বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ইয়ামাগুচিকে সহজেই
হারিয়ে শেষ চারে সিন্ধু

 

টোকিও: ব্যাডমিন্টনে প্রথম ভারতীয় হিসেবে সোনা জয়ের লক্ষ্যে অবিচল ‘অপ্রতিরোধ্য’ পিভি সিন্ধু। রিওতে ফাইনালে স্বপ্নভঙ্গের খোলস ছেড়ে বেরিয়ে টোকিওতে অধরা পদকের স্বাদ পেয়ে মরিয়া ২৬ বছর বয়সি এই মহিলা শাটলার। তাঁর এই স্বপ্নের দৌড়ে মিশে রয়েছে রামধনুর সাত রং। সূর্যোদয়ের দেশ থেকে ভেসে আসা সিন্ধু-সঙ্গীত শোনার জন্য ব্যাকুল আসমুদ্রহিমাচল।  শুক্রবার জাপানি প্রতিপক্ষ আকানা ইয়ামাগুচিকে স্ট্রেট গেমে হারিয়ে টানা দু’বার ওলিম্পিকসের শেষ চারে জায়গা করে নিলেন তিনি। পিভি’র অনুকূলে ম্যাচের ফল ২১-১৩, ২২-২০। সেমি-ফাইনালে সিন্ধুর প্রতিপক্ষ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা চাইনিজ তাইপের শাটলার তাই জু উইং।
গত কয়েক মাস খুব একটা ভালো কাটেনি সিন্ধুর। করোনার জেরে টোকিও গেমস এক বছর পিছিয়ে যায়। তার উপর গত কয়েকটি প্রতিযোগিতায় প্রত্যাশিত পারফর্ম করতে ব্যর্থ তিনি। তবে চলতি গেমসে গ্রুপ পর্ব থেকেই দুরন্ত ছন্দে রয়েছেন এই ভারতীয় শাটলার। সব ম্যাচই জিতেছেন স্ট্রেট গেমে। শুক্রবারও তার কোনও পরিবর্তন ঘটল না। ঘরের মাঠে ফেভারিট  হিসেবে কোয়ার্টার-ফাইনালে নেমেছিলেন ইয়ামাগুচি। তবে সিন্ধুর আক্রমণাত্মক গেমের সামনে মাথা তুলতে পারেননি তিনি। ২১-১৩ ব্যবধানে খুব সহজেই প্রথম গেম পকেটে পুরে নেন ভারতীয় শাটলারটি। একবারের জন্য চাপের মুখে পড়তে দেখা যায়নি তাঁকে। এই পর্বে একাধিক ভুলের মাশুল গুনতে হয় জাপানি খেলোয়াড়টিকে। তবে দ্বিতীয় গেমে লড়াইয়ে ফেরার ইঙ্গিত দেন ইয়ামাগুচি। প্রথম দু’টি পয়েন্ট খোয়ানোর পর  দুরন্ত প্রত্যাবর্তন করেন তিনি। একটা সময় ১৮-১৬ ব্যবধানে এগিয়ে ছিলেন ইয়ামাগুচি। সুযোগ ছিল ম্যাচে সমতা ফেরানোর। তবে পরপর দু’টি গেম পয়েন্ট হাতছাড়া করেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি সিন্ধুকে। শেষ পর্যন্ত ২২-২০ ব্যবধানে জেতায় শেষ চারের টিকিট নিশ্চিত হয় তাঁর। 
সিন্ধুর পরবর্তী প্রতিপক্ষ তাই জু। পরিসংখ্যান বলছে, ভারতীয় খেলোয়াড়টির বিরুদ্ধে শেষ তিনটি সাক্ষাৎকারেই জিতেছেন তিনি। তবে হেড টু হেডের নিরিখে সিন্ধু এগিয়ে ১৩-৭ ব্যবধানে। এমনকী, ২০১৬ রিও গেমস, ২০১৮ বিশ্ব ট্যুর ফাইনাল ও ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরেও জুকে হারিয়েছিলেন পিভি। শনিবারও প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি। শুক্রবার জয়ের পর সিন্ধু জানান, ‘আরও এক কঠিন লড়াই জিতলাম। তবে অল্পতে সন্তুষ্ট হলে চলবে না। এখনও অনেক পথ বাকি। একটু বিশ্রাম নিয়েই পরবর্তী ম্যাচের প্রস্তুতিতে নেমে পড়ব। সামনে আরও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।’

31st     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021