বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

আজ রেকর্ড সংখ্যক পুণ্যার্থী
সমাগমের আশা শিবনিবাসে

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর ও সংবাদদাতা নবদ্বীপ: শ্রাবণ মাসের শেষ সোমবারে কৃষ্ণগঞ্জের শিবনিবাসে একলক্ষ পুণ্যার্থী আসতে পারেন। সেইমতো নির্দিষ্ট সময়ের দু’ ঘণ্টা আগেই মন্দির খুলে দেওয়া হবে। রবিবার রাত থেকেই শিবের মাথায় জল ঢালার পর্ব শুরু। আজ, সোমবার সারদিন তা চলবে। ভিড় নিয়ন্ত্রণ করতে বিশাল পুলিস বাহিনী মোতায়েন করা হয়েছে। থাকবে আঁটসাঁট নিরাপত্তা। গোটা ব্যবস্থা দেখাশোনা করতে উপস্থিত থাকবেন কৃষ্ণনগর পুলিস জেলার উচ্চ পদস্থ আধিকারিকরা। রবিবার সকাল থেকে নবদ্বীপের রানিরঘাট, বড়ালঘাট, পোড়াঘাট সহ বিভিন্ন ঘাটে দূর দূরান্ত থেকে শিবভক্তরা গঙ্গায় স্নান করতে আসছেন। ঘাটগুলোতে গঙ্গার জল নেওয়ার জন্য ভিড় উপচে পড়ে। কাঁধে বাঁক নিয়ে শিবনিবাসের উদ্দেশ্যে রওনা দেন পুণ্যার্থীরা। ‘ভোলে বাবা পার করে গা’, ‘বোম বোম তারক বোম’ ধ্বনি ওঠে। 
প্রসঙ্গত, কৃষ্ণগঞ্জের শিবনিবাসেই রয়েছে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ। প্রতিবছর দূর দূর থেকে পুণ্যার্থীরা এখানে আসেন। শ্রাবণ মাসের আগের দিন রাত থেকেই শিবের মাথায় জল ঢালা শুরু হয়ে যায়। অন্যন্য বছরগুলোতে রাত বারোটার সময় ভক্তদের জন্য মন্দির খুলে দেওয়া হয়। শ্রাবণ মাসের শেষ সোমবার, দিনভর উৎসবের আমেজে ভক্তরা মন্দিরে এসে জল ঢালেন। নবদ্বীপ ও জেলার  বিভিন্ন শিবমন্দিরগুলোতে ভিড় উপচে পড়ে। গত দু’বছর কোভিড পরিস্থিতির কারণে অনেকেই যেতে পারেননি শিবনিবাস মন্দিরে। তাই এবার আগেই ব্যাপক ভিড় হওয়ার আশঙ্কা করেছিল প্রশাসন। অন্যদিকে, রবিবার সকাল থেকে নবদ্বীপের গঙ্গার ঘাটগুলি রীতিমতো মেলার চেহারা নিয়েছিল। এবার রাত দশটা থেকেই পুণ্যার্থীদের জন্য মন্দির খু্লে দেওয়া হয়। আসাননগর থেকে এসেছিলেন কলেজ ছাত্র শুভজিৎ বিশ্বাস। তিনি বলেন, আমরা সব বন্ধুরা একসঙ্গে এসেছি। স্বাধীনতা দিবস সেই কারণে জাতীয় পতাকা সঙ্গে নিয়ে এসেছি। পুলিস ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবছর শিবনিবাস মন্দির চত্বর এলাকায় এক হাজার পুলিস মোতায়েন করা হয়েছে। কৃষ্ণনগর পুলিস জেলার দশজন উচ্চ পদস্থ আধিকারিক হাজির আছেন। একজন অতিরিক্ত পুলিস সুপার, তিনজন ডিএসপি ও ছ’জন ইন্সপেক্টর। পাশাপাশি ভীমপুর থেকে কৃষ্ণগঞ্জ যেতে অনেকগুলি জায়গাকে চিহ্নিত করা হয়েছে গুরুত্বপূর্ণ জায়গা হিসেবে। ব্যবস্থা করা হয়েছে গাড়ি পার্কিংয়ের। আলোর ব্যবস্থাও করা হয়েছে। পুণ্যার্থীদের ভিড়ের জন্য দিনভর কৃষ্ণগঞ্জের দিকে বাস চলাচল বন্ধ রাখা হয়। মালবাহী গাড়িগুলিকে ভীমপুর থানার আগেই আটকে দেওয়া হয়। শুধু তাই নয়, গোটা মন্দির চত্বর ক্লোজ সার্কিট ক্যামেরায় মুড়ে ফেলা হয়। অপ্রীতিকর ঘটনা হলে দ্রুত যাতে ব্যবস্থা নেওয়া যায় তার জন্য দশটি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। অন্যদিকে চন্দননগর ঘাট ও শিবনিবাস ঘাটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। সেখানে  ছ’জনের দু’টি ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম তৈরি। পাশাপাশি গাড়ি মোবাইল ও মোটর সাইকেল ভ্যানের ব্যাবস্থা করা হয়। 
এর পাশাপাশি পুণ্যার্থীদের সুরক্ষার জন্য শিবনিবাসের আশেপাশের এলাকা চারটে সেক্টরে ভাগ করা হয়। শাকদা মোড় থেকে শিবনিবাস ক্রসিং, শিবনিবাস ক্রসিং থেকে হালদারপাড়া মোড়, শিবনিবাস ক্রসিং থেকে মাজদিয়া ও হলদিপাড়া মোড় থেকে তারকনগর এই চারটে ভাগে ভাগ করা হয়েছে। 
ডিএসপি হেড কোয়ার্টার সুভাষ রায় বলেন, আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। পুণ্যার্থীদের সুরক্ষার জন্য মন্দির চত্বরে সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। 
কৃষ্ণগঞ্জের বিডিও কামালউদ্দিন আহমেদ বলেন, সমস্ত রকম ব্যবস্থা রয়েছে। কোনও অসুবিধা হবে না। টেম্পোরারি শৌচালয়, পানীয় জলের ব্যবস্থা রয়েছে। রাস্তাঘাটে আলো লাগানো হয়েছে। যাতে পুণ্যার্থীরা সমস্যা না পড়েন।

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ