বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

আদালত চত্বরে আইনজীবীকে হেনস্তা
অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক

সংবাদদাতা, দুর্গাপুর: পর্যাপ্ত পুলিস থাকা সত্ত্বেও দুর্গাপুর মহকুমা আদালত চত্বরে এক সরকারি আইনজীবীকে বুধবার হেনস্তা হতে হল। পুলিসের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বৃহস্পতিবার থেকে মহকুমা আদালতের সরকারি আইনজীবীরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দেয়।
প্রসঙ্গত, ফরিদপুর থানা এলাকায় ২০১৬ সালে কুখ্যাত কয়লা মাফিয়া শেখ আমিন খুন হয়। ঈদের দিন ঈদগাহে তাকে গুলি করে খুন করা হয়। তাকে রক্ষা করতে গিয়ে আরও একজনের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়। জোড়াখুনের ঘটনায় ওই বছরই পুলিস ১১ জনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে তিনজন জামিন পেলেও বাকি ৮ জন দুষ্কৃতী বিচারাধীন ছিল। দীর্ঘ সাত বছর জেলে থাকার পরে মঙ্গলবার ধৃতদের দুর্গাপুর মহকুমা আদালতে পেশ করা হলে তারা দোষী সাবস্ত হয়। এদিন আদালতে তাদের ফের পেশ করা হয়। বিচারক দোষীদের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন। সাজা ঘোষণা হতেই আদালত চত্বরে দোষীদের পরিবারের লোকজন সরকারি আইনজীবী দেবব্রত সাঁইয়ের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে থাকে। আদালত চত্বরে বিশৃঙ্খলার আশঙ্কা থাকায় ঘটনাস্থলে দুর্গাপুর থানার বিশাল পুলিস বাহিনী ও কমব্যাট ফোর্স প্রথম থেকেই মোতায়েন ছিল। আদালত থেকে সরকারি আইনজীবী দেবব্রত সাঁই বের হতেই তাঁকে দোষীদের পরিবারের মহিলারা গালিগালাজ শুরু করে বলে অভিযোগ। পাশাপাশি দেবব্রতবাবুকে পুলিসের সামনে হেনস্তাও করা হয় বলে অভিযোগ। ক্ষুব্ধ ওই মহিলাদের হাত থেকে কোনওরকমে রক্ষা পেয়ে আদালত চত্বর ছাড়েন দেবব্রতবাবু। এই ঘটনার প্রতিবাদে সরকারি আইনজীবীরা সাংবাদিক সম্মেলন করে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দেন।
পাশাপাশি এদিন আদালত চত্বরে দোষী সাবস্ত হওয়া এক আসামি বাবর আলি অভিযোগ করে বলে, একজন মন্ত্রীর নাম করে এক সরকারি আইনজীবী ২০ লক্ষ টাকা নিয়েছে। তার অভিযোগ, জামিন করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাদের কাছ থেকে ওই টাকা নেওয়া হয়। সরকারি আইনজীবী দেবব্রত সাঁই বলেন, দোষীদের পরিবারের লোকজন আমার বিরুদ্ধে বিক্ষোভ দেখানোয় আমি খুশি। ওই ফরিদপুর এলাকায় কৈলাশপুরে দীর্ঘদিন ধরে হত্যালীলা চলতো। সেই কৈলাশপুরের খুনের মামলায় দোষীদের প্রায় ৮ বছর জেলে রেখে নিজের দক্ষতায় দোষীদের সাজা দিতে পেরেছি। দোষীদের আইনজীবী সৌমেন মিত্র বলেন, বিচারক এদিন ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছেন। পাশাপাশি প্রতিজনকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও তিনমাস জেলের নির্দেশ দিয়েছেন। দোষীরা এই মামলা হাইকোর্টে নিয়ে যেতে পারেন।  আদালতের সরকারি আইনজীবী তুষার গুপ্তা বলেন, পুলিসি নিরাপত্তার অভাবে আদালত চত্বরে একজন সরকারি আইনজীবী সহ মহিলা আইনজীবীরা হেনস্তার শিকার হয়েছে। আমরা নিরাপত্তার অভাবে বোধ করছি। পুলিসি নিরাপত্তা সঠিক ছিল না। এর প্রতিবাদে আমরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি করছি বৃহস্পতিবার থেকে। 

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ