বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বিশ্ব অ্যাথলেটিকসে
মহার্ঘ সম্মান অঞ্জুর

মোনাকো: বিশ্ব মঞ্চে সেরার সম্মান পেলেন অঞ্জু ববি জর্জ। ভারতের প্রাক্তন লং জাম্পারটিকে ‘বর্ষসেরা মহিলা’র পুরস্কার দিয়েছে বিশ্ব অ্যাথলেটিকসের গভর্নিং বডি। অবসর গ্রহণের পর দেশের ক্রীড়া প্রসারে অগ্রণী ভূমিকা গ্রহণের জন্যই এই স্বীকৃতি। মেয়েদের খেলাধুলায় উৎসাহিত করার ক্ষেত্রেও তিনি দারুণ সফল বলে জানিয়েছে বিশ্ব অ্যাথলেটিকস সংস্থা। এমন মহার্ঘ সম্মানলাভের দিনে আরও একটি গুরুদায়িত্ব পেলেন অঞ্জু। ‘মিশন ওলিম্পিকস’ সেলে তাঁকে যুক্ত করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। উচ্ছ্বসিত অঞ্জু বলছেন, ‘আমি গর্বিত। এই সম্মানের মর্যাদা রাখার লক্ষ্যে আমি এগিয়ে যাব।’
প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়ের কীর্তি গড়েছিলেন অঞ্জু জর্জ। ২০০৩ সালে প্যারিসের সেই আসরে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। পরের বছর এথেন্স ওলিম্পিকসেও মেলে ধরেছিলেন জীবনের সেরা পারফরম্যান্স। কিন্তু অল্পের জন্য স্বপ্ন পূরণ হয়নি। পঞ্চমস্থানে শেষ করার পথে ৬.৮৩ মিটার দূরত্ব লাফিয়েছিলেন অঞ্জু, যা আজও জাতীয় রেকর্ড। পদক হাতছাড়া হওয়ার দুঃখ হয়তো আজীবন বয়ে বেড়াবেন কেরলের অ্যাথলিট। তবে ভবিষ্যতের অ্যাথলিট তৈরির জন্য ২০১৬ সালে কর্নাটকে তিনি চালু করেন ‘অঞ্জু ববি স্পোর্টস ফাউন্ডেশন’। নতুন প্রতিভার বিকাশ সাধনের পাশাপাশি বর্তমানে তিনি ভারতীয় অ্যাথলেটিকস ফেডারেশনের ভাইস-প্রেসিডেন্ট ও ওলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাথলেটিক্স কমিশন পদে রয়েছেন। শুধু তাই নয়, লিঙ্গ-বৈষম্যের বিরুদ্ধে বরাবরই সরব হয়েছেন অঞ্জু। তাঁর উদ্যোগকে কুর্নিশ জানিয়েই তাঁকে বিশেষ পুরস্কার দিল বিশ্ব অ্যাথলেটিকসের গভর্নিং বডি। বুধবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে অঞ্জুকে এই সম্মান প্রদান করা হয়। উল্লেখ্য, ওই একই মঞ্চে বর্ষসেরা পুরুষ ও মহিলা অ্যাথলিট নির্বাচিত হয়েছেন যথাক্রমে নরওয়ের কার্স্টেন ওয়ারহোম এবং জামাইকার এলাইনি থম্পসন হেরা।
এদিকে, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ২০২৪ সালের প্যারিস ওলিম্পিকসে সাফল্যের লক্ষ্যে মিশন ওলিম্পিকস সেলে প্রাক্তন ক্রীড়াবিদদের যুক্ত করার কথা জানিয়েছেন। টার্গেট ওলিম্পিক পোডিয়াম স্কিমের মাধ্যমে কোন অ্যাথলিটদের আর্থিক সহযোগিতা প্রদান করা হবে, তা নির্ধারণের দায়িত্বে থাকবে এই সেল। অঞ্জু ছাড়াও মিশন ওলিম্পিকস সেলে রয়েছেন বাইচুং ভুটিয়া, সর্দার সিং ও বীরেন রাসকুইনহা, অঞ্জলি ভাগবতের মতো প্রাক্তন তারকারা।

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ