বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

লাভলিনার সামনে
ইতিহাসের হাতছানি

টোকিও: দ্বিতীয় ভারতীয় মহিলা বক্সার হিসেবে ওলিম্পিকসে পদের জয়ের দোরগোড়ায় লাভলিনা বড়গোঁহাই। বুধবার মেয়েদের ৬৯ কেজি বিভাগে শেষ চারের লড়াইয়ে তাঁর প্রতিপক্ষ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন তুরস্কের বুসেনাজ সুরমেনেলি। লড়াইটা যে কঠিন তা ভালোভাবেই জানেন লাভলিনা। তবে সব বাধা অতিক্রম করে প্রথম ভারতীয় হিসেবে ওলিম্পিক বক্সিংয়ের ফাইনালের টিকিট নিশ্চিত করতে মরিয়া আসামের ২৩ বছরের মেয়েটি। উল্লেখ্য, এর আগে মাত্র দু’জন ভারতীয়ের ওলিম্পক বক্সিংয়ের পদক রয়েছে। ২০০৮ বেজিং গেমসে বিজেন্দর সিং ও ২০১২ লন্ডনে এমসি মেরি কম ব্রোঞ্জ জিতেছিলেন। টোকিওতে পদকের রং বদলাতে বদ্ধপরিকর লাভলিনা।
বক্সিংয়ের প্রাথমিক পাঠটা ‘মুয়া থাই’ অনুশীলনের মধ্যে দিয়েই নিয়েছিলেন লাভলিনা। তারপর জাতীয় অ্যাকাডেমিতে কোচ মহম্মদ আলি কামারের হাত ধরেই ওলিম্পিকসে প্রতিনিধিত্ব করার স্বপ্নপূরণ। আর অভিষেক গেমসেই পদক জয় নিশ্চিত হয়েছে তাঁর। ওয়াল্টারওয়েট বিভাগের (৬৯ কেজি) কোয়ার্টার-ফাইনালে চাইনিজ তাইপের নিয়েন-চিন চেনকে ৪-১ ব্যবধানে বশ মানান তিনি। শেষ চারের টিকিট নিশ্চিত করেই লাভলিনা জানিয়েছিলেন, ব্রোঞ্জ কিংবা রুপো জয়ে সন্তুষ্ট হতে চান না তিনি। একমাত্র লক্ষ্য সোনা। সেই মতো বুধবার তুরস্কের প্রতিপক্ষকে হারাতে মরিয়া ভারতীয় বক্সারটি। উল্লেখ্য, কেরিয়ারে এখনও পর্যন্ত মাত্র দু’টি বিশ্বচ্যাম্পিয়নশিপ ব্রোঞ্জ রয়েছে লাভলিনার ঝুলিতে। যার মধ্যে শেষটি এসেছিল ২০১৯ আসরে। এই টুর্নামেন্টেই সোনা জিতেছিলেন সুরমেনেলি। তবে অতীতের সেই ব্যর্থতা এবার মুছে ফেলতে চান ভারতীয় বক্সারটি।
কোচ আলি কামারও ছাত্রীর সাফল্যের ব্যাপারে আশাবাদী। তিনি জানান, ‘কোয়ার্টার-ফাইনালে জয়ের পর বিন্দুমাত্র সময় নষ্ট করতে চায়নি লাভলিনা। প্রস্তুতিতে নেমে পড়েছিল সেদিনই। যা প্রমাণ করে জয়ের খিদে ওর কতটা। পরিস্থিতি ও পরিকল্পনামাফিক নিজেকে মেলে ধরতে পারলে, লাভলিনাই শেষ হাসি হাসবে। প্রতিপক্ষ কে তা নিয়ে না ভেবে স্বাভাবিক খেলার উপর মনঃসংযোগ করতে বলেছি। আশা করছি, বুধবার ইতিহাস গড়েই ও রিং ছাড়বে।’            
লড়াই শুরু সকাল ১১ টায়।

4th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021