বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

প্রয়াত  কিংবদন্তি ফুটবলার
তথা কোচ সুভাষ ভৌমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ফুটবলে ইন্দ্রপতন। প্রয়াত কিংবদন্তি ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক।  বয়স হয়েছিল ৭২ বছর। আজ, শনিবার সকাল ৭.৩০টা নাগাদ একবালপুরের একটি বেসরকারি নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ইস্ট বেঙ্গলকে জাতীয় লিগ ও আশিয়ান কাপ জেতানো এই কোচ। আজ সকালে ডায়ালিসিস হওয়ার সময়ই তিনি হৃদরোগে আক্রান্ত হন বলেই হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। দীর্ঘদিন ধরে তিনি সুগার ও কিডনির সমস্যায় ভুগছিলেন। হয়েছিলেন করোনায় আক্রান্তও। প্রায় সাড়ে তিন মাস ধরে তাঁকে প্রায় নিয়মিত ডায়ালিসিস করাতে হচ্ছিল। তার মধ্যে তিন বছর আগে তাঁর হৃদযন্ত্রে বাইপাস সার্জারি হয়েছিল। সম্প্রতি কিছু দিন ধরে বুকে সংক্রমণের জন্য ভর্তিও ছিলেন একবালপুরের ওই বেসরকারি নার্সিংহোমে।শারীরিক অবস্থা সঙ্কটজনক ছিলই। শুক্রবার তাঁর ভালো চিকিৎসার জন্য উদ্যোগী হয়েছিলেন প্রাক্তন কয়েকজন ফুটবলার, বাংলার তিন প্রধান, আইএফএ। সঙ্গে ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। কিন্তু কাউকে কিছু করার সুযোগটাই দিলেন না। না ফেরার দেশে চলে গেলেন ময়দানের সকলের প্রিয় ভোম্বলদা। করোনা আক্রান্ত হয়েছিলেন বলেই কোভিড বিধি মেনে আজ বিকালেই নিমতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলেই জানিয়ে দিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস।  
১৯৬৯ সালে ইস্টবেঙ্গলের হয়ে কলকাতার ময়দানে তাঁর আত্মপ্রকাশ। পরের বছরই চলে যান অন্য বড় ক্লাব মোহন বাগানে। সেখানে বছর চারেক দাপিয়ে খেলে ফের ফিরে আসেন পুরনো ক্লাব ইস্ট বেঙ্গলে। ভারতীয় ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফরোয়ার্ড ছিলেন সুভাষ ভৌমিক। তাঁর সময়ে ফুটবল ময়দানে একের পর এক ফুল ফুটিয়ে গিয়েছিলেন। মোহনবাগান ও ইস্টবেঙ্গলের হয়ে দাপিয়ে খেলেছেন। ১৯৭০-এ এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় ফুটবল দলের সদস্য ছিলেন তিনি। এরপর প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে গুরু মেনে কোচ হিসেবে পথ চলা শুরুর সুভাষের। মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান সহ ভারতবর্ষের বিভিন্ন ক্লাবে সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছেন। তবে কোচ হিসেবে সুভাষের সেরা সাফল্য ২০০৩ সালে আশিয়ান ট্রফি। ২০১৩ সালে পেয়েছেনন 'ক্রীড়াগুরু'  সম্মানও । তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ ভারতীয় ফুটবল মহল।
সুভাষ ভৌমিক প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন অনেক প্রাক্তন ফুটবলার, বিশিষ্টজনেরা। শোক জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শোকবার্তায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কিংবদন্তি ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিকের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি বলেছেন, বিশিষ্ট  ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের  প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সুভাষ ভৌমিক ইস্ট বেঙ্গল, মোহনবাগান ক্লাব ছাড়াও  বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে ভারতের  প্রতিনিধিত্ব করেছেন। ১৯৭০ সালে এশিয়ান গেমসে তিনি যে ভারতীয় দলের সদস্য ছিলেন, সেই দল ব্রোঞ্জ পদক লাভ করে।এছাড়াও তিনি কলকাতার তিন প্রধান ফুটবল টিমের কোচের দায়িত্ব সুচারুভাবে পালন করেছেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে তাঁকে 'ক্রীড়াগুরু'  সম্মানে ভূষিত করে। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সুভাষ ভৌমিকের পরিবার-পরিজন ও  অনুরাগীদের  আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ