বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বৃষ্টিতে ভেস্তে গেল প্রথম দিনের খেলা
প্রথম একাদশ কি বদলাবেন বিরাট?

সাউদাম্পটন: বৃষ্টিতে ভেস্তে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনের খেলা। তবে এমটা যে হতে পারে, তার পূর্বাভাস ছিলই। তাই এমন মেগা ম্যাচের ভেন্যু নির্বাচনের ক্ষেত্রে আরও সতর্ক হওয়া উচিত আইসিসি’র। অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে রিজার্ভ ডে রাখা হয়েছে। না হলে ফের মুখ পুড়ত বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার।
সকাল থেকেই এজিস বোলের রিং টোন ছিল, ‘রেইন রেইন গো অ্যাওয়ে...।’ কিন্তু বৃষ্টির পরিমাণ এতটাই বেশি ছিল যে জল জমে গিয়েছিল আউটফিল্ডে। টস করার সুযোগও দেয়নি বরুণদেব। প্রথম সেশন ভেস্তে যাওয়ার পর অনেকেই ভেবেছিলেন বেলার দিকে হয়তো পরিস্থিতির উন্নতি ঘটবে। কিন্তু ‘অসুর’ বৃষ্টির কাছে হার মানল ক্রিকেট জনতার আবেগ।
চব্বিশ ঘণ্টা আগেই প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছিল টিম ইন্ডিয়া। যদিও নিউজিল্যান্ড সেই পথে যায়নি। বৃষ্টির কারণে প্রথম দিনের খেলা ভেস্তে যাওয়ার পর প্রশ্ন উঠছে, ভারত কি তাহলে দল পরিবর্তন করবে? সুযোগ রয়েছে কোহলিদের সামনে। কারণ, টস এখনও হয়নি। কিন্তু কোহলি কি সেই পথে হাঁটবেন? ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর সাংবাদিক সম্মেলনে যা বললেন, তা শুনে মনে হল না টিম ইন্ডিয়া এখনও দলে পরিবর্তনের চিন্তাভাবনা করছে। শ্রীধর বলেন, ‘আমরা যে এগারজন ক্রিকেটারকে খেলাব বলে ঠিক করেছি, তারা যে কোনও কন্ডিশনে সেরাটা মেলে ধরতে সক্ষম। তবে টস এখনও হয়নি। দলে পরিবর্তনের যদি প্রয়োজন হয়, নিশ্চয়ই সেটা গুরুত্ব দিয়ে বিচার করা করা হবে।’
আগের দিন থেকেই পিচে কভার রয়েছে। ফলে উইকেটের আর্দ্রতা বাড়বে। থাকবে স্যাঁতস্যাঁতে ভাবও। দ্বিতীয় দিনে যদি চড়া রোদ না ওঠে, তাহলে প্রারম্ভিক ব্যাটসম্যানরা সমস্যায় পড়তে পারেন নতুন বলে। এই পরিস্থিতিতে  সাধারণত ব্যাটিং আরও মজবুত করার দিকেই জোর দিয়ে থাকে বিভিন্ন দল। কিন্তু ভারত যে ১৫ সদস্যের তালিকা আইসিসি’র কাছে জমা দিয়েছে, সেখানে মায়াঙ্ক আগরওয়াল বা লোকেশ রাহুলের নাম নেই। বিশেষজ্ঞ ব্যাটসম্যান বলতে শুধুমাত্র হনুমা বিহারি ওই তালিকায় রয়েছেন। তবে রবীন্দ্র জাদেজা কোনও অংশেই তাঁর চেয়ে খারাপ ব্যাট করেন না।
অনেকে আবার বলছেন, মহম্মদ সিরাজ এই কন্ডিশনে কার্যকরী হবেন। কিন্তু ভারত যে তিন পেসার নিয়ে খেলছে, তাঁরা যথেষ্ট অভিজ্ঞ ও দক্ষ। তাই অতিরিক্ত পেসার খেলানোর দিকে বিরাট হাঁটবেন কিনা, সেটা সময় বলবে। সেক্ষেত্রে বাদ দিতে হবে অশ্বিন কিংবা জাদেজার মধ্যে কোনও একজনকে। জাড্ডু তিন বিভাগেই অসাধারণ। তাঁর বাদ পড়ার সম্ভাবনা কম। অশ্বিন স্পেশালিস্ট স্পিনার। অস্ট্রেলিয়ার মাটিতে পিঠে ব্যথা নিয়ে যে পারফরম্যান্স তিনি মেলে ধরেছিলেন, তা ইতিহাসে জায়গা করে নিয়েছে। তাছাড়া ভালো ব্যাটও করেন ভারতীয় স্পিনারটি। তাই দুই স্পিনারের সিদ্ধান্তেই ভারতীয় দল অনড় থাকে কিনা, সেটাই দেখার।

19th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021