বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

নবদ্বীপের আনন্দময়ী মহিলা সর্বজনীন দুর্গোৎসব কমিটি
বিজয়া দশমীতে সিঁদুর
খেলায় মাতলেন সদস্যারা

সমীর সাহা, নবদ্বীপ: বিজয়া দশমীতে সিঁদুর খেলায় মেতে উঠলেন নবদ্বীপ টাউন ক্লাব পরিচালিত আনন্দময়ী মহিলা সর্বজনীন দুর্গোৎসব কমিটির সদস্যারা। পুজোর সমস্ত জোগাড় নিজে হাতে করেছিলেন মহিলারা। দশমীর বিদায় বেলায় তাঁরাই মেতে উঠলেন সিঁদুর খেলায়। বৃহস্পতিবার রাতে হয় প্রতিমা বিসর্জন। সন্ধ্যায় দেবী বরণের পর মায়ের চরণে সিঁদুর ঠেকিয়ে একে অপরের সিঁথি রাঙিয়ে দেন। এদিন সন্ধ্যায় পুজোমণ্ডপ থেকে আলোকসজ্জায় সাজিয়ে দেবীমূর্তিকে নবদ্বীপের রাজপথ পরিক্রমা করে ভাগীরথীতে বিসর্জন দেন আনন্দময়ীর মহিলারা। সদস্যারা প্রত্যেকেই পরেছিলেন লাল শাড়ি। শোভাযাত্রা থেকে ডেঙ্গু নিয়ে সচেতনতা প্রচার চালানো হয়।
পুজোর বয়স তিন বছর। কিন্তু এরই মধ্যে পুজোর পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজে আলাদা একটা জায়গা করে নিয়েছেন আনন্দময়ীর মহিলারা। পুজোর দিনগুলিতে মহিলা পুলিসকর্মীরা পুজো প্যান্ডেল থেকে শুরু করে শহরের বিভিন্ন এলাকায় নিরাপত্তা দিতে ব্যস্ত থাকেন। হাসপাতালে সেবিকারা উৎসবের দিনগুলিতে মানুষের সেবায় নিজেদের নিয়োজিত রাখেন। এ বছর তাঁদের সম্মান জানান আনন্দময়ীর মহিলারা। পুজোর দিনগুলিতে প্রতিমা দর্শনের জন্য মণ্ডপে ভিড় করেছিলেন বহু দর্শনার্থী। 
আনন্দময়ী মহিলা সর্বজনীন দুর্গোৎসব কমিটির সভাপতি শম্পা দাস বলেন, পুজোর দিনগুলিতে সকাল থেকে রাত পর্যন্ত আমাদের প্রত্যেক সদস্যা অক্লান্ত পরিশ্রম করেছেন। পুজোর জোগাড় থেকে শুরু করে বাড়ি বাড়ি ভোগের প্রসাদ পৌঁছে দিয়েছেন।  অতিথি আপ্যায়ন থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনা, সবই তাঁরা করেছেন। পুজো কমিটির কোষাধ্যক্ষ দেবশ্রী সাহা বলেন, সত্যি বলতে কি শুধু সদস্যরা নন, এলাকার প্রতিটি মানুষ, স্থানীয় বেশকিছু ব্যবসায়ী আমাদের অনেক সহযোগিতা করেছেন। সেই কারণেই আমাদের পক্ষে এই পুজো করা সম্ভব হয়েছে। নবদ্বীপের বিধায়ক, পুরসভার চেয়ারম্যান, স্থানীয় কাউন্সিলার ও পুলিস প্রশাসন আমাদের সব রকমভাবে সাহায্য করেছেন।
পুজো কমিটির সম্পাদিকা টুম্পা রায় সাধুখাঁ বলেন, এই পুজোয় আমাদের প্রত্যেক সদস্যা নিজেদের সাধ্যমতো দায়িত্ব পালন করেছেন। বাজার থেকে শুরু করে প্রতিমা নিয়ে আসা, সব কিছু আমাদের সদস্যারাই করেছেন। প্রশাসনের সমস্ত নিয়মকানুন মেনেই আমরা পুজো করেছি। শুধু আমরা নয়, আমাদের সন্তানরাও সঙ্গে ছিল। মা দুর্গা যেমন সপরিবারে এসেছিলেন। আমাদের পাশেও তেমন ছিল গোটা পরিবার।
 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ