোগাড়ের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে ‘উই হিয়ার ফর ঋদ্ধি’ নামে। জস বাটলার, হার্দিকদের ছাপিয়ে প্রচারের আলো শুষে নিচ্ছেন পাপালি ও মহম্মদ সামি। মহারণে গুজরাতের বড় ভরসা যে বাংলার এই দুই ক্রিকেটার।
মান-অভিমানের পালা এড়িয়ে শেষ রজনীতে জয়ী হবে ক্রিকেটই। সেই টানেই সপ্তাহের শুরুতে ইডেনে ছুটে যাবেন হাজার হাজার দর্শক। কেকেআর নেই তো কী হয়েছে? উন্মাদনায় খামতিহীন। বরং প্রত্যাশা ছাপিয়ে টিকিটের হাহাকার ময়দান চত্বরে। চলছে কালোবাজারিও।
প্রথম কোয়ালিফায়ারে খেলার ফায়দা নিতে মরিয়া দুই দলই।  জিততে পারলেই সরাসরি ফাইনালে। গ্রুপ পর্বের পারফরম্যান্স দেখে গুজরাত টাইটান্সকে কিছুটা এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আবির্ভাবেই চমক দিয়েছেন হার্দিকরা। কিন্তু খেলাটা যে টি-২০, সেখানে ফেভারিট বলে কিছু নেই। দিন যার, ম্যাচ তার। তাই গুজরাতের সঙ্গে তাল ঠুকছে রাজস্থানও।
গুজরাতের ব্যাটিংয়ের বড় ভরসা ওপেনার ঋদ্ধিমান সাহা, শুভমান গিল। যদিও প্রাক্তন নাইট তারকা গিল ছন্দে নেই। এই ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ব্যাটে-বলে ইডেনের নায়ক হওয়ার দারুণ সুযোগ তাঁর সামনে। ডেভিড মিলার, রাহুল তেওয়াটিয়ারা মিডল অর্ডারে বড় ভরসা গুজরাত টাইটান্সের। বোলিংয়ে সেরা অস্ত্র পেসার মহম্মদ সামি ও স্পিনার রশিদ খান। 
রাজস্থানের ভাগ্য অনেকটাই বাটলারের হাতে। তিনি যদি ছন্দে থাকেন, তাহলে কপালে দুঃখ রয়েছে গুজরাতের। এছাড়া দেবদূত পাদিক্কাল, ক্যাপ্টেন সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ারের মতো ব্যাটসম্যানরাও ম্যাচ জেতাতে সক্ষম। তবে ইডেনের পিচে রান আছে। রয়েছে গতিও। তাই ট্রেন্ট বোল্ট, প্রসিদ্ধ কৃষ্ণাদের সফল হওয়ার সুযোগ রয়েছে। স্পিনের ভেল্কি দেখাতে তৈরি যুজবেন্দ্র চাহাল।
ব্যাটে-বলে দুই দলে রয়েছে দারুণ ভারসাম্য। তাই উপভোগ্য লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

24th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ