বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

লখনউয়ের কাছে হেরে বিদায় নাইটদের
দুরন্ত সেঞ্চুরি ডি’ককের

মুম্বই: টানা দু’ ম্যাচে হারের ধাক্কা সামলে জ্বলে উঠল লখনউ সুপার জায়ান্টস। বুধবার ডিওয়াই পাতিল স্টেডিয়ামে কুইন্টন ডি’কক ও লোকেশ রাহুলের ব্যাটিং তাণ্ডবে চুপসে গেল নাইট ব্রিগেডের কলজে। ২১১ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে কলকাতা তোলে ৮ উইকেটে ২০৮। অর্থাৎ ২ রানে হেরে আইপিএল অভিযান শেষ হল শ্রেয়স আয়ারের দলের। অন্যদিকে, প্রথম দুই দলের মধ্যে থাকার সম্ভাবনা উজ্জ্বল হল লখনউয়ের। 
টস জিতে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই ২১০ রান তুললেন ডি’কক ও রাহুল। রচিত হল আইপিএল ইতিহাসে সর্বাধিক রানের ওপেনিং জুটির রেকর্ড। ৭০ বলে ১৪০ রানে অপরাজিত থাকলেন কুইন্টন। চলতি আসরে এটাই ব্যক্তিগত সর্বাধিক স্কোর। অধিনায়ক রাহুল ৫১ বলে নট আউট থাকলেন ৬৮ রানে। দু’জনের দাপটে অসহায় দেখাল শ্রেয়স আয়ারের দলকে।
অঙ্কের বিচারে প্লে-অফের সম্ভাবনা জিইয়ে রাখতে বড় ব্যবধানে জেতা জরুরি ছিল কলকাতার। তার জন্য মরিয়া হয়ে ঝাঁপানোর প্রতিশ্রুতিও দিয়েছিল বেগুনি জার্সিধারীরা। কে জানত, বুধবারই এমন তাণ্ডবের সামনে পড়তে হবে উমেশ-সাউদিদের। ফিল্ডাররাও সাহায্যের হাত বাড়াতে পারলেন না। ১২ রানে কুইন্টনের ক্যাচ ফেলেন আইপিএলে অভিষেক হওয়া অভিজিৎ তোমার। সেটাই ঘোর সংকটে ফেলে দেয় নাইটদের। মরণ-বাঁচন ম্যাচে ক্যাচ পড়া যে কতটা আত্মঘাতী হতে পারে, তার সেরা উদাহরণ হয়ে উঠল বাঁহাতি ওপেনারের বিধ্বংসী ইনিংস। নাইট বোলারদের নিয়ে কার্যত ছেলেখেলা করলেন প্রোটিয়া তারকা। মারলেন ১০টি চার ও ১০টি ছয়। অর্থাৎ, স্রেফ বাউন্ডারি ও ওভার বাউন্ডারি থেকেই এল ১০০ রান! আইপিএল কেরিয়ারে ডি’ককের দ্বিতীয় সেঞ্চুরি এল মাত্র ৫৯ বলে। মারমুখী রাহুলও সারাক্ষণ যোগ্য সঙ্গত করে গেলেন ডি’কককে। ৪১ বলে অর্ধশতরানে পৌঁছন তিনি। এই নিয়ে ৩৪বার আইপিএলে পেরলেন পঞ্চাশের গণ্ডি। আইপিএলে টানা পাঁচ মরশুম পাঁচশোর উপর রান করলেন রাহুল। এদিন তাঁর ইনিংসে ছিল চারটি ছয় ও চারটি চার। 
কলকাতার প্রয়োজন ছিল শুরুতে ঝড় তোলা। সেই লক্ষ্যে কলকাতা এদিন নেমেছিল নতুন ওপেনিং জুটিতে। কিন্তু ইনিংসের চতুর্থ বলেই ফিরলেন বেঙ্কটেশ আয়ার (০)। মহসিন খানের বলে অসাধারণ দক্ষতায় তাঁর ক্যাচ তালুবন্দি করলেন ডি’কক। অভিজিৎ তোমারও (৪) শিকার হলেন মহসিনের। ৯ রানের মধ্যে জোড়া ওপেনারকে খুইয়ে চাপে পড়ে যায় কলকাতা। তবে তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন নীতীশ রানা ও শ্রেয়স আয়ার। তাঁরা জুটিতে তোলেন ৫৬ রান। নীতীশ ৪২ রানে আউট হলেও শ্রেয়স অর্ধশতরান পূর্ণ করেন ২৯ বলে। বিলিংস চালিয়ে খেলে ৩৬ রান যোগ করেন।  রাসেল ৫ রানে আউট হন। রিঙ্কু  সিংয়ের ১৫ বলে ৪০ রানের ইনিংসেও শেষ রক্ষা হয়নি। 

19th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ