বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

তৃণমূলের প্রার্থী বাছাইয়ে শিক্ষাই মানদণ্ড
যোগ্যতার শংসাপত্র
পেতে হন্যে নেতারা 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: নবজোয়ার কর্মসূচিতে তৃণমূলের বুথস্তরের নেতারা প্রার্থীদের নাম জমা দিয়েছিলেন। এমন পদ্ধতিতে প্রার্থী নির্বাচন এরাজ্যে প্রথম হয়েছে। পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের প্রার্থীর জন্য প্রতিটি এলাকা থেকে একাধিক জনের নাম জমা পড়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, তাঁদের মধ্যে যোগ্য প্রার্থী খুঁজতে শিক্ষাগত যোগ্যতা ও বয়স চেয়ে পাঠাল রাজ্য নেতৃত্ব। স্বচ্ছ ভাবমূর্তির পাশাপাশি ওই দু’টি বিষয়ও যাচাই করা হবে। তাই জেলার নেতারা শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট জোগাড় করতে মরিয়া হয়ে উঠেছেন। 
অনেক নেতাই মাধ্যমিকের গণ্ডি পার হননি। তাঁরা অষ্টম শ্রেণি পাশের সার্টিফিকেট জোগাড় করেছেন। ফর্মের সঙ্গে সার্টিফিকেট জমা দেওয়া এখনই বাধ্যতামূলক নয়। তবে পরে জমা দিতে হবে। কেউ কেউ টিকিট পাওয়ার আশায় ঝুঁকি নিয়ে নিজেদের যোগ্যতা বাড়িয়ে রাখছেন। প্রার্থী হিসেবে দল তাঁদের মনোনীত করলে তখন তাঁরা বিপাকে পড়তে পারেন।
দলীয় সূত্রে জানা গিয়েছে, নবজোয়ার কর্মসূচিতে প্রার্থী করার জন্য যাঁদের নাম রাজ্যে গিয়েছে, তাঁদের সম্পর্কে বিভিন্ন তথ্য যাচাই করা হচ্ছে। প্রতিটি ব্লক ধরে ধরে জেলা নেতারা বৈঠকে বসছেন। দলের জেলা সভাপতির পাশাপাশি যুব ও মহিলা সংগঠনের সভাপতিরাও বৈঠকে থাকছেন। এলাকার বিধায়কদেরও মতামত যাচাই করা হচ্ছে। কোনও কোনও এলাকায় বিধায়ক জেলা পরিষদের টিকিট পেতে মরিয়া হয়ে উঠেছেন। তবে আদৌ তাঁদের কপালে শিকে ছিঁড়বে কি না তা বোঝা যাচ্ছে না। 
তৃণমূল কংগ্রেসের এক নেতা বলেন, এক ব্যক্তি এক পদ নীতি চালু রয়েছে। সেক্ষেত্রে বিধায়কদের টিকিট পাওয়ার সম্ভাবনা কম। তবে, কারও কারও ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে। পূর্ব বর্ধমানের অধিকাংশ ব্লকেই প্রার্থী যাচাইয়ের কাজ শেষ হয়ে গিয়েছে। রায়না-২, মেমারি ১ ও ২ ব্লকের মতো কয়েকটি জায়গায় আলোচনা হতে বাকি রয়েছে। কয়েক দিনের মধ্যেই এই ব্লকগুলি নিয়ে আলোচনা শেষ হবে। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে এবার কারও সুপারিশ কাজ করবে না। বুথস্তর থেকে উঠে আসা নেতাদের মধ্যেই প্রার্থী বাছাই করা হবে। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যাঁরা এগিয়ে রয়েছেন, তাঁরা বাড়তি গুরুত্ব পাবেন। তবে এটাই একমাত্র মাপকাঠি নয়। নেতার ভাবমূর্তি, জনসংযোগ ক্ষমতা সহ আরও কয়েকটি দিক দেখা হবে। 
তিনি বলেন, বেশ কয়েকজন বিতর্কিত পঞ্চায়েত প্রধান, উপপ্রধান এবার টিকিট পাচ্ছেন না। সেটা নিশ্চিত হয়ে গিয়েছে। আবাস যোজনা, ১০০ দিনের প্রকল্পে অনিয়মের অভিযোগ উঠেছিল তাঁদের বিরুদ্ধে। কয়েকজন নেতা বালি কারবারেও যুক্ত হয়ে পড়েছেন। তাঁদের চিহ্নিত করা হয়েছে। ওই নেতারা কোনওভাবেই টিকিট পাবে না। জেলা পরিষদের কয়েকটি আসনেও এবার হেরফের হতে পারে। 
তৃণমূলের মুখপাত্র প্রসেনজিৎ দাস বলেন, নেতৃত্ব যা সিদ্ধান্ত নেবে সেটা সকলকে মানতে হবে। আমাদের নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় জেলায় এসে বুথস্তরের নেতাদের মতামত নিয়েছেন। এমন গণতন্ত্র আর অন্য কোনও দলে নেই। যোগ্য নেতারাই টিকিট পাবেন।

9th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ