বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

মাহি-মন্ত্রেই কাপের খোঁজে কোহলি

সুকান্ত বেরা, কলকাতা : এরপর কেটে গিয়েছে তেরো বছর। ধুলোমাখা স্মৃতি ঝেড়ে এবারও গর্বিত বিজয়ী হওয়ার আশা দেখছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। সবদিক থেকেই এবারের কুড়ির বিশ্বকাপে কোহলি বাহিনী অন্যতম ফেভারিট। সুপার টুয়েলভের বাধা টপকে শেষ চারে সহজেই পৌঁছনো উচিত ‘মেন ইন ব্লু’র। বড় গাঁট পাকিস্তান। প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারলে শেষ চারের পথ হবে প্রশস্ত। উল্লেখ্য, গ্রুপ-এ’তে রোহিতদের খেলতে হবে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাছাই পর্ব থেকে উন্নীত আরও দু’টি দলের বিরুদ্ধে। 
সাফল্যের নিরিখে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দু’টি বিশ্বকাপ, চারটি আইপিএল ট্রফি, চ্যাম্পিয়ন্স ট্রফি সহ একাধিক সাফল্য। সেই তুলনায় অনেকটাই ম্রিয়মাণ মাহির উত্তরসূরি বিরাট কোহলি। আইসিসি’র কোনও ট্রফি নেই ভিকে’র ঝুলিতে। সেই আক্ষেপ অবশ্যই তাঁর রয়েছে। আর বেশি সুযোগ যে পাবেন না, তা ভালোই জানেন বিরাট। মরণ কামড় দিতে মরিয়া তিনি। বুর্জ খলিফার সামনে দাঁড়িয়ে সগর্বে কোহলি বলতে চান, আমার নেতৃত্বে ভারত টি-২০ বিশ্বকাপ জিতেছে। তাঁর এই ইচ্ছাপূরণ হবে কিনা তা বলবে সময়ই। তবে পালে হাওয়া বইছে ভারতের। দু’টি প্রস্তুতি ম্যাচে দাপটে জিতে প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছেন শাস্ত্রীর ছেলেরা। বড় আসরে খেলতে নামার আগে শুধু অনুশীলন, শারীরিক কসরত যথেষ্ট নয়। প্রয়োজন সুষ্ঠু পরিবেশ। মহেন্দ্র সিং ধোনিকে টি-২০ বিশ্বকাপে মেন্টর করে মাস্টারস্ট্রোক দিয়েছেন সৌরভ গাঙ্গুলিরা। মাহির কাপ ভাগ্য আর কোহলির আগ্রাসন-- দুইয়ের মিশেলই শতকোটি ভারতবাসীর মুখে হাসি ফোটাতে পারে।  

শক্তি
অধিনায়ক হিসেবে কোহলি কতটা সফল, তা নিয়ে তর্ক চলছে, চলবে। তবে ব্যাটসম্যান বিরাট অতুলনীয়। নিজের দিনে একাই ম্যাচ জেতাতে সক্ষম। অধিনায়ক হিসেবে এটাই তাঁর শেষ টি-২০ বিশ্বকাপ। তাই এই মঞ্চকে স্মরণীয় করে রাখার আপ্রাণ চেষ্টা করবেন ভিকে। তৈরি রোহিত শর্মাও। তিনি চাইবেন ব্যাটন হাতে নেওয়ার আগে দেশকে আরও এক বিশ্বকাপ উপহার দিতে। সীমিত ওভারের ক্রিকেটে ‘হিটম্যান’এর জুড়ি মেলা ভার। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের টপ অর্ডার মোটামুটি তৈরি। রোহিতের সঙ্গে লোকেশ রাহুল ওপেন করবেন বলে জানিয়ে দিয়েছেন অধিনায়ক। যাবতীয় যদি-কিন্তু মিডল অর্ডার নিয়ে। চার নম্বরে লড়াইটা সরাসরি সূর্যকুমার যাদব ও ঈষান কিষানের মধ্যে। যদিও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে পন্থই খেলবেন। মরুদেশের পিচে স্পিনাররা সুবিধা পাচ্ছেন। তাই জাদেজার সঙ্গে বরুণ চক্রবর্তী, অশ্বিনকে খেলিয়েও চমক দিতে পারে ভারত। মিস্ট্রি স্পিনার বরুণ কিন্তু তুরুপের তাস হতে পারেন। ভারতের পেস আক্রমণ বেশ ঝাঁঝালো। মহম্মদ সামি, যশপ্রীত বুমরাহর সঙ্গে তৃতীয় পেসার হিসেবে জায়গা পেতে পারেন ভুবনেশ্বর কুমার কিংবা শার্দূল ঠাকুর। তবে সব কিছুর উর্দ্ধে গিয়ে বলতেই হচ্ছে বিশ্বকাপে ভারতের ‘বি’ ফ্যাক্টর গুরুত্বপূর্ণ হবে। বিরাট-বরুণ-বুমরাহ-- ত্রয়ী ফর্মে থাকলে বিশ্বকাপ ভারতের।

দুর্বলতা
পাহাড় প্রমাণ প্রত্যাশাই কোহলিদের কাছে বড় চ্যালেঞ্জ। তাছাড়া অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট হওয়ারও আশঙ্কা থাকছে। মেন্টর ধোনিকে কোচ রবি শাস্ত্রী কীভাবে নেবেন, সেটাই দেখার। টি-২০ হল গতির ক্রিকেট। যেখানে আনফিট ক্রিকেটারের কোনও জায়গা নেই। কিন্তু হার্দিক পান্ডিয়া পুরো ফিট না হওয়া সত্ত্বেও স্কোয়াডে। বল করছেন না। স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে তাঁকে খেলানো ব্যুমেরাং হতে পারে। 
সেরা ফল: চ্যাম্পিয়ন (২০০৭)

21st     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021