বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

মর্যাদার ম্যাচে নজর যাঁদের দিকে 

রিয়াল মাদ্রিদ
মার্কো আসেন্সিও- জিনেদিন জিদানের অন্যতম পছন্দের ফুটবলার। সম্প্রতি দুর্দান্ত ছন্দেও রয়েছেন। তরুণ এই স্প্যানিশ মিডিওর অন্যতম শক্তি বল হোল্ড করে নিখুঁত পাস বাড়ানো ও ডান দিক থেকে কাট করে ভিতরে ঢোকা। গত তিনটি ম্যাচে গোল পাওয়ায় আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছেন তিনি।
করিম বেনজেমা: রিয়াল মাদ্রিদের আক্রমণের প্রধান স্তম্ভ ফরাসি স্ট্রাইকারটি। চলতি মরশুমে রিয়ালের হয়ে সর্বাধিক গোল (১৮) তাঁরই ঝুলিতে। গুরুত্বপূর্ণ সময়ে গোল করে দলকে এগিয়ে দিতে তাঁর জুড়ি মেলা ভার। বিপক্ষ বক্সে গোলের গন্ধ পান বেনজেমা। দু’প্রান্ত থেকে ভেসে আসা বলে হেড নিতেও যথেষ্ট সাবলীল তিনি।
ভিনিসিয়াস: তরুণ এই ব্রাজিলিয়ান উইঙ্গারের প্রতিভা নিয়ে সংশয় নেই। কিন্তু রিয়াল মাদ্রিদে প্রথম দু’টি মরশুম প্রত্যাশা পূরণে ব্যর্থ তিনি। তবে এবার চেনা ছন্দে দেখা যাচ্ছে তাঁকে। গতির বিস্ফোরণে বার্সা রক্ষণে ঝড় তুলতেই পারেন ভিনিসিয়াস। চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিরুদ্ধে জোড়া গোলের ধারাবাহিকতা বজায় রাখা তাঁর লক্ষ্য।
জিনেদিন জিদান: আধুনিক ফুটবলে অন্যতম সেরা কোচ। ম্যান ম্যানেজমেন্টে তিনি অতুলনীয়। দলের ফুটবলারদের মানসিকতা সম্পর্কে সর্বদাই ওয়াকিবহাল থাকতে পছন্দ করেন জিজু। বিপক্ষের শক্তি ও দুর্বলতা মেপে দল ও স্ট্র্যাটেজি সাজাতে অত্যন্ত পারদর্শী তিনি। খেলার মাঝপথে গেমপ্ল্যান বদল করে বিপক্ষকে চমকে দেওয়ার ক্ষমতা জিদানের রয়েছে।

বার্সেলোনা

আঁতোয়া গ্রিজম্যান: আতলেতিকো মাদ্রিদে ফুল ফোটানো এই ফরাসি অ্যাটাকার বার্সেলোনা অনুরাগীদের খুশি করতে পারেননি। বুদ্ধিদীপ্ত ফুটবলার। তবে ধারাবাহিকতার অভাব রয়েছে। তাঁর সঙ্গে মেসির বোঝাপড়ার উপর অনেকাংশে নির্ভর করছে এল ক্লাসিকোর ভাগ্য। নিখুঁত পাস ও চকিত শট গ্রিজম্যানের মূলধন।
ওসমানে ডেম্বেলে: প্রতিভার অভাব নেই। কিন্তু খেলা থেকে মাঝেমধ্যেই হারিয়ে যান। গতি ও ড্রিবলে বিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানানো তাঁর অভ্যাস। তবে ছাড়তে হবে অতিরিক্ত বল হোল্ড করার প্রবণতা। ফিনিশ করার ক্ষেত্রে আরও মনোযোগী হওয়া উচিত ডেম্বেলের।
মেসি: নতুন করে কিছু বলার নেই। বড় মঞ্চে সবসময় জ্বলে উঠতে পছন্দ করেন এলএমটেন। তাঁর অপার্থিব ড্রিবল, অনবদ্য ফুটবল সেন্স, রক্ষণ চেরা পাস বার্সেলোনার ইউএসপি। ব্যক্তিগত নৈপুণ্যে কঠিন ম্যাচ বের করার ব্যাপারে মেসির জুড়ি মেলা ভার। এল ক্লাসিকোয় মেসিকে জোনাল মার্কিংয়েই রাখবেন জিদান। সেই সুযোগ কাজে লাগাতে হবে বাকিদের। চলতি মরশুমে লা লিগায় সর্বাধিক গোলদাতার দৌড়ে এগিয়ে মেসি (২৩)।
রোনাল্ড কোম্যান: গত মরশুমে বার্সেলোনাকে কোনও সাফল্যই এনে দিতে পারেননি রোনাল্ড কোমান। এবারও চ্যাম্পিয়ন্স লিগে মুখ থুবড়ে পড়েছে তাঁর দল। একাধিক তারকা সামলানোর ক্ষমতা নেই এই ডাচ কোচের। তবে ছেলেদের মধ্যে লড়াইয়ে মন্ত্র বপন করতে পেরেছেন তিনি। এল ক্লাসিকোয় তিনি কীভাবে দল সাজান তা দেখার জন্য অনেকেই উন্মুখ হয়ে আছেন।  

10th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021