বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ফুটবল মাঠে স্বপ্ন বোনার কাজ করে
আরামবাগ ২-এর পল্লি কল্যাণ সমিতি

প্রদীপ্ত দত্ত, আরামবাগ: ফুটবল মাঠে বল পায়ে নতুন জীবনের স্বপ্ন দেখছে আরামবাগের এক ঝাঁক আদিবাসী ও উপজাতি পরিবারের ছেলে। সেই স্বপ্ন পূরণের কারিগর আরামবাগ ২-এর পল্লি কল্যাণ সমিতি। সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে আসা ছেলেদের সঙ্গেই সমানতালে প্রশিক্ষণ নিচ্ছে আদিবাসী ও উপজাতি পরিবারের ছেলেরা। ক্লাবের ফুটবল কোচিং সেন্টারে এই মুহূর্তে ৭০ জনকে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। যাদের মধ্যে অনেকেই জেলা রাজ্য ও জাতীয় স্তরে ফুটবল খেলবে। ক্লাবের সদস্যদের আশা, একদিন ফুটবলের মাঠ কাঁপাবে এইসব ছেলেরা। 
আরামবাগ মহকুমার শহর ও গ্ৰামীণ এলাকার মাঠ ময়দানে ছড়িয়ে আছে ফুটবলের অসংখ্য গল্প। যে গল্পের পরতে পরতে জড়িয়ে আছে মহকুমার এক একটি ক্লাবে ইতিহাস। গত ষাটের দশক থেকে আরামবাগে ফুটবল খেলাকে ঘিরে গড়ে উঠেছিল একাধিক ছোটবড় ক্লাব। আরামবাগ ২-এর পল্লি কল্যাণ সমিতিও তার ব্যতিক্রম নয়। ক্লাবের সেই সময়ের সদস্যরা ফুটবলে মহকুমার মাঠ কাঁপলেও ক্লাবের সূচনা অবশ্য হয়েছিল শারদোৎসব উৎসবকে কেন্দ্র করে। মহেশ কুণ্ডু, নন্দদাস সামন্ত, চিত্তসাই বনমালীদের মতো শহরের ডাকাবুকো তরুণদের হাত ধরে যে ক্লাবের যে গোড়াপত্তন হয়েছিল তা এখন মহীরুহে পরিণত হয়েছে। আরামবাগ শহরের ঐতিহ্যশালী ক্লাবগুলোর মধ্যে অন্যতম এই ক্লাব। খেলাধুলার সঙ্গেই জনকল্যাণমূলক সামাজিক নানা কাজের সঙ্গে যুক্ত বর্তমান ক্লাবের সদস্যরা। ক্লাবের ঐতিহ্যের মশাল ও ভবিষ্যৎমুখী নতুন নতুন উদ্যোগের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন তরুণ প্রজন্মের সদস্যরা। ক্লাবের সম্পাদক সুবীরকুমার দে বলেন ক্লাবের ঐতিহ্য মেনে ধূমধাম করে যেমন প্রতিবছর দুর্গাপুজো হয় তেমন ক্লাবের তরফ থেকে ভবিষ্যতমুখী উন্নয়নমূলক নানা কাজেরও উদ্যোগ নেওয়া হচ্ছে। ক্লাবের পক্ষ থেকে ফুটবল কোচিং সেন্টার গড়ে তোলা হয়েছে। যেখানে ছয় জন প্রশিক্ষকের তত্ত্বাবধানে আরামবাগ হাইস্কুলের মাঠে ৭০ জন ছেলেকে আধুনিকমানের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আমরা আশাবাদী প্রত্যেকেই ফুটবল ক্ষেত্রে নিজেদের জায়গা করে নেবে। সেইসঙ্গে আদিবাসী ও উপজাতি পরিবারের যেসব ছেলেরা এখানে প্রশিক্ষণ নিচ্ছে তাদের প্রতিও আমরা বিশেষভাবে নজর দিচ্ছি। 
প্রতি শনি ও রবিবার বিকেল ৩ কে থেকে ৭ টা পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হয়। ফুটবল নিয়ে আমাদের আরও পরিকল্পনা আছে। আশা করছি সেগুলো ধীরে ধীরে বাস্তবায়িত হবে। ক্লাবের সভাপতি গৌতম নন্দী বলেন, খেলাধুলার সঙ্গেই সমান গুরুত্ব দিয়ে আমাদের ক্লাব একাধিক জনকল্যাণমূলক কাজ করে চলেছে। করোনার সময় ক্লাবের সদস্যরা সর্বস্তরের মানুষের পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। বন্যার সময়ে ক্লাবের সদস্যরা বারবার ছুটে গিয়েছে বন্যা দুর্গতদের পাশে। সামনের দিনেও এই কাজের ধারা অব্যাহত থাকবে। 
ক্লাবের অন্যতম সদস্য মানিক রায় বলেন, আমরা বরাবরই ক্লাবের ঐতিহ্য মেনে টিম গেমে বিশ্বাস করি। সেটি দুর্গাপুজো করা হোক বা ফুটবল কোচিং। আমাদের এখন প্রধান লক্ষ্য, আরামবাগের হারিয়ে যাওয়া ফুটবলের গৌরব ফিরিয়ে আনা। সেই কাজে আমরা সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছি। আমরা চাই এখানকার সবুজ মাঠে আবার দাপিয়ে বেড়াক নতুন প্রজন্মের ফুটবল খেলোয়াড়রা। আর সেই খেলায় সমান তালে দৌড়োক সমাজের পিছিয়ে থাকা আদিবাসী ও উপজাতি পরিবারের ছেলেরাও।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ