বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

অভিষেক টেস্টেই সেঞ্চুরি শ্রেয়সের

সৌরাংশু দেবনাথ, কানপুর, ২৬ নভেম্বর: কখনও কখনও একটা ফ্রেম নিছক মুহূর্ত হয়ে থাকে না। হয়ে ওঠে প্রতীকী। বাইশ গজের পাশে দাঁড়িয়ে থাকা উদ্বিগ্ন রাহুল দ্রাবিড়কে তেমনই ইঙ্গিতবহ দেখাচ্ছিল! অথচ, তখন প্রথম টেস্টের বয়স মোটে দু’ঘণ্টা। পড়েছে মাত্র এক উইকেট। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তকে মর্যাদা দিয়ে বড় ইনিংসের ভিতও তৈরি। এবার শুধু ইমারত বানানোর কাজটা বাকি। কিন্তু ‘শ্রীযুক্ত নির্ভরযোগ্য’ যেন কিছুতেই স্বস্তি পাচ্ছেন না। লাঞ্চের ব্রেকে সটান হাজির হলেন পিচ দেখতে। ওই ফ্রেমেই ধরা পড়ল একরাশ আশঙ্কা। ময়দানের ভাষায় এটা যে আদি-অকৃত্রিম ‘ভ্যাবচ্যাক’ পিচই!
পরের দু’ঘণ্টায় সেই আশঙ্কাই জল-হাওয়া পেয়ে দুর্যোগের বিপদসঙ্কেত নিয়ে হাজির। কোনও বল উঠছে না, কোনওটা আবার লাফাচ্ছে। অধিনায়ক অজিঙ্কা রাহানেকে কার্যত ফেরার রাস্তা দেখাল পিচের মন্থরতাই। স্কোর সবে দেড়শো পেরিয়েছে। তার মধ্যেই রাহানে-পূজারার মতো রথী-মহারথীরা প্যাভিলিয়নে। চায়ের বিরতিতে অনেক চনমনে দেখাল উইলিয়ামসনদের। ঠিক তখনই ফের নীল জ্যাকেট আর হাফপ্যান্টে ভারতীয় ড্রেসিং-রুম থেকে বেরিয়ে এলেন দ্রাবিড়।  বাইশ গজ জরিপ করলেন। সকাল থেকে দুপুর,  দ্রাবিড়ের মুখের জ্যামিতিতে বদলাল না অভিব্যক্তি। 
কে জানত, অনিশ্চয়তার সরণি থেকে হ্যাঁচকা টানে দ্রাবিড় সহ গোটা দলকে বের করে আনবেন অভিষেককারী শ্রেয়স আয়ার। গড়লেন ইতিহাসও। অভিষেক টেস্টেই সেঞ্চুরি। বিশ্বের ১১০ তম ও ভারতের ১৬তম ব্যাটসম্যান হিসেবে বসলেন গুণ্ডাপ্পা বিশ্বনাথ-সৌরভদের সঙ্গে একই আসনে। শ্রেয়সের আগে ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব রয়েছে শিখর ধাওয়ান, রোহিত শর্মা, গুন্ডাপ্পা বিশ্বনাথ, পৃথ্বিশ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না, লালা অমরনাথ, আব্বাস আলি বেগ, মহম্মদ আজহারউদ্দিন, দীপক শোধন, হনুমন্ত সিং, বীরেন্দ্র সেওয়াগ, প্রবীণ আমরে এবং এজি কৃপাল সিংহের।  ভিতটা অবশ্য গতকাল, খেলার প্রথমদিনেই গড়ে ফেলেছিলেন। আর অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে তাঁর ১১৩ রানের জুটি এনেছিল স্বস্তি। প্রথমদিনের খেলা শেষে শতরানের থেকে মাত্র ২৫ রান দূরে ছিলেন শ্রেয়স। আজ, শুক্রবার টেস্টের দ্বিতীয় দিনের প্রথম দু’ঘণ্টতেই গতকালের অসম্পূর্ণ কাজটা সম্পূর্ণ করে ফেললেন তিনি। এদিন, জেমিসনের বলে ২ রান নিয়েই সেঞ্চুরির গণ্ডি টপকালেন শ্রেয়স। সেঞ্চুরি গড়তে খেললেন ১৫৭টি বল। এরপরই আউট হয়ে যান তিনি।
এর আগে গতকাল সকালে টস হেরে ফিল্ডিং করতে নেমে আধ ঘণ্টার মধ্যেই স্পিনার আনে নিউজিল্যান্ড। এবং আজাজ প্যাটেলের পয়লা ডেলিভারি ঘুরল একহাত। রিভিউ নিলে সেই ওভারেই হয়তো এলবিডব্লু হতেন শুভমান গিল। ক্রমশ বিপজ্জনক হয়ে ওঠা পিচে ত্রাসের সঞ্চার করলেন ছয় ফুট আট ইঞ্চির কাইল জেমিসন। প্রথমে ফেরালেন মায়াঙ্ক আগরওয়ালকে। তারপর ফ্রন্টফুটের সমস্যায় ভোগা শুভমান গিলকে। বাসরঘরে ছিদ্রের মতো সেখান দিয়েই ছোবল মারল ইনডিপার। বড় রানের প্রতিশ্রুতিতে ভরপুর ইনিংস ঝরে পড়ল পঞ্চাশ পেরিয়েই। জমাট দেখাচ্ছিল রাহানেকেও। বোঝাই যাচ্ছিল না মাথার উপর ঝুলছে খাঁড়া। কিন্তু তাঁরও জবাব দেওয়া হল না। বাইরের বল টেনে আনলেন স্টাম্পে। পূজারা অবশ্য তার আগেই ফিরেছেন টিম সাউদির বাইরের বলে ব্যাট বাড়িয়ে। সুনীল গাভাসকরের থেকে টেস্ট ক্যাপ পাওয়া শ্রেয়স নেমেছিলেন পাঁচে। প্রথম রানটাই এসেছিল হাওয়ায় মেরে। ক্রমশ ধাতস্থ হলেন। লেট কাটে মাখনে ছুরি চালানোর মসৃণতা। রানের সুযোগ ছাড়েন না। শেষ সেশনে অ্যাশলে জাইলসের স্মৃতি উসকে আজাজ রক্ষণাত্মক লেগ-থিওরিতে গেলেও থামানো যায়নি মুম্বইকরকে। তাঁর ব্যাটেই রক্তাল্পতায় ভোগা ইনিংসকে দেখাল তরতাজা। খেলা শেষের পর আবার পিচ দেখতে আসা দ্রাবিড়ের শরীরী ভাষা তাই অনেক রিল্যাক্সড।
প্রথমদিনের স্কোরবোর্ড: ভারত- ময়াঙ্ক ক ব্লানডেল বো জেমিসন ১৩, শুভমান বো জেমিসন ৫২, পূজারা ক ব্লানডেল বো সাউদি ২৬, রাহানে বো জেমিসন ৩৫, শ্রেয়স ব্যাটিং ৭৫, জাদেজা ব্যাটিং ৫০, অতিরিক্ত ৭, মোট ২৫৮-৪ (৮৪ ওভার)। উইকেট পতন: ১-২১, ২-৮২, ৩-১০৬, ৪-১৪৫। বোলিং- সাউদি ১৬.৪-৩-৪৩-১, জেমিসন ১৫.২-৬-৪৭-৩, আজাজ ২১-৬-৭৮-০, সোমেরভিলে ২৪-২-৬০-০, রাচীন ৭-১-২৮-০।

26th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021