বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

অপরাজেয় গর্ববোধ
ছিল মিলখার শক্তি

নয়াদিল্লি: ‘কোনও চিন্তা নেই। আমি ভালো আছি। তবে অবাক হয়ে যাচ্ছি, কিভাবে কোভিডে আক্রান্ত হলাম সেটা ভেবে। যাইহোক, আমাকে কেউ হারাতে পারবে না।’ মৃত্যুর দিন চারেক আগে এটাই ছিল মিলখা সিংয়ের বক্তব্য। আসলে ‘উড়ন্ত শিখ’ সবসময় বিশ্বাস করতেন তিনি অপরাজেয়। কিন্তু নিয়তি যে কাউকে রেহাই দেয় না! শুক্রবার রাতে থেমে গিয়েছে মিলখার জীবন যুদ্ধের লড়াই। শনিবার সন্ধ্যায় চন্ডীগড়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় ভারতের কিংবদন্তি অ্যাথলিটের।
নম্বইয়ের কোঠায় পৌঁছেও তাঁর প্রচ্ছন্ন গর্ববোধ ছিল যে, তিনি সেনাবাহিনীর শিক্ষায় শিক্ষিত। তাই কোনও দিনই হারের আগে হার মানতে চাননি মিলখা। শোকস্তব্ধ অ্যাথলেটিকস মহলে চর্চা চলছে, মৃত্যুর পরও কি শান্তিতে ঘুমোতে পারবেন তিনি? মুক্তি পাবেন কি, ১৯৬০ রোম ওলিম্পিকসে ৪০০ মিটারে ব্রোঞ্জ হাতছাড়া করার আক্ষেপ থেকে? ওই দৌড় প্রসঙ্গে মিলখা প্রায়শই বলতেন, ‘শেষ দেড়শো মিটারে কী যে হয়ে গেল আমার! জাজমেন্টের ছোট্ট একটা ভুলেই স্বপ্ন চুরমার হয়ে গেল।’
আন্তর্জাতিক মানচিত্রে ভারতীয় অ্যাথলেটিকসের ‘পোস্টার বয়’ মিলখা। কিংবদন্তি অ্যাথলিটের ঝুলিতে রয়েছে এশিয়াডের চারটি সোনা। ১৯৫৮ কমনওয়েলথ গেমসেও তিনি সেরার শিরোপা পেয়েছেন। সেই সঙ্গে তাঁর নামের পাশে লেখা হয়ে যায় স্বাধীন ভারতের প্রথম অ্যাথলিট হিসেবে কমনওয়েলথের ব্যক্তিগত ইভেন্টে সোনা জয়ের নজির। সেই ঐতিহাসিক সাফল্যের পর তাঁর অনুরোধে তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু জাতীয় ছুটি ঘোষণা করেছিলেন। 
ভারতীয় অ্যাথলেটিকস জগতে ‘উড়ন্ত শিখ’ নামে পরিচিত ছিলেন মিলখা। এই প্রসঙ্গে পিটি ঊষার মেন্টর নাম্বিয়ার বলেছিলেন, ‘স্টার্টিং ব্লক থেকে ছিটকে বেরোনোর সময় মিলখাকে মনে হতো তিনি উড়ছেন। এতটাই গতি ছিল তাঁর।’ আর সে জন্যই জীবনের ৮০টি দৌড়ের মধ্যে ৭৭টিতেই চ্যাম্পিয়ন তিনি। অবিশ্বাস্য ক্ষিপ্রতা ও আগ্রাসি মানসিকতার রহস্য কী? মিলখা বলতেন দু’টি কারণ। এক, দেশভাগের সময় পাকিস্তানের মাটিতে বাবা-মায়ের হত্যাকাণ্ড। দুই, ওলিম্পিকসে সেকেন্ডের ভগ্নাংশে পিছিয়ে থেকে পদক হাতছাড়া হওয়া। সত্যিই তিনি ভারতীয় ক্রীড়াজগতের ট্র্যাজিক হিরো।

20th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ