বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ব্যবসায়ীদের ফেলা আবর্জনায়
ভরাট হয়ে যাচ্ছে শিলাবতী

 

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল শহরের বাজার এলাকার আবর্জনা শিলাবতী নদীতে ফেলা হচ্ছে বলে অভিযোগ। ফলে শহরের মধ্য দিয়ে  বয়ে যাওয়া শিলাবতী নদী দিনকে দিন সংকীর্ণ হয়ে যাচ্ছে। পুরসভার চোখের সামনে এই ঘটনা ঘটলেও তারা কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ। শিলাবতী নদীতে যে আবর্জনা ফেলা হচ্ছে তা স্বীকার করে নিয়েছেন ঘাটাল পুরসভার চেয়ারম্যান তুহিনকান্তি বেরা। তিনি বলেন, শহরের আবর্জনা ফেলার জন্য আমাদের একটি নির্দিষ্ট এলাকা রয়েছে। শহরের জায়গায় জায়গায় ভ্যাটও রয়েছে। তবুও এক শ্রেণির মানুষ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শিলাবতী নদীর দুই পাড়ে এবং নদীর গর্ভে আবর্জনা ফেলে থাকেন। এটাকে কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। তবে আমরা সরাসরি দেখতে পেলে তাঁদের উপর যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।
ঘাটাল শহরের উপর দিয়ে শিলাবতী নদী প্রবাহিত হয়ে গিয়েছে। ওই পুরসভার মোট ১৭টি ওয়ার্ডের মধ্যে নদীর এক দিকে রয়েছে ১ থেকে ১২ নম্বর ওয়ার্ড। আর নদীর অন্য দিকে রয়েছে ১৩ নম্বর থেকে ১৭ নম্বর ওয়ার্ড। নদীর পশ্চিম পাড়ে রয়েছে ঘাটাল শহর তথা ঘাটাল মহকুমার প্রধান বাণিজ্য কেন্দ্রটি। শহরের ২, ৩, ৪, ৫ এবং ১১ নম্বর ওয়ার্ড মিলিয়ে ওই এলাকায় কয়েক হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে। শহরের বাসিন্দারা বলেন, ওই এলাকার বেশ কিছু দোকানদার প্রত্যেক দিন দোকান পরিষ্কার করে আবর্জনা শিলাবতী নদীতে ফেলেন। ওইসব আবর্জনার মধ্যে পলিথিন, চটের থলে, খালি কার্টন থেকে শুরু করে নানারকম জিনিসপত্র থাকে। 
শহরের কিছু কিছু হোটেলের মালিকের দিকেও অভিযোগের আঙুল উঠেছে। তাঁরা রাতের অন্ধকারে হোটেলের সমস্ত অব্যবহৃত জিনিসপত্র, আবর্জনা ভ্যানে করে নিয়ে গিয়ে নদীতে ফেলেন। পুরসভার নিযুক্ত সুইপাররাও মাঝে মাঝে নার্সিং হোমের বর্জ্যপদার্থ ওই নদীতেই ফেলেন। 
এই সমস্ত আবর্জনা নিয়মিত ফেলার ফলে বিগত এক-দেড় দশকের মধ্যে নদীটি প্রস্থের দিক থেকে ৩০ ফুটেরও বেশি ভরাট হয়ে গিয়েছে। শিলাবতী নদী যে ক্রমশ ভরাট হয়ে যাচ্ছে তা স্বীকার করেছেন ঘাটাল মহকুমা সেচ ও জলপথ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুমিত দাস। তিনি বলেন, নদীতে ও পাড়ে আবর্জনা ফেলার বিষয়টি স্থানীয় প্রশাসনের দেখার কথা। তাই এনিয়ে কোনও মন্তব্য করতে পারব না।

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ