বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

রেকর্ডের সামনে দাঁড়িয়ে ইশান্ত, কোহলি
তিন পেসার খেলানোর ভাবনায় ভারত

আমেদাবাদ: করোনার চোখরাঙানি উপেক্ষা করে দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে চেন্নাইয়ে। তবে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট ঘিরে সবরমতীর তীর যেভাবে সেজে উঠেছে, তাতে মনে হতেই পারে, বসন্ত জাগ্রত দ্বারে। আনাচে-কানাচে কোহলি, রোহিতদের বড় বড় কাট আউট। লাল কার্পেটে স্বাগত জানাতে মোতেরা স্টেডিয়াম নবরূপে প্রস্তুত। শুধু অপেক্ষা পর্দা ওঠার। মেলবোর্নকে সিংহাসনচ্যূত করে ১ লক্ষ ১০ হাজার দর্শকাসনের মোতেরাই এখন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। খেলা হবে দিন-রাতে, গোলাপি বলে। করোনার কারণে মাত্র ৫৫ হাজার দর্শক মাঠে থাকতে পারবেন। মোতেরার লাল মাটি ক্রিকেটের বহু ইতিহাসের সাক্ষী। এই তালিকায় আরও নতুন কী কী রেকর্ড যুক্ত হয়, সেটাই দেখার। 
সিরিজের ফল আপাতত ১-১। প্রথম ম্যাচে হেরে পিছিয়ে পড়লেও চিপকে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে দুরমুশ করে টিম ইন্ডিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার হাতছানি কোহলিদের সামনে। তার জন্য বাকি দু’টি টেস্টের মধ্যে ভারতকে একটিতে জিততে হবে। ড্র করতে হবে অপরটিতে। কাজটা কঠিন হলেও লক্ষ্যে অবিচল টিম ইন্ডিয়া।
দুই দলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে মোতেরার বাইশ গজ। গত ম্যাচে চিপকে বল প্রথম থেকেই টার্ন করেছিল। তৃতীয় টেস্টে সেটা প্রত্যাশা করা ঠিক হবে না বলেই মত ওয়াকিবহালমহলের। কারণ, গোলাপি বলের পালিশ যাতে দ্রুত নষ্ট হয়ে না যায়, তাই হাল্কা ঘাস রাখতেই হয়েছে পিচে। কিন্তু তরতাজা নয়, মরা ঘাস। অর্থাৎ ম্যাচ যত গড়াবে, বল টার্ন করবে। শুরুতে পেসারদের আধিক্য থাকলেও, স্পিনাররাই হয়তো ম্যাচের ভাগ্য গড়ে দেবেন। তা সত্ত্বেও গোলাপি বল এবং দিনরাতের ম্যাচ হওয়ায় তিন পেসার নিয়ে মাঠে নামতে পারে ভারত। সেক্ষেত্রে স্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে অক্ষর প্যাটেলের খেলার সম্ভাবনাই বেশি। গতির বিস্ফোরণ ঘটাতে তৈরি যশপ্রীত বুমরাহ। তাঁর সঙ্গে ইশান্ত শর্মাও খেলবেন। এটি আবার তাঁর শততম টেস্ট বলে কথা। চোট সারিয়ে মাঠে নামার অপেক্ষায় উমেশ যাদবও। কিন্তু প্রশ্ন হচ্ছে, সিরাজের বদলে কি উমেশকে খেলানো হবে, নাকি হার্দিক পান্ডিয়া ডার্ক হর্স হয়ে উঠবেন?
ভারতীয় ব্যাটিংয়ে পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই। শুভমান ও রোহিতই ওপেন করবেন। পূজারা, কোহলি, অজিঙ্কা রাহানের জায়গাও পাকা। উইকেটের পিছনে দাঁড়াবেন ঋষভ পন্থ। দেশের মাটিতে সর্বাধিক টেস্ট জিতে ধোনিকে টপকে যাওয়ার সুযোগ কোহলির সামনে। দু’জনেই জিতেছেন ২১টি ম্যাচ।
প্রথম টেস্টে দুর্দান্ত পারফর্ম করলেও আচমকাই পথ হারিয়েছে ইংল্যান্ড। তবে ভুল শুধরে ঘুরে দাঁড়াতে তৈরি রুট ব্রিগেড। দিন-রাতের টেস্টে পেসাররা সুবিধা পায়। এই ম্যাচেও সেই ধারা যদি অব্যাহত থাকে, তাহলে জেমস অ্যান্ডারসন, জোফ্রা আর্চাররা ভারতীয় ব্যাটসম্যানদের দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে তৈরি। দুই স্পিনার খেলানো নিয়ে দোটানায় ইংল্যান্ডও। জ্যাক লিচ হয়তো খেলবন।  তৃতীয় পেসার হিসেবে ক্রিস ওকস দলে ঢুকলে বাদ পড়বেন ডম বেস। ইংল্যান্ডের ব্যাটিং মজবুত হয়েছে জনি বেয়ারস্টো যোগ দেওয়ায়। তবে জো রুটকে দ্রুত ফেরাতে না পারলে টিম ইন্ডিয়ার সমস্যা বাড়বে।

24th     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
7th     March,   2021