বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বুমরাহ-সামির তেজে
গুঁড়িয়ে গেল ইংল্যান্ড

নটিংহ্যাম: গত চল্লিশ বছর ধরে ট্রেন্ট ব্রিজে কোনও ম্যাচ মিস করেননি জন ক্লার্ক। প্রিয় দল ইংল্যান্ডের হয়ে তিনি নিয়মিত গলা ফাটাতেন। এবারই ব্যতিক্রম ঘটল। ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট শুরু হলো বুধবার। কিন্তু ভিড়ে ঠাসা গ্যালারিতে দেখা গেল না ক্লার্ককে। কিছুদিন আগেই তিনি প্রয়াত হয়েছেন। তাঁকে সম্মান জানাতে অভিনব পন্থা নিয়েছিলেন তাঁর বন্ধুরা। জন ক্লার্কের নামে একটি টিকিট কাটা হয়েছিল, যাতে একটা সিট ফাঁকে থাকে জনের জন্য। ইংল্যান্ড ক্রিকেট সমর্থকদের এই উদ্যোগ সত্যিই মন ছুঁয়ে যাওয়ার মতোই।
তবে জন ক্লার্ক যদি গ্যালারিতে থাকতেন, তাহলে প্রিয় দলের ব্যাটিং দুর্দশা দেখে হয়তো শিউরে উঠতেন। টসে জিতেও দু’শোর গণ্ডি টপকাতে ব্যর্থ ইংরেজ ব্যাটসম্যানরা। যদিও একটা সময় ইংল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ১৩৮। চা পানের বিরতির পর ভারতীয় পেসারদের দাপটে ব্যাটিংয়ে ধস নামে। অধিনায়ক জো রুট (৬৪) ছাড়া ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যানরা সেভাবে মাথা তুলতে পারেননি। স্যাম কারান ২৭ রান যোগ করায় প্রথম ইনিংসে ইংল্যান্ডের স্কোর ১৮৩ রানে পৌঁছয়। জবাবে ভারত বিনা উইকেটে ২১ রান তুলেছে। ক্রিজে রয়েছেন রোহিত শর্মা (৯) ও কেএল রাহুল (৯)।
ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর বলেছেন, বিরাট কোহলিরা ৪-০ কিংবা ৩-১ ব্যবধানে সিরিজ জিতবে। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিও আশার কথাই শুনিয়েছেন বুমরাহদের নিয়ে। শেষ পর্যন্ত সিরিজের ফল কী হবে সেটা সময় বলবে। তবে এটা ঠিক, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের ধাক্কা সামলে বিরাট কোহলিরা ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত সূচনা করলেন। টসে হেরেও ভারতীয় বোলাররা যে পারফরম্যান্স মেলে ধরলেন, তা সত্যিই প্রশংসনীয়। মহম্মদ সামি, যশপ্রীত বুমরাহ অভিজ্ঞতাকে পুঁজি করে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের বিপদে ফেলেছেন। তাঁদের তালে তাল মিলিয়ে শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজরাও সেরাটা মেলে ধরার আপ্রাণ চেষ্টা করেছেন।
এক স্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে রবীন্দ্র জাদেজাকেই বেছে নিয়েছে ভারত। পেসারদের দাপটে জাদেজা অবশ্য ৩ ওভারের বেশি বল করার সুযোগই পেলেন না। প্রথম ওভারেই বুমরাহর বলে লেগ বিফোর হন ররি বার্নস (০)। প্রাথমিক ধাক্কা সামলে ডমিনিক সিবলে ও জ্যাক ক্রলি কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। যদিও তা দীর্ঘস্থায়ী হয়নি। ক্রলি (২৭) কট বিহাইন্ড হন। তবে আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নেন কোহলি। এক্ষেত্রে উইকেটরক্ষক ঋষভ পন্থেরও প্রশংসা করতে হবে। কারণ, তিনিই অধিনায়ককে কার্যত ডিআরএস নেওয়ার জন্য জোর করেন। তাতেই দ্বিতীয় সাফল্য আসে ভারতের ঝুলিতে। অনেকদিন পর ফর্মে পাওয়া গেল মহম্মদ সামিকে। বলকে তিনি কথা বলিয়েছেন। দু’দিকেই স্যুইং করিয়েছেন সমান তালে। তাঁর বলেই সিবলে (১৮) আউট হন। তবে চতুর্থ উইকেটে ক্যাপ্টেন জো রুট ও জনি বেয়ারস্টো ৭২ রান তোলেন। কিন্তু চা পানের বিরতির ঠিক আগে সামির বলে এলবিডব্লু হন বেয়ারস্টো (২৯)। খাতা খুলতে পারেননি ড্যানি লরেন্স। তবে রুট দুর্গ সামলে দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন। বাকিদের থেকে তিনি সাহায্য পাননি। ম্যাচে জাঁকিয়ে বসে ভারতীয় পেসাররা। ঠিক তখনই শার্দূল ঠাকুর একই ওভারে রুট (৬৪) ও রবিনসনের (০) উইকেট তুলে নেন। সমালোচকদের মুখে ঝামা ঘষে বুমরাহ আবার সেরা ফর্মে ধরা দিলেন। তিনি তুলে নিয়েছেন চারটি উইকেট। অনুকূল পরিবেশে মহম্মদ সামিও হয়ে উঠেছিলেন ভয়ঙ্কর। এই পারফরম্যান্স ধরে রাখতে পারলে দীর্ঘদিন পর ইংল্যান্ডের মাটিতে ভারতের সিরিজ জয়ের সম্ভাবনা আরও উজ্জ্বল হবে।
 সংক্ষিপ্ত স্কোর- প্রথম ইনিংসে ইংল্যান্ড ১৮৩ (জো রুট ৬৪, জনি বেয়ারস্টো ২৯, যশপ্রীত বুমরাহ ৪৬/৪, মহম্মদ সামি ২৮/৩)। প্রথম ইনিংসে ভারত- বিনা উইকেটে ২১ (প্রথম দিনের শেষে)।

5th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ