বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

দু’ বছর বাদে কাটোয়ার ক্লাবগুলি 
ফের ঝুলন উৎসবে মেতে উঠেছে

সংবাদদাতা, কাটোয়া: দু’বছর পর শ্রী চৈতন্যদেবের দীক্ষাভূমি কাটোয়ার ক্লাবগুলো ফের ঝুলন উৎসবে মেতে উঠল। কোথাও মানব ঝুলন করা হয়েছে, আবার কোথাও নাটিকার মাধ্যমে ঝুলন উৎসব পালন করা হচ্ছে।  তিনদিন ধরে চলা ঝুলনে ভিড় ছিল চোখে পড়ার মত।
জানা গিয়েছে, এক দশক আগেও কাটোয়ার বেশ জাঁকজমকের সঙ্গে ঝুলন উৎসব পালন করা হতো। শহরজুড়ে ছোটবড় মিলিয়ে প্রায় ১২ থেকে ১৪টি ক্লাব ঝুলন উৎসবে বিভিন্ন থিম উপস্থাপন করত। উল্লেখযোগ্য হল মানব ঝুলন, নাটিকা, সমকালীন বিষয়ের উপর যে কোনও উল্লেখযোগ্য ঘটনার নাট্যরূপ করে পরিবেশন করা হতো। তাছাড়া কাটোয়ার বিখ্যাত গৌরাঙ্গবাড়ির ঝুলন দেখতেও মানুষের আগ্রহ ছিল ব্যাপক। কাটোয়ার ঝুলন উৎসব দেখতে আশপাশ এলাকার  মানুষের ঢল নামত। 
তবে কাটোয়া শহরে এবার গৌরাঙ্গবাড়ির ঝুলন ছাড়াও বেশ কয়েকটি ক্লাব  ঝুলন উৎসবে মেতেছে। পানুহাটের নিউ আপনজনের ঝুলন এবার নজরকাড়া। নাটিকার মাধ্যমে ক্লাব সদস্যরা ঝুলন করেছেন। তিনদিন ধরে চলা পানুহাট ইঁদারা পাড়ে নাটিকার মাধ্যমে ঝুলন দেখতে ভিড় জমাচ্ছেন বাসিন্দারা। পাশাপাশি এবার কাটোয়া শহরের কাছারি পাড়ায় অন্যান্য বছরের মতো ঝঙ্কার ক্লাবের নাটিকা উপস্থাপন করা হচ্ছে। অনুভব নাট্যগোষ্ঠীর সহযোগিতায় ঝঙ্কার ক্লাবের ৩৫ জন কলাকুশলী  নাটিকাতে অভিনয় করছেন।  সমকালীন ঘটনার উপর আধারিত ‘ফার্স্ট সেকেন্ড’, ‘বুদ্ধদেবের সিদ্ধিলাভ’, ‘ও আলাদীন তোর প্রদীপ কোথায়?’ ইত্যাদি নাটিকা উপস্থাপিত হয়েছে।
ঝঙ্কার ক্লাবের সভাপতি স্বপন নাগ ও সম্পাদক কালী চট্টরাজ জানান, করোনার জন্য দু’বছর  ঝুলন উৎসব বন্ধ ছিল। এবার ফের আমরা কাটোয়া ও আশপাশের দর্শনার্থীদের জন্য ঝুলন করতে পেরেছি। 
আরও জানা গিয়েছে, কাটোয়া শহরে কয়েক’শ বছর ধরে বৈষ্ণব সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব ঝুলন নিয়ে মানুষের মধ্যে উন্মাদনা ছিল। ভাগবত পুরাণ মতে দ্বাপরযুগে  শ্রীকৃষ্ণ-রাধার শৈশবের লীলার স্মৃতি হল ঝুলন। কৃষ্ণ-রাধার যুগলমিলনের পবিত্র উৎসবকে গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায়ের প্রধান উৎসব। শাস্ত্রমতে শ্রীকৃষ্ণের দ্বাদশ যাত্রার উল্লেখ থাকলেও শ্রাবণ মাসের  পূর্ণিমা তিথির উৎসব ঝুলন উৎসবকে বৈষ্ণব সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব।  এই তিথিতে জীবাত্মার সঙ্গে পরমাত্মার পবিত্র মিলন হয়েছিল বলে ভক্তদের বিশ্বাস।

13th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ