বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ডার্বির সুলুক সন্ধান, আলো-আঁধারিতে দুই শিবির
প্রাক্তন ফুটবলারদের নিয়ে
কমিটি কেন গড়া হল না?

 শিশির ঘোষ: রবিবার বিকেলে রিষড়া স্পোর্টিং মাঠে ছোটদের প্র্যাকটিস করাচ্ছিলাম। অনুশীলন শেষ হওয়ার পর অনেক ফুটবলপ্রেমীই জিজ্ঞাসা করছিলেন, ‘এবারও তো ইস্ট বেঙ্গলের অবস্থা খারাপ। কী বুঝছেন?’ সত্যি বলছি, প্রাক্তন খেলোয়াড় হিসেবে আমার হৃদয়ও রক্তাক্ত। টপ ফর্মে লাল- হলুদ জার্সি পরে খেলেছি। গত দুই বছর ইস্ট বেঙ্গল ফুটবল টিম যারা চালাচ্ছেন তাঁদের দেখে মনে হচ্ছে আইএসএলে খেলাটাই মুখ্য। ভালো ফল করার কোনও তাগিদ নেই। আরে বাবা, আইএসএল তো ওলিম্পিকস নয়। ইন্ডিয়ান সুপার লিগে যোগদানই যেন ওদের কাছে সব। মোহন বাগান-ইস্ট বেঙ্গল টিম তৈরি করে চ্যাম্পিয়ন হওয়ার জন্য। স্রেফ টুর্নামেন্টে যোগ দিতে নয়।
গত বছরের ব্যর্থতা থেকে শ্রী সিমেন্টের কর্তারা কোনও শিক্ষা নেননি।  ফুটবলের সঙ্গে যোগাযোগ না থাকা এমন কিছু মানুষই দল চালাচ্ছেন। ২০২০ সালের সেপ্টেম্বরে বলা হয়েছিল, ২০২১-২২ মরশুমে এসসি ইস্ট বেঙ্গলের দল গড়তে প্রাক্তন খেলোয়াড়দের নিয়ে একটি কমিটি গড়া হবে। সেটা কেন করা হল না? 
২০২০ সালের ১ সেপ্টেম্বর ক্লাব ও ইনভেস্টরের মধ্যে চুক্তি হয়। সেই টার্মশিটে বলা হয়েছিল, ২০২১-২২ মরশুমে শ্রী সিমেন্ট দল না গড়লে ফেডারেশনের আন্তঃরাজ্য ছাড়পত্র শুরুর তিন মাস আগে তা জানিয়ে দিতে হবে। বিস্তর ই-মেল চালাচালির পর আন্ত:রাজ্য ছাড়পত্র শেষ হওয়ার ন’দিন আগে ইনভেস্টর সংস্থা জানিয়ে দেয়, তারা ইস্ট বেঙ্গলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে। ৪৮ ঘণ্টার মধ্যেই আবার সিদ্ধান্ত বদল! শ্রী সিমেন্ট কর্তাদের এই ‘ছেলেমানুষির’ জন্য সমর্থকদের আজ মন খারাপ।
শেষবেলায় বাজারে গেলে যা হওয়ার তা‌ই হয়েছে। স্বদেশি ব্রিগেডের মান বোধহয় গতবারের থেকেও খারাপ! আর ব্রাইটের মতো কোনও বিদেশি এই দলে নেই। ছ’জন বিদেশি নিয়েছেন কোচ ম্যানুয়েল ডিয়াজ। প্রথম দু’টি ম্যাচে কাউকেই আহামরি মনে হয়নি। জানি না, এই সব বিদেশিরা পরবর্তীকালে কতটা উন্নতি করতে পারবে। তারা ব্যর্থ হলে দায়িত্ব কোচকেই নিতে হবে।
মানছি, ডার্বি বড় তাড়াতাড়ি হয়ে গেল! এতে ডিয়াজের প্রচণ্ড অসুবিধা হয়েছে। উনি ভারতীয় ফুটবলারদের মূল্যায়ন করার সময় পাননি। এই কথা মাথায় রেখেও বলছি, লাল-হলুদ কোচ বড় ম্যাচে হঠাৎ চারটি পরিবর্তন করলেন কেন? মরশুমের শুরুতেই ভারতীয়দের এত চোটের কারণ কী? আসলে স্বদেশি ব্রিগেড কতটা ওয়ার্কলোড নিতে পারে তা স্প্যানিশ কোচ বুঝতে পারছেন না। 
অন্যদিকে, গতবারের দলের ভুলত্রুটিগুলি এটিকে মোহন বাগান কোচ হাবাস সামলে নিয়েছেন। তাঁর তিন রিক্রুট  হুগো বোমাস, জনি কাউকো, লিস্টন কোলাসো নজর কেড়েছে। এএফসি কাপে খেলায় দলের বাঁধুনি আনতে সুবিধা হয়েছে। তাই দুই দলের ফারাক চোখে বড় বেশি পড়ছে।

29th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021