বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

জন্মাষ্টমীতে দেদার বিকল তালপোয়া,
১০০ থেকে দাম বেড়ে ১২০ টাকা

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার পানুহাটে জন্মাষ্টমীতে তালপোয়াই সবচেয়ে বড় আকর্ষণ। তালের তৈরি এই তালপোয়া বিক্রি করে বাড়ির মেয়েদের চিন্তা কমিয়ে দেন মিষ্টান্ন ব্যাবসায়ীরা। এবারও জন্মাষ্টমীতে ভিন্ন স্বাদের তালপোয়া কিনতে শুক্রবার সকাল থেকে বাড়ির মহিলারা ভিড় জমান মিষ্টির দোকানগুলিতে। এদিন বিভিন্ন দোকানে ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে জন্মাষ্টমী স্পেশাল তালপোয়া। গতবছর প্রতি কেজির দাম ছিল ১০০ টাকা। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জন্মাষ্টমীতে তালের তৈরি নানারকম পদের প্রচলন রয়েছে বহু যুগ ধরে। ভাদ্র মাসে গ্রামের তালগাছ থেকে পাকা তাল আনা হয়। তারপর বাড়িতে নানারকম পদ তৈরির কথা ভোজনরসিক বাঙালি প্রায় ভুলতে বসেছে। অথচ জন্মাষ্টমীতে পুজোর আয়োজন সব এলাকাতেই হয়। আগে জন্মাষ্টমীর তালপোয়া বাড়িতে বাড়িতেই তৈরি হতো। বছর দুয়েক আগে পানুহাটের কয়েকজন মিষ্টি ব্যবসায়ী প্রথমে তালপোয়া তৈরি করা শুরু করেন। ব্যবসায়ী সঞ্জিতা তালুকদার বলেন, আমরা বছরখানেক ধরে তালপোয়া তৈরি করি। এবার বাজারে তাল ভালোই পাওয়া যাচ্ছে। তবে, এবার তালের দাম কম হলেও আনুষাঙ্গিক জিনিসপত্রের দাম বেড়ে গিয়েছে। এবার আমরা তালপোয়া ১২০ টাকা কেজি দরে বিক্রি করছি। আগের বছর দাম ছিল ১০০ টাকা। এবার বিক্রিও বেড়েছে। পানুহাটের আর এক ব্যবসায়ী নিরঞ্জন বিশ্বাস বলেন, জন্মাষ্টমীর সকাল থেকে ভালোই চাহিদা ছিল তালপোয়ার। 
মিষ্টান্ন ব্যাবসায়ীরা আরও জানান, শহরের বাসিন্দারা তালের তৈরি নানারকম পদের স্বাদ প্রায় ভুলেই গিয়েছে। এছাড়া জন্মাষ্টমীতে প্রতিবছর তালপোয়া প্রয়োজন। তাই বাড়ির মেয়েদের চিন্তা কমাতেই এই উদ্যোগ। এরজন্য কাটোয়া শহরের পার্শ্ববর্তী গ্রাম থেকে অনেকে এই সময় পাকা তাল সংগ্রহ করে মিষ্টি ব্যবসায়ীদের বিক্রি করেন। এবার এক পিস তালের দাম ২০ টাকা। তালের মাড়ির সঙ্গে চালের গুঁড়ি ও ময়দা মিশিয়ে তেলে ভেজে নেওয়া হয়। পরে তা মিষ্টির রসে ডুবিয়ে বিক্রি করা হয়। পানুহাটে বসবাসকারী কয়েকজন বলেন, আমরা কাটোয়া শহরে এসে চাকরি সূত্রে থাকি। তালপোয়ার সেই স্বাদ ভুলেই গিয়েছি। এছাড়া ভাদ্র মাসে পাকা তাল এনে দেবে কে! বছরখানেক ধরে পানুহাটের মিষ্টির দোকানগুলিতে দেখছি রেডিমেড তালপোয়া পাওয়া যাচ্ছে। এতে আমরা খুবই খুশি।

20th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ