বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

মনোনয়ন ঘিরে নন্দীগ্রামে উত্তেজনা
প্রথম দিনই অভিযোগ তুলে গোলমাল বিজেপির, পদক্ষেপ পুলিসের

নিজস্ব প্রতিনিধি, তমলুক: শুক্রবার পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমার প্রথমদিনেই নন্দীগ্রাম-১ ও সুতাহাটা ব্লকে উত্তেজনার সৃষ্টি হয়। কমিশনের নিয়ম অনুযায়ী, মনোনয়ন জমা দেওয়ার জন্য প্রার্থী সহ দু’জন বিডিও অফিস ক্যাম্পাসে যেতে পারবেন। কিন্তু, নন্দীগ্রামের বিজেপি কর্মীরা দল বেঁধে ঢুকতে গেলে পুলিস বাধা দেয়। তা নিয়ে পুলিসের সঙ্গে বিজেপি কর্মীদের বচসা বাধে। তাতে উত্তেজনা বাড়ে। সুতাহাটায় বিরোধী দলের কর্মীদের মনোনয়ন দেওয়ার পথে তৃণমূলের বিরুদ্ধে বাধা দেওয়ার অভিযোগ ওঠে। যদিও পুলিস দ্রুত পদক্ষেপ নেয়।
জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, কমিশনের নির্দেশ মেনে প্রার্থী সহ দু’জন যেতে পারবেন। সেই নির্দেশ না মানার জন্যই নন্দীগ্রামে সমস্যা হয়েছিল। মনোনয় দাখিল করতে যাওয়া প্রত্যেক প্রার্থীকে নিয়ম মেনে চলতে হবে।
নন্দীগ্রামের ঘটনা প্রসঙ্গে বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক মেঘনাদ পাল বলেন, কমিশনের এই নিয়মটা আমাদের জানা ছিল না। তাই একসঙ্গে অনেকে চলে গিয়েছিলেন। এরপর নিয়ম মেনেই মনোনয়নপত্র জমা দেওয়া হবে।
পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হতেই পুলিস ও প্রশাসনের মধ্যে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। এদিন দুপুরে রাজ্য নির্বাচন কমিশনার সব জেলার ডিএম, এসপির সঙ্গে ভিডিও কনফারেন্স করেন। তারপর প্রতিটি ব্লকে ও জেলাশাসকের অফিসে সর্বদলীয় মিটিং হয়। সেখানে মনোনয়নপত্র জমা, প্রচার প্রভৃতি নিয়ে আলোচনা হয়। নির্বাচন উপলক্ষে ১০ জুন থেকে সমস্ত পুলিস অফিসার ও কর্মীর ছুটি বাতিল করা হয়েছে। শুক্রবার পুলিস সুপার অমরনাথ কে জানিয়ে দিয়েছেন, ১০ জুন থেকে ভোট না মেটা পর্যন্ত ইমার্জেন্সি কারণ ছাড়া ছুটি মঞ্জুর করা যাবে না।
এদিন পটাশপুর-১ ব্লকে গ্রাম পঞ্চায়েতে ৬২টি ও পঞ্চায়েত সমিতির একটি আসনে মনোনয়ন জমা পড়েছে। বিজেপির পক্ষ থেকে এদিন বেশি মনোনয়ন জমা পড়েছে। পাঁশকুড়ায় আটটি আসনে মনোনয়ন জমা পড়েছে। এদিন নন্দীগ্রাম-১ বিডিও অফিসে গ্রাম পঞ্চায়েতে ১৪টি ও পঞ্চায়েত সমিতিতে দু’টি মনোনয়ন জমা পড়েছে। এরমধ্যে হরিপুর পঞ্চায়েতে পাঁচটি, দাউদপুরে সাতটি ও মহম্মদপুর পঞ্চায়েতে দু’টি আসনে মনোনয়ন জমা পড়েছে। দাউদপুর থেকে বিক্ষুব্ধ তৃণমূল কর্মীরা নির্দল প্রার্থী হিসেবে প্রথম দিনেই মনোনয়ন জমা করে দেন। এনিয়ে দাউদপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান শেখ সামসুল ইসলাম বলেন, আমরা বিষয়টি নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নই।
পূর্ব মেদিনীপুর জেলায় ২২৩টি গ্রাম পঞ্চায়েতে মোট ৪হাজার ২৯০টি আসনে ভোট হবে। ২৫টি পঞ্চায়েত সমিতিতে আসন সংখ্যা ৬৬৫টি। এছাড়া, জেলা পরিষদে ৭০টি আসন রয়েছে। মোট ৩৮ লক্ষ ১৪ হাজার ৮৮৮ ভোটার পঞ্চায়েত নির্বাচনে অংশ নেবেন। মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৪হাজার ১২৮টি। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে পাঁচজন ভোটকর্মী থাকবেন।

10th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ