বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

‘অভিষেক ম্যাজিক’! ছুটির দিনেও
পাট্টার আবেদন নিতে গ্রামে শিবির

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: গ্রামে দাঁড়িয়ে তিনি বলেছিলেন, ‘আপনাদের সমস্যার দ্রুত সমাধানের চেষ্টা করা হবে।’ সেই ‘দ্রুততা’ যে তাঁর আশ্বাস দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই প্রত্যক্ষ করবেন, তা স্বপ্নেও ভাবতে পারেননি মাতকাতপুর গ্রামের বাসিন্দারা। 
রবিবার ছিল নির্ভেজাল ছুটির দিন। সরকারি অফিস-কাছারি সব বন্ধ। অথচ, খড়গপুর ১ ব্লকের বিডিও সহ ভূমি দপ্তরের আধিকারিকরা ছুটি বাতিল করে চলে আসেন মাতকাতপুর গ্রামে। ‘অস্থায়ী অফিস’ খোলেন গ্রামের এক বটগাছের তলায়। সেখানেই চেয়ার-টেবিল পেতে শুরু হল কাজ। সংগ্রহ করলেন জমির পাট্টার জন্য আবেদনপত্র। পাশাপাশি ভেঙে যাওয়া আইসিডিএস কেন্দ্র ঘুরেও দেখেন তাঁরা। শনিবার কেশপুর যাওয়ার পথে আচমকা মাতকাতপুর গ্রামে চলে আসেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। গ্রামবাসীদের অভাব-অভিযোগ শুনে ফোন করেন সেচমন্ত্রীকে। গ্রামবাসীদের প্রতিনিধি হয়ে অগ্রাধিকারের ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার আর্জি জানান তিনি। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই দুয়ারে প্রশাসন। উচ্ছ্বসিত গ্রামের মানুষন। ‘অভিষেক-ম্যাজিক’-এর ঘোর যেন কিছুতেই কাটছে না তাঁদের। 
কাঁসাই নদীবাঁধ লাগোয়া ছোট্ট একটি গ্রাম মাতকাতপুর। গ্রামে প্রায় ১৫০টি পরিবারের বাস। স্বাধীনতার আগে থেকে তাঁরা এখানে বাস করে এলেও জমিটি সেচদপ্তরের। জমির কাগজপত্র না থাকায় নানান সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন বাসিন্দারা। শনিবার অভিষেককে কাছে পেয়ে জমির পাট্টার দাবি করেন তাঁরা। অভিযোগ শুনেই সেচমন্ত্রী পার্থ ভৌমিককে ফোন করেন অভিষেক। পরিবারগুলির সমস্যার কথা পার্থবাবুকে ফোনে বলেন তিনি। 
এরপরই বিডিও অফিসের উদ্যোগে রবিবার দুপুর ১২টা থেকে গ্রামে শিবির খুলে পাট্টার জন্য আবেদনপত্র জমা নেওয়া হয়। খড়্গপুর-১ ব্লকের বিডিও দেবদত্ত চক্রবর্তী বলেন, ‘গ্রামের বাসিন্দাদের পাট্টার আবেদনপত্র জমা নেওয়া হয়েছে। পাশাপাশি আমরা এলাকাও ঘুরে দেখেছি। গ্রামবাসীরা কোনও সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে কি না, সেই খোঁজখবর নেওয়া হয়েছে।’ অভিষেকের যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই যেভাবে প্রশাসনের আধিকারিকরা পাট্টা দেওয়ার তোড়জোড় শুরু করেছেন, তাতে আপ্লুত গ্রামবাসীরা। গৃহবধূ শিখা দাসরায়ের কথায়, ‘অভিষেকবাবুকে যখন একবার আমাদের সমস্যার কথা শোনাতে পেরেছি, তা সমাধান যে হবেই আমরা জানতাম। কিন্তু এত দ্রুত পদক্ষেপ নেবে প্রশাসন, তা ভাবিনি।’ কৃষ্ণপ্রসাদ রায়ও বলছিলেন, ‘অভিষেকের উপর আমরা ভরসা রেখেছিলাম। উনি তার মর্যাদা রাখলেন। আজ পাট্টার আবেদন জমা দিয়েছি।’ 
রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এখানেই বাজিমাত ‘দিদির দূত’ অভিষেকের। যে নেতা সর্বক্ষণ মানুষের পাশে থাকেন, মানুষের কথা ভাবেন, মানুষের সমস্যার সমাধান করেন, তাঁকেই মানুষ বেছে নেন। অভিষেকও তাঁর কাজের মাধ্যমেই মানুষের মন জয় করে নিচ্ছেন। এ নিয়ে খড়গপুর গ্রামীণের বিধায়ক দিনেন রায় বলেন, ‘ওই এলাকার জমি সমস্যা দীর্ঘদিনের। অভিষেকের হাত ধরে সেই জট এবার কাটতে চলেছে। আশাকরি, শীঘ্রই পাট্টার কাগজ হাতে পেয়ে যাবেন গ্রামের মানুষ।’

6th     February,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ