বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

জেলাজুড়ে পরিবহণ দপ্তরের তৎপরতা
৪ মাসে ইনফোর্সমেন্ট
কর আদায় চার কোটি

সংবাদদাতা, সিউড়ি: ইতিমধ্যেই চলতি অর্থবর্ষের প্রথম চার মাস পেরিয়ে গিয়েছে। আর এই ক’দিনেই ইনফোর্সমেন্ট কর হিসেবে প্রায় চার কোটি টাকা আদায় করল প্রশাসন। শুধু তাই নয়, গত দু’বছরের তুলনায় এই কর আদায়ের পরিমাণ এক লাফে কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। বীরভূম জেলাজুড়ে পরিবহণ দপ্তর আরও তৎপর হওয়ায় এই সাফল্য এসেছে বলে জানা গিয়েছে। জেলার বিভিন্ন এলাকায় ছোট বড় বিভিন্ন যানবাহনের উপর নজরদারি বাড়িয়েছে জেলা প্রশাসন। সিসি ক্যামেরার মাধ্যমেও লাগাতার নজরদারি চলছে। ফলে যারা আইন লঙ্ঘন করছেন, তাঁদের বিরুদ্ধে আরও কঠোর হয়েছে প্রশাসন। তড়িঘড়ি তাঁদের চিহ্নিত করে জরিমানা করা হচ্ছে। যার জেরে আইন ভঙ্গকারীদের জরিমানার মাধ্যমে উঠে আসা সরকারি শুল্কের পরিমাণ অনেকগুণ বৃদ্ধি পেয়েছে।  
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওভারলোডিং, ফিটনেস, দূষণ, ইত্যাদি বিষয়ে গাড়ির চালকরা নিয়ম ভাঙলে তাঁদের জরিমানা করা হয়। সেখান থেকেই পরিবহণ দপ্তর এই ইনফোর্সমেন্ট কর আদায় করে। গত দুই অর্থবর্ষের প্রথম চার মাসের তুলনায় চলতি বছরের কর আদায়ের পরিমাণ প্রায় তিন থেকে চারগুণ বৃদ্ধি পেয়েছে। এখনও অবধি চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে জুলাই মাস অতিক্রান্ত হয়েছে। এই সময় ৩ কোটি ৯৩ লক্ষ ৮৭ হাজার ১১৮ অর্থাৎ প্রায় চার কোটি টাকা শুল্ক আদায় করেছে পরিবহণ দপ্তর। গত ২০২১-’২২ আর্থিক বছরের প্রথম চার মাসে আদায়ীকৃত ইনফোর্সমেন্ট করের পরিমাণ ছিল মোট ৮৮ লক্ষ ১০০০ টাকা। গত বছর সব মিলিয়ে পরিবহণ দপ্তর কর আদায় করেছে প্রায় সাড়ে ছয় কোটি টাকা। ২০২০-’২১ আর্থিক বছরে মোট আদায়ীকৃত করের পরিমাণ প্রায় সাড়ে তিন কোটি টাকা। সেখানে চলতি অর্থবর্ষের প্রথম চার মাসেই কর বাবদ এই টাকা এসেছে রাজ্যের কোষাগারে। 
ট্রাফিক আইন নিয়ে পরিবহণ দপ্তর ইতিমধ্যেই কড়া পদক্ষেপ নিয়েছে। গোটা রাজ্যের পাশাপাশি বীরভূমেও চলছে নজরদারি। বিভিন্ন জায়গায় গিয়ে সচেতনতামূলক কর্মসূচিও নিচ্ছেন পুলিস ও প্রশাসনের আধিকারিকরা। এর পাশাপাশি বেনিয়ম রুখতে আরও কড়া হয়েছে দপ্তর। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার বিভিন্ন রাস্তায় লাগাতার নজরদারি চলছে। বিভিন্ন জায়গায় সিসি ক্যামেরার সংখ্যাও বাড়ানো হয়েছে। এর মাধ্যমে কন্ট্রোল রুম থেকে প্রতিটি এলাকায় নজরদারি জোরদার করা হয়েছে। জাতীয় বা রাজ্য সড়ক দিয়ে যাওয়া ওভারলোডেড গাড়ির উপর বিশেষ নজর রাখা হয়েছে। আইন ভাঙলেই সঙ্গে সঙ্গে জরিমানা করা হচ্ছে। গাড়ির ফিটনেস রিপোর্ট ঠিকঠাক আছে কি না, সেটাও দেখা হচ্ছে। সেইসঙ্গে হেলমেট না পরা, সিটবেল্ট না লাগালেও জরিমানা করা হচ্ছে। এর জেরেই ইনফোর্সমেন্ট কর আদায়ের পরিমাণ বেড়েছে বলে জানা গিয়েছে। 
বীরভূমের জেলাশাসক বিধান রায় বলেন, আমাদের জেলায় ইনফোর্সমেন্ট কর আদায়ের পরিমাণ আগের থেকে অনেকখানি বেড়েছে। বিভিন্ন ছোট বড় গাড়ির ওভারলোডিংয়ের ক্ষেত্রে বিশেষ নজর রাখা হচ্ছে। গত দুই বছরের তুলনায় সরকারিভাবে এই কর আদায়ের পরিমাণ অনেকখানি বেড়েছে। গাড়ির উপর আমাদের লাগাতার নজরদারি চলবে। পাশাপাশি এই অভিযানও সারা বছর চলবে।

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ