বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

পোশাক বদলাতে বাধ্য
করা হয় মেরি কমকে

টোকিও: ক্ষোভের আগুন কিছুতেই নিভছে না। ওলিম্পিকসে জীবনের দ্বিতীয় পদক জয়ের স্বপ্ন ভেঙে চুরমার। মেরি কমের যন্ত্রণা আরও বাড়িয়ে দিয়েছে বিচারকদের পক্ষপাতমূলক রায়। ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারতীয় মহিলা বক্সারের দাবি, ফ্লাইওয়েট বিভাগের দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে আধিপত্য দেখিয়েছেন তিনিই। তবু তাঁকে হারতে হয়েছে বিচারকদের ভুল সিদ্ধান্তের জেরে।
এখানেই থামছে না অসন্তোষ। শুক্রবার আরও এক দফা অভিযোগ সামনে এনেছেন মেরি কম। নিজের ট্যুইটারে ৩৮ বছর বয়সি মণিপুরী জানিয়েছেন, প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামার প্রাক-মুহূর্তে তাঁকে পোশাক বদল করতে বাধ্য করা হয়েছিল। এর জন্য টোকিও ওলিম্পিকসের আয়োজক এবং আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির বক্সিং টাস্ক ফোর্সকে একহাত নিয়েছেন তিনি। ট্যুইটারে মেরি লেখেন, ‘অদ্ভুত! কেউ কি আমাকে বলতে পারবেন, প্রি-কোয়ার্টার ফাইনাল বাউট শুরুর এক মিনিট আগে কেন আমাকে পোশাক বদলাতে হল? বক্সিংয়ে রিং ড্রেস কেমন হওয়া উচিত? এই বিষয়ে কেউ কোনও ব্যাখ্যা দিতে কি পারবেন?’ আগের ম্যাচে লাল পোশাক পরে লড়াই জিতলেও শেষ ষোলোয় তাঁকে নীল ড্রেস পরে নামতে বলা হয়। তাও শেষ মুহূর্তে। আসলে জার্সির পিছনে তাঁর নাম ‘মেরি কম’ লেখা ছিল। কিন্তু ওলিম্পিকসের আয়োজকদের দাবি, পোশাকে শুধু প্রথম নাম লেখা যায়। পদবি রাখা যায় না। সেই কারণেই ম্যাচ শুরুর এক মিনিট আগে তাঁকে জার্সি বদল করতে হয়েছে। এই ঘটনা অবশ্যই প্রভাব ফেলেছে তাঁর মনঃসংযোগে। 
উল্লেখ্য, আন্তর্জাতিক বক্সিং সংস্থাকে আর্থিক অনিয়মের কারণে বাতিল করেছে আন্তর্জাতিক ওলিম্পিক কমিটি। ফলে টোকিওতে বক্সিং প্রতিযোগিতা পরিচালনার দায়িত্বে রয়েছে টাস্ক ফোর্স। ভারতীয় বক্সারটির দাবি, গেমস বক্সিংয়ের পয়েন্ট সিস্টেমে পরিবর্তন ঘটিয়েছে তারা। যার জেরে ভালো পারফরম্যান্স করেও খেসারত গুনতে হয়েছে মেরিকে। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এই সিদ্ধান্তের কিছুই মাথায় ঢুকছে না। টাস্ক ফোর্স এমন ভুল করতে পারে!’ একটু থেমে তিনি যোগ করেন, ‘টাস্ক ফোর্সের আমি একজন সদস্য ছিলাম। বক্সিংয়ের স্বচ্ছতা রক্ষায় বেশ কিছু পরামর্শ দিয়েছিলাম। অথচ আমার সঙ্গেই কিনা এমনটা ঘটল! হায় রে অদৃষ্ট!’

31st     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021