বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

সীমান্ত এলাকায়
হাইঅ্যালার্ট জারি
সড়কে নাকা চেকিং, স্টেশনে কড়া নিরাপত্তা

সংবাদদাতা, রানাঘাট: আজ, সোমবার দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ব্যস্ত থাকবে সীমান্তরক্ষী বাহিনী ও রাজ্য পুলিস। এই সুযোগকে কোনওভাবেই যাতে সীমান্তের চোরাকারবাবারিরা কাজে লাগাতে না পারে, তারজন্য নদীয়ার সীমান্তবর্তী এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। শুধু চোরাকারবার নয়, জঙ্গি নাশকতা আটকাতে জওয়ানরা সীমান্তে বাড়তি নজরদারি চালাচ্ছে। জেলার বিভিন্ন রেল স্টেশনেও নিরাপত্তা বাড়ানো হয়েছে। সন্দেহজনক মনে হলেই যাত্রীদের ব্যাগে তল্লাশি চালাচ্ছে রেল পুলিস।
রানাঘাট পুলিস জেলা ডেপুটি পুলিস সুপার(বর্ডার) গৌরব ঘোষ বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে নিরাপত্তার বিষয়টি নিয়ে সীমান্তবর্তী এলাকার থানাগুলির সঙ্গে বিএসএফের বৈঠক হয়েছে। এছাড়া আমরা বেশকিছু গুরুত্বপূর্ণ জায়গা চিহ্নিত করে নাকা চেকিংয়ের ব্যবস্থা করেছি। রবিবার সন্ধ্যা ৬টা থেকে তা আরও জোরদার করা হয়েছে। পুলিসের পদস্থ আধিকারিকরাও সেখানে পরিদর্শন করছেন। বিশৃঙ্খলা পরিস্থিতি এড়াতে আমরা সবরকমভাবে প্রস্তুত রয়েছি।
পূর্ব রেল সূত্রে খবর, শিয়ালদহ ডিভিশনের অধীনে থাকা রানাঘাট অন্যতম গুরুত্বপূর্ণ রেলস্টেশন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাজার হাজার যাত্রী এই স্টেশন দিয়ে যাতায়াত করেন। তাছাড়া রেলপথে রানাঘাটের সঙ্গে গেদে ও বনগাঁ সীমান্তের সরাসরি যোগাযোগ রয়েছে। তবে গুরুত্বপূর্ণ এই স্টেশনে কোনও মেটাল ডিটেক্টর গেট বা ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা নেই। ফলে সহজেই দুষ্কৃতীরা এই স্টেশনে নাশকতা চালাতে পারে। ‘সফট টার্গেট’-এর আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দারাও। বিষয়টি নিয়ে পূর্ব রেলের এক কর্তা বলেন, রেল পুলিস সারা বছরই স্টেশনগুলিতে নজরদারি চালাচ্ছে। স্বাধীনতা দিবস উপলক্ষে নয়, সবসময় যাত্রী নিরাপত্তার বিষয়টিতে আমরা জোর দিই। তাছাড়া শিয়ালদহ ডিভিশনের বিভিন্ন স্টেশনে ক্লোজ সার্কিট ক্যামেরা ইনস্টলেশনের কাজ চলছে। ধাপে ধাপে সমস্ত স্টেশনে এই কাজ করা হবে।
রবিবার রানাঘাট, গেদে, চাকদহ, কল্যাণী প্রভৃতি রেল স্টেশনে রেল পুলিসের বাড়তি নজরদারি চোখে পড়ে। সাদা পোশাকের পুলিসও এদিন স্টেশনে নজরদারি চালায়। নদীয়ার সীমান্তবর্তী এলাকায় রয়েছে আটটি থানা। রাজ্য পুলিসের পক্ষ থেকেও ধানতলা, হাঁসখালি, মুরুটিয়া প্রভৃতি থানার পক্ষ থেকে সীমান্ত লাগোয়া এলাকায় নাকা চেকিংয়ের ব্যবস্থা করা হয়েছে। 
পুলিস সূত্রে জানা গিয়েছে, জেলার পূর্বদিকে প্রায় ১৬৭ কিলোমিটার জুড়ে রয়েছে আন্তর্জাতিক সীমানা। তার মধ্যে প্রায় ১৪৩ কিলোমিটার কাঁটাতারের ব্যবস্থা রয়েছে। বাকি অংশে ফেন্সিংয়ের ব্যবস্থা নেই। গোয়েন্দাদের দাবি, সীমান্তে কাঁটাতার না থাকা এলাকাগুলি দিয়ে মাঝেমধ্যেই চোরাকারবার ও অনুপ্রবেশে ঘটনা ঘটছে। তাছাড়া বিজয়পুর, হৃদয়পুর টুঙ্গি, ঝোরপাড়া সীমান্ত এলাকা দিয়ে রাতের অন্ধকারে সহজেই নিষিদ্ধ কাশির সিরাপ, বিদেশি পাখি, সোনার বিস্কুট প্রভৃতি নিষিদ্ধ সামগ্রী এক দেশ থেকে অন্য দেশে পাচার হচ্ছে। সীমান্তের বাসিন্দাদের অনেকেই বলেন, কাঁটাতার না থাকা এলাকা কার্যত পাচারকারীদের কাছে সেফ জোন বলে পরিচিত হয়েছে। 
যদিও বিএসএফ কর্তাদের দাবি, দেশের সুরক্ষা ও অভ্যন্তরে নিরাপত্তার কথা মাথায় রেখে সব সময় সীমান্তে কঠোর নজরদারি চালানো হচ্ছে। সীমান্তের সব রকম অপরাধ ঠেকাতে জওয়ানরা তৎপর রয়েছে।  নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ